আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
edited by
আসসালামু আ'লাইকুম

১) আমি জানি যে ইমামের পিছনে কোন ভুল করলে সেটার জন্য সাহু সিজদাহ দেয়া লাগে না । আমার প্রশ্ন - যদি আমি ১ রাকাত কম পাই আর ইমামের ১ম বৈঠকে  দুরুদ পরে ফেলি তাহলে কি পরে যখন ১ রাকাত পরব তখন কি সাহু সিজদাহ দিতে হবে? নাকি যেই রাকাত একা পরব সেখানে কোন ওয়াজিব ছুটে গেলে শুধু পরতে হবে?

২) অনেকে বলে - " এখানে ইসলামী নিয়ম অনুযায়ি বিক্রিত মাল ফিরত নেয়া হয়" - এই বিষয় টা কি ইসলামে বাধ্যতামুলক নাকি ঐচ্ছিক ?

৩) বর্তমানে bangladesh railway নতুন নিয়ম করেছে যে- স্ট্যান্ডিং টিকিট ২৫% দিবে শুধু । এটার কারনে এখন লাইনে দাড়িয়েও স্ট্যান্ডিং টিকেট পাওয়া যায় না । তাই টিকেট না কেটে যেতে হয় । টিটি ধরলে ১১৫ টাকার টিকিট এর যায়গায় জরিমানা সহ ১৭০ টাকা দিতে হয় ।
ক) এই এক্সট্রা জরিমানা নেয়া কি ইসলাম সম্মত ?
খ) অনেক সময় টিটি না ধরলে এবং আমি টিকিট না কাটতে পারলে আমি ১১৫ টাকা ঋণ হিসেবে ধরি আর যখন জরিমানা করে ভাড়ার থেকে অতিরিক্ত ৫৫ টাকা নেয় তখন আমি বর্তমান ঋণ ১১৫-৫৫=৬০ টাকা ধরি ( কারন ক এর উত্তর আমি না বলে ধরেছি ) । এই পদ্ধতি কি ঠিক আছে ?
বাসে যাতায়াত না করার কারন হল নামাজ কাযা হয় । ২ ঘন্তার রাস্তা ৪-৫ ঘণ্টাও লেগে যায় জ্যামের কারনে । একদিন সকাল ৮ টায় বাসে উঠেও আমার জুম্মার নামাজ মিস হয়েছে যেখানে আমার ১০ টায় পৌছার কথা ।

গ) টাকা bangladesh railway  এর কাছে / টীটির কাছে না দিয়ে যদি মসজিদে তাদের পক্ষ হতে দিয়ে দেই তাহলে কি ঋণ আদায় হবে ? আমাকে একজন বলেছিল যে - টিকিট কিনে ছিরে ফেলে দিতে , কিন্তু এতে তো আরেকজন টিকিট কাটতে পারবেনা এভাবে তিনিও ঋণী হবেন বা জরিমানা দিতে হবে , তো আরেকজন বিপদে পরল।

ঘ) যদি আমি টিকিট কিনে কোন কারনে ভ্রমন না করি তাহলে টিকিটের সমপতিমান টাকা কি ঋণ পরিশোধ হিসেবে ধরতে পারব ?

ঙ) আমি কয়েকদিন আগে ২৩০ টাকা দিয়ে ২ টা টিকেট কিনি , যার মধ্যে ৪০ টাকা অনলাইন চার্জ । পরে ভ্রমনের ৩ দিন আগে টিকিট ক্যান্সেল করি , আর এতে ২৩০ টাকার বিপরিতে ১১০ টাকা ফিরত দেয় , এখানের ২৩০-১১০=১২০ টাকা কি ঋণ পরিশোধ হিসেবে ধরতে পারব ?

৪) ব্লাক ম্যাজিক নষ্ট করতে কি করতে হবে , রুকাইয়া গোসলের পদ্ধতি কি হবে ?

৫)  উস্তাদ তাঞ্জিল আরেফিন আদনান হাফি এর ' নামাজের ভুলত্রতি ' বইয়ে লিখা - ' ইমামের পিছনে কেও ইচ্ছাকৃত কিরাত পরলে নামাজ আবার পরতে হবে ' এটা কি হানাফি মাজহাবের মুল ফাতুয়া নাকি এখানে মতভেদ আছে । আমি আগে জানতাম পরতে হয়না কিন্তু পরলে সমস্যা নেই । এটার নসের দলিল কি ?

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ইমাম সাহেব সালাম ফিরানোর পর আপনি যেই এক রাকাত একাকি পড়বেন,সেই রাকাতে ভুল হলেই কেবল আপনি সাহু সিজদা দিবেন।অন্যথায় আপনার উপর নিজের কোনো ভুলের কারণে সাহু সিজদা আসবে না।

(২)
" এখানে ইসলামী নিয়ম অনুযায়ি বিক্রিত মাল ফিরত নেয়া হয়" 

ক্রয় বিক্রয়ের পর উভয়ের সন্তুষ্টিতে বিক্রিত মাল ফিরত গ্রহণ বৈধ। তবে পণ্যে ত্রুটি থাকলে সেই মালকে তিন দিনের ভিতর ফেরত গ্রহণ বাধ্যতামূলক। কখনো অপশনাল হিসেবে বিবেচিত হবে এবং কখনো বাধ্যতামূলক হিসেবে বিবেচিত হবে।

(৩)
আপনি যে করেই হোক টিকিট সংগ্রহণ করে রেলে যাতায়ত করবেন। এজন্য সকল প্রকার চেষ্টা করবেন।টিটি যদি ঘুষ ব্যতিত টিকেট না দেয়, তাহলে আপনার জন্য জরুরতের কারণে ঘুষ দেওয়া বা অতিরিক্ত টাকা দেয়া জায়েয হলেও টিটির জন্য গ্রহণ করা জায়েয হবে না।

(৪)
কখনো সরকারের কোনো টাকা বকেয়া থেকে গেলে সরকারের একাউন্টে জমা দিয়ে দিবেন। অথবা ডাক টিকেট ক্রয় করে ফেলে দিবেন।

(৫) ' ইমামের পিছনে ইচ্ছাকৃত কিরাত পরা মাকরুহে  তাহরিমী ' হারামের কাছাকাছি তবে,কিরাত পড়লে নামায ভঙ্গ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
৩ নং এর সব প্রশ্নের উত্তর দেয়া হয়নাই। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...