আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (25 points)
-দুইজন পুরুষ জামআতে সালাত আদায় করা যাবে? এক্ষেত্রে কাতার কেমন হবে?
-মসজিদে প্রবেশে ইতিকাফের নিয়ত করার আমলটি কি হাদিস বা আছার থেকে মাসনূন?
-জীবনে কোনোএকসময় আচার চুরি করলে পরবর্তীতে সেই দোকানদারকে যদি পাওয়া না যায় তবে টাকার পরিমান অনুমান করে অন্য কোন আচার বিক্রেতাকে দিলেই হবে নাকি ভিক্ষুকদের সাদাকা করে দিতে হবে?
-উপরের প্রশ্নের মতো জীবনে কয়েকবার বিনাটিকেটে ট্রেনে ভ্রমণ করলে টাকাটা অনুমান করে কোন রিকশাচালককে দেওয়া যাবে নাকি সাদাকা করে দিতে হবে? নাকি অন্য কোনো নিয়ম রয়েছে? যেহেতু বাংলাদেশ রেলওয়ে এখনো রয়েছে, তবে তাদেরকে টাকা ফেরত দেওয়া যায় কিনা তো জানিনা। এখন স্টেশনে গিয়ে যদি কোন কর্মকর্তাকে বুঝিয়ে বলে টাকা দিই তবে তারা নিজেরাই টাকাটা আত্মসাৎ করবে এমন সম্ভাবনা প্রবল।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
দুইজন পুরুষ জামাআতে সালাত আদায় করা যাবে।
এক্ষেত্রে সেই মুক্তাদীকে ইমামের ডান পার্শ্বে ইমামের সাথে একই বরাবর দাঁড়াতে হবে।

সামান্য পিছনে দাড়ালে হবে।
তবে একই বরাবর দাড়ানোই নিয়ম।

যদি মুক্তাদি দুই বা তার অধিক হয়,তাহলে ইমামের পিছনের কাতারে দাড়াবে। (ইমাম আর তাদের দাড়ানোর মাঝে এক কাতার সমপরিমাণ দূরত্ব থাকবে,যার মাঝে তারা ঠিকঠাক ভাবে সেজদাহ আদায় করতে পারে।)

আব্দুল্লাহ ইবনু আব্বাস রাযি. থেকে বর্ণিত হাদিসে এসেছে, তিনি বলেন,
صَلَّيْتُ مَعَ النَّبِيِّ ﷺ ذَاتَ لَيْلَةٍ فَقُمْتُ عَنْ يَسَارِهِ، فَأَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ بِرَأْسِي مِنْ وَرَائِي، فَجَعَلَنِي عَنْ يَمِينِهِ، فَصَلَّى

একরাতে আমি নবী ﷺ–এর সঙ্গে নামায আদায় করতে গিয়ে তাঁর বামপাশে দাঁড়ালাম। তিনি আমার মাথার পেছনের দিক ধরে তাঁর ডানপাশে নিয়ে এলেন। তারপর নামায আদায় করলেন….। (বুখারী ৬৯০)

 ‘আব্দুল্লাহ ইবনু ‘আব্বাছ  হতে বর্ণিত, তিনি বলেছেন-
بِتُّ عِنْدَ خَالَتِي، فَقَامَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يُصَلِّي مِنَ اللَّيْلِ ، فَقُمْتُ أُصَلِّي مَعَهُ ، فَقُمْتُ عَنْ يَسَارِهِ ، فَأَخَذَ بِرَأْسِي فَأَقَامَنِي عَنْ يَمِينِهِ.

অর্থ- একদা আমি আমার খালার (উম্মুল মু’মিনীন মাইমূনাহ এর) নিকট রাত্রি যাপন করি। রাছূলুল্লাহ 1 উঠে রাতের সালাত পড়তে লাগলেন, আমিও উঠে গেলাম তাঁর সাথে নামায পড়তে এবং গিয়ে তাঁর বাম পাশে দাঁড়ালাম। তিনি আমার মাথায় ধরে (আমাকে তাঁর পিছন দিকে ঘুরিয়ে) ডান পাশে এনে দাঁড় করালেন।
(বুখারী মুসলিম)

আরো জানুনঃ  

(০২)
এটি মাসনুন নয়।

البحر الرائق  
"(قوله: وأقله نفلا ساعة) لقول محمد في الأصل إذا دخل المسجد بنية الاعتكاف فهو معتكف ما أقام تارك له إذا خرج". ( ٢ / ٣٢٣) 
সারমর্মঃ
ইমাম মুহাম্মদ রহঃ বলেছেন, যখন কেহ ইতিকাফের নিয়তে মসজিদে প্রবেশ করে,তাহলে সে মু'তাকিফ,যতক্ষন পর্যন্ত সে তাহা তরক না করে।

(০৩)
কোনো গরিব মিসকিনকে সেই পরিমান টাকা আচারের মালিকের ছওয়াবের নিয়তে দান করে দিতে হবে।   

(০৪)
প্রশ্নের বিবরণ মতে আপনি সেই পরিমান টাকা সরকারি কোষাগারে জমা করার ব্যবস্থা করতে পারলে করবেন,নতুবা গরিব মিসকিনকে দান করে দিবেন।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 228 views
...