আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in পবিত্রতা (Purity) by (52 points)
গোসলের সময় প্রস্রাব ফোটা বেরিয়ে থাকে পুরো সময়।আমি শাওয়ার ছেড়ে গোসল করি।আর শাওয়ার চালু করার হাতলের নিচে বালতি থাকে।লিঙ্গে পানি লাগলে তা ছিটে বালতিতে লাগে।এটি কি নাপাক?

/৩//৳-৳-+৳+৳+%+%((%+%++%+"/"/%//%/%/%/?৳?৳?৳?৩?৩??৳?৳/৳/৳-%+৪+৩+#+২++৳+%+৪+৪+৪+৪-/৪-৫-৫-৫-৪++৪+৪৪+৪--৪;%;;৩--৩-৩-৩-৩

1 Answer

0 votes
by (719,600 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/16492 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
নাপাক পানি : এমন প্রবহমান পানি, যাতে নাপাকি পড়ার কারণে পানির রং, ঘ্রাণ বা স্বাদ পরিবর্তন হয়ে গেছে। অথবা আবদ্ধ অনেক পানি, যাতে নাপাকি পড়ার কারণে সব দিকের পানির রং, ঘ্রাণ বা স্বাদ বদলে গেছে। অথবা আবদ্ধ অল্প পানি, যাতে নাপাকি পতিত হয়েছে। এসব পানি দিয়ে অজু ও গোসল জায়েজ হবে না। কোনো নাপাক বস্তুও পবিত্র করা যাবে না।(শেষ)

আবদুল্লাহ ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত।
عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ أَبِيهِ، قال: سُئِلَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الْمَاءِ وَمَا يَنُوبُهُ مِنَ الدَّوَابِّ وَالسِّبَاعِ، فَقَالَ: إِذَا كَانَ الْمَاءُ قُلَّتَيْنِ، لَمْ يَحْمِلِ الْخَبَثَ .
'তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) -কে পানি সম্পর্কে প্রশ্ন করা হলো আর যে পানিতে কোন কোন সময় চতুস্পদ জন্তু ও হিংস্র পশু নামে, সে সম্পর্কেও। তিনি বললেন, যখন পানি দুই “কুল্লা” পরিমাণ হয় তখন তা অপবিত্র হয় না।(সুনানে নাসায়ী-৩২৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
উক্ত হাদীস দ্বারা বুঝা যায় যে, পানি যদি দুই কুল্লা(বিশেষ একটা পরিমাণ যা বেশী বুঝায়) না হয়, তাহলে উক্ত পানিতে সামান্য নাজাসত পড়লে সেই পানি নাপাক। সুতরাং গোসলের সময়ে যদি আপনার সর্বদা প্রস্রাব বের হয়ে থাকে যেমনটা আপনি প্রশ্নে উল্লেখ করেছেন, এবং লিঙ্গ চুয়ে পানি বালতিতে পড়ে, তাহলে বালতির পানি নাপাক হিসেবে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (52 points)
পানি ঢালার সময় লিঙ্গে পানি লেগে ছিটা লাগে বস্লতির গায়ে।
by (719,600 points)
জ্বী, এমতাবস্থায়ও নাপাক হবে।কেননা আপনার তো লিঙ্গের মাথায় প্রস্রাব থাকে।
by (52 points)
edited by
বাড়ির সবাই তো বালতিতে পানি জিয়ে ওজু গোসল করেছে।বালতি হাত  দিয়ে ধরেছে।এখন কি করব?সব কি নাপাক হয়ে গিয়েছ্র?

বালতি থেকে পানি নিয়ে মগে করে হাত পা ধুয়েছি।ভেজা পায়ে স্যান্ডেল পরেছি।এখন কি স্যান্ডেল নাপাক? 

* আমার মাথায় এখন নানান প্রশ্ন আসছে।দয়া করে উত্তর দিন
by (719,600 points)
জ্বী, সবই নাপাক।ভবিষ্যতে সতর্ক থাকবেন। আর বাড়ির যে যে উক্ত পানি ব্যবহার করেছেন বলে মনে হয়, সবাইকে বললেন, অতীতের নামাযকে যথাসম্ভব দোহড়িয়ে নিতে।
by (52 points)
গোসলের পর তো আবার নতুন পানি ভরা হয়।এতেও কি নাপাক ছড়িয়ে পরে।স্যান্ডেল পাক করব কিভাবে? স্যান্ডেলে ধুলাবালির দাগ আছে।ঘষা মাজা করতে হবে নাকি পানি ঢাললেই হবে?
by (719,600 points)
গোসলের পর বালতির পানি ফেলে দিয়ে নতুন পানি ভরলে আর নাপাক হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...