আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in পবিত্রতা (Purity) by (18 points)
আমার সাধারণত প্রসাবে সমস্যা রয়েছে,,, প্রসাব থেকে ফারেগ হওয়ার পরও অনেক সময় প্রসাব আসে,,তো গোসলের আগে আমি প্রসাব থেকে ফারেগ হওয়ার পরও অনেক সময় গোসল করা অবস্থায় প্রসাব একটু বের হয়ে এসে লিঙ্গের মাথায় থাকে (সবসময় হয় না)। অর্থাৎ গোসলের সময় অজান্তেই প্রসাব বের হয়ে আসলে আর তা গোসলের পানির সাথে মিশে শরীরে লাগলে শরীর কি নাপাক হবে বা এ অবস্থায় আমার করনীয় কি হতে পারে,,,আার গোসল কিভাবে শেষ করবো?

1 Answer

0 votes
by (676,960 points)
বিসমিল্লাহির রহমানির রহিম
জবাবঃ-
   

হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)
 
حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .

حكم : صحيح

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)।
(আবু দাউদ ১৬৮)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
গোসলের সময় অজান্তেই প্রসাব বের হয়ে আসলে আর তা গোসলের পানির সাথে মিশে শরীরে লাগলে শরীর নাপাক হবে।

 এ অবস্থায় আপনার লজ্জাস্থান থেকে নিয়ে পুরো পা আবারো ধোয়া লাগবে।

এ অবস্থায় চলতেই থাকলে আপনার করনীয় হলো,
লিঙ্গ কোনো কাপড় দিয়ে মুছে নিয়ে লিঙ্গ ব্যাতিত 
লজ্জাস্থান থেকে নিয়ে পুরো পা ধৌত করবেন।

এরপর চলে আসবেন।
এরপরেও পেশাব বের হলে আপনি https://www.ifatwa.info/77951/
ফতোয়া অনুযায়ী আমল করবেন।

এবং আপনি চিকিৎসা চালিয়ে যাবেন। 

হ্যাঁ, পেশাব যদি লিঙ্গ হতে বাহিরে না আসে,সেক্ষেত্রে অযু ভেঙ্গে যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...