আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in সালাত(Prayer) by (6 points)
আমি হানাফি অনুসারী আমি জদি এইভাবে নিয়ত করি মনে মনে (আমি এশার চার রাকাত ফরজ নামাজ এই ইমামের পিছনে কিবলামুখি হয়ে আদায় করছি) তাহলে কি আমার নামাজ হবে............. আর দ্বিতীয় প্রশ্ন অজুর আগে কি কোন দোয়া আছে।

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এইভাবে নিয়ত করে ইমামের পিছনে নামাজ পড়লে নামাজ হয়ে যাবে।
কোনো সমস্যা নেই।


(০২)
অযুর শুরুতে বিসমিল্লাহ বলার কথা হাদীস শরীফে এসেছেঃ
   
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا نَصْرُ بْنُ عَلِيٍّ الْجَهْضَمِيُّ، وَبِشْرُ بْنُ مُعَاذٍ الْعَقَدِيُّ، قَالاَ حَدَّثَنَا بِشْرُ بْنُ الْمُفَضَّلِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حَرْمَلَةَ، عَنْ أَبِي ثِفَالٍ الْمُرِّيِّ، عَنْ رَبَاحِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي سُفْيَانَ بْنِ حُوَيْطِبٍ، عَنْ جَدَّتِهِ، عَنْ أَبِيهَا، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " لاَ وُضُوءَ لِمَنْ لَمْ يَذْكُرِ اسْمَ اللَّهِ عَلَيْهِ

রাবাহ ইবনু আবদির রহমান ইবনি আবী সুফিয়ান ইবনি হুআইত্বিব হতে তার দাদীর সূত্রে, তিনি তার পিতার (সাঈদ ইবনুযায়িদ) সূত্রে বর্ণনা করেন, তিনি (সাঈদ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছিঃ যে ব্যক্তি ওযুর শুরুতে বিসমিল্লাহ বলেনি তার ওযু হয়নি। -হাসান। ইবনু মাজাহ– (৩৯৯) তিরমিজি ২৫)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
অযুর শুরুতে বিসমিল্লাহ বলা সুন্নাত।

তবে ইসলামী স্কলারগন     
“بسم اللہ العظیم والحمد للہ علی دین الإسلام”
বলাকেও সুন্নাত বলে আখ্যায়িত করেছেন। 
তাই কেউ চাইলে এই দোয়া পড়তে পারে। 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ   

۔ قال الشامی: لکن الوارد عنہ -علیہ السلام- “بسم اللہ العظیم والحمد للہ علی دین الإسلام” (الدرالمختار مع الرد:۱/۲۴۱، کتاب الطہارة، ط: فیصل، دیوبند/ وکذا فی الہندیة:۱/۵۶، الطہارة، ط: زکریا، دیوبند)
সারমর্মঃ
শামী রহঃ বলেন, রাসুলুল্লাহ সাঃ থেকে এই দোয়া পড়া বর্ণিত আছে 
بسم اللہ العظیم والحمد للہ علی دین الإسلام” 
     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
...