আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in সালাত(Prayer) by (25 points)
edited by
আসসালামু আলাইকুম

১.মুসাফির সবাই মিলে 'জামআতে' সালাত আদায় করলেও কি সালাত কসর করবে?
মুসাফির ইমামের পেছনে মুক্বিম ইক্তেদা করলো, মুসাফির যখন সালাম ফেরাবে তখন মুক্বিম বাকি দুই রাকআত পড়ে নেবে।
২.এখানে মুক্বিম কি এক নামাজে দুইবার সালাম ফেরাবে? প্রথমে ইমামের সাথে পরে বাকি দুই রাকআত শেষে।

৩. মুক্বিম সালাম ফেরানোর পর মুসাফির ইমাম 'আমি মুসাফির, আপনারা বাকি নামাজ নিজেরা পড়ে নিন' এতটুকু বলতে বলতে যদি মুক্বিম আস্তাগফিরুল্লহ, আল্লাহুম্মা আংতাস সালাম ওয়া মিনকাস সালাম এ গুলো পড়ে ফেলে তখনো কি সেই অবস্থায় দুই রাকআতের জন্য দাড়ানো যাবে?


৪. ডিপার্টমেন্ট থেকে সুন্দরবনে ৪ দিনের ফিল্ডওয়ার্কে যাব। বেশিরভাগ সালাত লঞ্চের ওপরই পড়তে হবে ইন শা আল্লাহ। নিজেরা জামআতে সালাত আদায় করলে কি সালাতের আগে আযান দিতে হবে?

৫. মুসাফিরের ক্ষেত্রে মোজার ওপর মাসেহের মেয়াদের পরিবর্তিত হুকুম কি?

1 Answer

0 votes
by (712,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মুসাফির সবাই মিলে 'জামআতে' সালাত আদায় করলেও সালাত কসর করতে হবে।মুসাফির ইমামের পেছনে মুক্বিম ইক্তেদা করলে, মুসাফির যখন সালাম ফেরাবে তখন মুক্বিম মুক্তাদিরা বাকি দুই রাকআত একা একা পড়ে নেবে।

(২)
মুক্বিম মুক্তাদি মুসাফির ইমাম সাথে কোনো সালামই ফিরাবে না। বরং মাসবুকের মত ইমামের দ্বিতীয় সালাম বলার সাথে সাথেই মুক্তাদি উঠে দাড়াবে। 

(৩)
وَإِنْ صَلَّى الْمُسَافِرُ بِالْمُقِيمِينَ رَكْعَتَيْنِ سَلَّمَ وَأَتَمَّ الْمُقِيمُونَ صَلَاتَهُمْ، كَذَا فِي الْهِدَايَةِ وَصَارُوا مُنْفَرِدِينَ كَالْمَسْبُوقِ إلَّا أَنَّهُمْ لَا يَقْرَءُونَ فِي الْأَصَحِّ، هَكَذَا فِي التَّبْيِينِ، وَيُسْتَحَبُّ لِلْإِمَامِ أَنْ يَقُولَ: أَتِمُّوا صَلَاتَكُمْ فَإِنَّا قَوْمُ سَفْرٍ، كَذَا فِي الْهِدَايَةِ. 
যদি ইমাম মুসাফির হয়, এবং মুক্তাদিরা মুকিম হয়, তাহলে ইমাম দু'রাকাত নামায পড়েই সালাম ফিরিয়ে নেবে, এবং এবং মুক্তাদি বিশুদ্ধ মতানুযায়ী বিনা কিরাতে নামাযকে সমাপ্ত করবে। মুস্তাহাব হল, ইমাম সাহেব বলবেন, তোমরা নামাযকে সমাপ্ত করো, আমি মুসাফির মানুষ।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪২)

মুক্বিম সালাম ফেরানোর পর মুসাফির ইমাম 'আমি মুসাফির, আপনারা বাকি নামাজ নিজেরা পড়ে নিন' এতটুকু বলতে বলতে যদি মুক্বিম আস্তাগফিরুল্লহ, আল্লাহুম্মা আংতাস সালাম ওয়া মিনকাস সালাম এ গুলো পড়ে ফেলে, তখনো সেই অবস্থায় দুই রাকআতের জন্য মুক্তাদি দাড়াবে।এবং বিনা কিরাতে দুই রা'কাত নামায সমাপ্ত করবে।



(৪) 
ডিপার্টমেন্ট থেকে সুন্দরবনে ৪ দিনের ফিল্ডওয়ার্কে যাব। বেশিরভাগ সালাত লঞ্চের ওপরই পড়তে হবে ইন শা আল্লাহ। নিজেরা জামআতে সালাত আদায় করলে সালাতের আগে আযান দেওয়া সুন্নত। লঞ্চ যদি কা'বা দিকে থেকে সরে দাড়ায় তখন আপনাদেরকেও কা'বার দিকে ঘুরে দাড়াতে হবে। 

(৫)
মুসাফিরের ক্ষেত্রে মোজার ওপর মাসেহের মেয়াদ তিনদিন তিনরাত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 54 views
...