আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
192 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার প্রশ্ন হল,একটি ভেজা নাপাকি কাপড়ের সংস্পর্শে আরেকটি কাপড় থাকার দরুন তাতে ঠান্ডা অনুভব হয় বা ভেজা ভেজা লাগে,কিন্তু এতটা কম ভেজা যে হাতে লাগেনা বা অন্য একটি শুকনো কাপড়ের সাথে লাগালে তাকে ভেজায়না।তাহলে এত কম ভেজা নিয়ে সংস্পর্শে থাকা আরেকটি কাপড় নাপাক বলা যাবে?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
إذَا لَفَّ الثَّوْبَ النَّجِسَ فِي الثَّوْبِ الطَّاهِرِ وَالنَّجِسُ رَطْبٌ فَظَهَرَتْ نَدَاوَتُهُ فِي الثَّوْبِ الطَّاهِرِ لَكِنْ لَمْ يَصِرْ رَطْبًا بِحَيْثُ لَوْ عُصِرَ يَسِيلُ مِنْهُ شَيْءٌ وَلَا يَتَقَاطَرُ فَالْأَصَحُّ أَنَّهُ لَا يَصِيرُ نَجِسًا 
যদি কোনো অপবিত্র কাপড়ের সাথে পবিত্র কাপড়কে জড়ানো হয় বা ভাজ করা হয়, আর অপবিত্র কাপড়ের মধ্যে তরল জাতীয় নাজাসত থাকে, অতঃপর ভাজ করার কারণে পবিত্র কাপড়ে নাজাসতের কিছু আছর পরিলক্ষিত হয়,তবে পুরোপরি এমনভাবে ঘিলা না হয় যে,সেই কাপড় থেকে নিংড়ালে কিছু বের হবে,বা টপটপিয়ে নাজসত পড়বে,তাহলে এমতাবস্থায় বিশুদ্ধ কথা হল, সেই পবিত্র কাপড় অপবিত্র হবে না।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী সেই কাপড় অপবিত্র হবে না।কেননা পবিত্র কাপড়ে তো এমন পর্যায়ের নাজাসত লাগেনি যে, তাকে নিংড়ালে কিছু বের হবে, সুতরাং ঐ কাপড় অপবিত্র হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...