জবাবঃ-
১।হানাফি মুক্বতাদিগণ দু-দিকেই সালাম ফিরাবে।
দু-দিকে সালাম ফিরানো হানাফিদের মতে ওয়াজিব।
এ সম্পর্কে আল্লামা যায়লায়ী রাহ বলেনঃ-
ﻭﻫﻲ : ﺻﻼﺓ ﺍﻟﺠﻨﺎﺯﺓ ﺃﺭﺑﻊ ﺗﻜﺒﻴﺮﺍﺕ ﺑﺜﻨﺎﺀ ﺑﻌﺪ ﺍﻷﻭﻟﻰ، ﻭﺻﻼﺓ ﻋﻠﻰ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﺑﻌﺪ ﺍﻟﺜﺎﻧﻴﺔ، ﻭﺩﻋﺎﺀ ﺑﻌﺪ ﺍﻟﺜﺎﻟﺜﺔ، ﻭﺗﺴﻠﻴﻤﺘﻴﻦ ﺑﻌﺪ ﺍﻟﺮﺍﺑﻌﺔ . ﺍﻧﺘﻬﻰ .
তরজমাঃ
জানাযার নামাযের রুকুন হলো:
চার তাকবীর দিয়ে নামায পড়া(যা ফরয)।
প্রথম তাকবীরের পর ছানা পড়া।দ্বিতীয় তাকবীরের পর নবীজী সাঃ এর উপর দুরুদ শরীফ পাঠ করা।তৃতীয় তাকবীরের পর মৃত ব্যক্তির জন্য দু'আ করা।চতুর্থ তাকবীরের পর দু-দিকে সালাম ফিরানো।(এবং এগুলা ওয়াজিব)।
তাবয়ীনূল হাক্বাঈক,১/২৪০।
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,
وتسعة أشياء إذا ترك الإمام أتى بها المؤتم)
ترك السلام
তরজমাঃ নয়টি জিনিষ যদি ইমাম সাহেব ছেড়ে দেন,তাহলে মুক্বতাদি তা ছাড়বে না বরং মুক্বতাদি তা করবে।এই নয়টি থেকে একটি হল সালাম।
ফাতাওয়ায়ে হিন্দিয়া,১/৯০।
তবে অন্যান্য মাযহাবের ইমামের পিছনে হানাফী মুক্বতাদির ঐ সময় ইক্বতেদা বিশুদ্ধ হবে,যখন ইমাম সাহেবগণ বিরুদপূর্ণ সাংঘর্ষিক মতবাদ থেকে নিজেকে বাছিয়ে রাখবে, বা রাখছে বলে মুক্বতাদিদের প্রবল ধারণা হবে।
এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,
والاقتداء بشافعي المذهب إنما يصح إذا كان الإمام يتحامى مواضع الخلاف بأن يتوضأ من الخارج النجس من غير السبيلين كالفصد وأن لا ينحرف عن القبلة انحرافا فاحشا. هكذا في النهاية والكفاية في باب الوتر
তরজমাঃ শাফেয়ী ইমামের পিছনে হানাফী মুক্বতাদির ঐ সময় ইক্বতেদা বিশুদ্ধ হবে,যখন ইমাম সাহেব নিজেকে বিরুদপূর্ণ সাংঘর্ষিক মতবাদ থেকে বাছিয়ে রাখবেন।যেমন শাফেয়ী ইমাম সাহব পেশাব-পায়খানার রাস্তা ব্যতীত শরীরের অন্যান্য স্থান থেকে নাজাসত(ফুজ) বের হওয়ার ধরুন ওজু করবেন (যদিও তাদের মাযহাব মতে তা ওজু ভঙ্গের কারণ নয়)তথাপিও তিনি ওজু করেছেন।এবং ক্বিবলার দিক থেকে ইমাম সাহেব সিনাকে একবারে সরিয়ে নিবেন না।(যদিও তাদের মাযহাব মতে তা নামায ভঙ্গের কারণ নয়)কিন্তু তিনি সব মাযহাবের যথাসাধ্য অনুসরণ করে এমনটা করবেন।এমতাবস্থায় হানাফী মুক্বতাদির জন্য উক্ত ইমামের পিছনে নামায পড়া বিশুদ্ধ হবে।
ফাতাওয়া হিন্দিয়া,১/৮৪।
২।
যদি তথায় এক মিছিলের পর আসরের জামাত শুরু হয়ে যায়,এবং পরবর্তিতে দুই মিছিলের সময় কোনো জামাত না পাওয়ার সমূহ সম্ভাবনা থাকে,তাহলে এক মিছিলের জামাতেই শরীক হবেন।নামায পড়ে নেবেন।তার উক্ত নামায শুদ্ধ হবে।কেননা আসরের ওয়াক্ত নিয়ে হানাফি উলামায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে।
এক মিছিল ও দুই মিছিল উভয় মতামত সম্পর্কে হানাফিদের ফাতাওয়া রয়েছে।যদিও দু-মিছিলের পর পড়া অতি উত্তম।
(আহসানুল ফাতাওয়া ২/১১৩)