আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in পবিত্রতা (Purity) by (134 points)
edited by
আসসালামুআলাইকুম।

প্রস্রাব করার পর হাত ধুলে তারপর ও প্রস্রাব এর গন্ধ থেকে গেলে কি হাত এখনো নাপাক?

1. ইস্তিঞ্জা এর পর হাত ধুয়ে কাপড় ধরেছি। চেক করা হয় নি যে গন্ধ আছে কিনা। এভাবে অনেক নামাজ পরেছি ওই হাত দিয়ে ধরা কাপড়ে। নামাজ গুলো কি হয়নি? কোন কোন কাপড় তো মনে নেই অনেক আগের কথা। কি করণীয়?

2. আজ চেক করে দেখলাম কিছুটা গন্ধ ছিল বলে মনে হল। পড়ে হাত ধুয়ে নেই। কিন্তু আগের কোনসময় চেক করলে কোনো গন্ধই পায়নি। এখন যেসব নামাজ এভাবে না চেক করেই পরেছি সেগুলো কি বাতিল?
3। মাথার এক জায়গায় ঘা হয়ছে। তরল বের হচ্ছে গড়িয়ে পড়ছেনা কিন্তু হাত দিলে বোঝা জাচ্চছে। কিভাবে অজু করবো? চুলের কোন কোন জায়গায় ছড়াচ্ছে টা বুঝার তো কোনো উপায় নেই আমি মেয়ে চুল তো বড়ো। ওই স্থানে এর উপর হালকা মাসেহ করে ধরে নিবো যে ছড়ায়নি? চুল থাকায় ব্যান্ড এইড তো লাগানো সম্ভব না। মুছলেও মুছতে যেয়ে আরো চুলে ছড়িয়ে যেতে পারে। টিস্যু তে আসছেনা কিছু যেহেতু চুল আছে, আমি কিভাবে বুঝবো 1 দিরহাম পরিমাণ ছড়িয়েছে কিনা?
4. ঝর্ণায় গোসল করার সময় গোসলের পানি বাথরুম এর ফ্লোর এ পড়ে যেতে থাকে ওখান থেকে হালকা ঝিরি ঝিরি চিতা পানি ফ্লোর থেকে সামান্য উপরে এসে থাকে ছিটে, ঝর্নার গতির কারণে এমন টা হয়। এই পানি ধোয়া পাক কাপড়ে লাগলে কি টা নাপাক? যদি ঝর্ণায় নাপাক কিছু ধুই? ধোয়ার পুরো সময় ঝর্না অন রাখলে? আগে এই বিষয়টি কখনো খেয়াল করিনি। এভাবেই কাপড় ধুয়েছি নামাজ পড়েছি। কোন সময় নাপাকী ধুয়ে ছি কখন ধুইনই টা তো মনে নেই। নামাজ কি হয়নি? কাপড়গুলো কিন নাপাক ছিল? কি করণীয়?

দুঃখিত এতগুলো প্রশ্নের জন্য

1 Answer

0 votes
by (675,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ
 
عَنْ عَائِشَةَ، قَالَتْ: كَانَتْ إِحْدَانَا تَحِيضُ، ثُمَّ تَقْتَرِصُ الدَّمَ مِنْ ثَوْبِهَا عِنْدَ طُهْرِهَا، فَتَغْسِلُهُ وَتَنْضَحُ عَلَى سَائِرِهِ، ثُمَّ تُصَلِّي فِيهِ

‘আয়িশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন: আমাদের কারও হায়েয হলে, পাক হওয়ার পর রক্ত রগড়িয়ে কাপড় পানি দিয়ে ধুয়ে সেই কাপড়ে তিনি সালাত আদায় করতেন।
(বুখারী হা/ ৩০৮ ; ইবনে মাজাহ হা/ ৬৩০)

শরীয়তের বিধান হলো কাপড়ে/ চাদরে নাপাকি লাগলে তিনবার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এবং প্রত্যেকবার ভালো করে চাপ দিয়ে নিংড়াতে হবে। ভালো করে নিংড়িয়ে ধোয়ার পরও যদি দুর্গন্ধ থেকে যায় কিংবা দাগ থাকে তাতে কোনো দোষ নেই। এতেই চাদর কিংবা কাপড় পবিত্র হয়ে যাবে।  (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১, বেহেশতি জিওর ২/৭৭ )

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
পেশাব করার পর হাত ভালোভাবে ধোয়ার পরে হাতে পেশাবের গন্ধ থেকে গেলে হাতকে এখনো নাপাক বলা হবেনা।
সেটি পাক।

(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে  আপনার হাত পাক হয়ে গিয়েছিলো।
তাই কাপড় স্পর্শ করাতে কোনো সমস্যা হয়নি।
আপনার কাপড় গুলো পাকই আছে,নামাজ গুলিও হয়েছে।

(০২)
কোনো নামাজই বাতিল হবেনা।
সব গুলো নামাজই শুদ্ধ হয়েছে।

(০৩)
আপনি অন্যের সহায়তা নিবেন,অন্যকে দেখাবেন, যে তাহা এক দিরহাম সমপরিমাণ ছড়িয়েছে কিনা,যদি ছড়ায়,তাহলে উক্ত স্থান ধুয়ে পাক করতে হবে।

(০৪)
এভাবে নাপাক পানির ছিটা পাক কাপড়ে লাগলে সেই কাপড় নাপাক হয়ে যায়।
পাক কাপড়ে এক দিরহাম সমপরিমাণ সেই নাপাক ধোয়া ছিটা লাগলে সেই কাপড় পাক না করা ব্যাতিত তাতে নামাজ হবেনা।

আপনি যেহেতু আগে এই বিষয়ে খেয়াল করেননি,আর আপনি নিশ্চিতও নন যে কোন সময়ে ছিটা লেগেছিলো, আর কোন সময় লাগেনি।
লাগলে এক দিরহাম সমপরিমাণ লেগেছিলো কিনা।

★তো আপনি যেহেতু কোনোটিই সম্পর্কে নিশ্চিত নন,সুতরাং পূর্বের নামাজ গুলি আদায় হয়েছে ধরে নিবেন।

এখন থেকে নাপাকির ব্যাপারে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (134 points)
উস্তাদ, 3 ন প্রশ্নের উত্তরে, অন্যকে দেখলেও বোঝার উপায় নেই কারণ তরল অদৃশ্য আর চুলের দ্বারা ঢাকা থাকায় চুল এর কোন কোন জায়গায় লেগেছে কিছুতেই বোঝা যায়না, নাকি লাগেনি জায়গায় ই ছিল তাও বোঝা যায়না। দেখে বোঝার উপায় নেই শুধুমাত্র হাত দিলেই হাতে আসছে তাও শুধু ঘা এর জায়গায় চুল এ বুঝতে পারছিনা। অন্য কেউ ও বুঝতে পারবেনা চুলের কারণে.. আমি কিভাবে বুঝবো ছড়ানোর বিষয়টি? আফ ওয়ান এত প্রশ্নের জন্য..
দয়া করে উত্তর দিবেন নামাজ পরা নিয়ে চিন্তায় আছি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...