আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
283 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু ওয়ালাইকুম শায়েখ।
আমাদের প্রত্যেকের প্রায় এখন মোবাইল থাকে। যেখানে কুরআন বা হাদিসের এপ্স থাকে। আবার যারা দ্বীনদার তারা ফেসবুকে বিভিন্ন ইসলামিক পেজ, গ্রুপে যুক্ত এবং ইউটিউওবে বিভিন্ন ইসলামিক চ্যানেলে সাবস্ক্রাইব করা আছে।
এখন কেউ যদি অভ্যাসগত কারণে টয়লেট করার সময় বসে বসে মোবাইল টিপে। কিন্তু ফেসবুক বা ইউটিউব চালাতে গিয়ে কোরয়ানের আয়াত, আল্লাহর নাম, বিভিন্ন দোয়া স্ক্রীনে চলে আসে,,, তখন বিভ্রতকর পরিস্থিতির সৃষ্টি হতে হয়। এমতাবস্থায় করণীয় কি? এরকম বেশ কয়েকবার হয়েছে।

এখন কি এটার জন্য কাফফারা দিতে হবে?
কাজগুলো সম্পুর্ন অনিচ্ছাকৃত। শুধুমাত্র অভ্যাসগত কারণে টয়লেটেও মোবাইল টিপে তাই এরকম পরিস্থিতির স্বীকার হতে হয়৷
এমতাবস্থায় উক্ত ব্যাক্তির করণীয় কি? এটা কোনভাবে কুফরীর দিকে যাবে? (যদিও তার কোরআনের প্রতি সম্মান রয়েছে এবং ইসলাম নিয়ে কোন বিদ্বেষ নেই)

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো  টয়লেটে কুরআনের আয়াত,হাদীস,আল্লাহ রাসুলের নাম ইত্যাদি নিয়ে যাওয়া মাকরুহে তাহরিমি।      
(জামিউল ফাতওয়া ৩/১১০) 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ مَنْصُورٍ، أَخْبَرَنَا سَعِيدُ بْنُ عَامِرٍ، وَالْحَجَّاجُ بْنُ مِنْهَالٍ، قَالاَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ نَزَعَ خَاتَمَهُ .

আনাস (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মলত্যাগ করতে যাওয়ার সময় তার আংটি খুলে রাখতেন।
(তিরমিজি ১৭৪৬ ইবনু মাজাহ (৩০৩)

★আর একথা স্পষ্ট যে রাসুলুল্লাহ সাঃ এর আংটিতে আল্লাহ, রাসুল সাঃ এর নাম এর নকশা করা ছিলো।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ الْخَلاَّلُ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنْ ثَابِتٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم صَنَعَ خَاتَمًا مِنْ وَرِقٍ فَنَقَشَ فِيهِ مُحَمَّدٌ رَسُولُ اللَّهِ ثُمَّ قَالَ " لاَ تَنْقُشُوا عَلَيْهِ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ صَحِيحٌ حَسَنٌ . وَمَعْنَى قَوْلِهِ " لاَ تَنْقُشُوا عَلَيْهِ " . نَهَى أَنْ يَنْقُشَ أَحَدٌ عَلَى خَاتَمِهِ مُحَمَّدٌ رَسُولُ اللَّهِ .

আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রুপা দিয়ে একটি আংটি তৈরী করান এবং এতে মুহাম্মাদুর রাসূলুল্লাহ খোদাই করান, তারপর বলেন, তোমরা এর উপর খোদাই কর না।

সহীহ, মুসলিমও অনুরূপ বর্ণনা করেছেন।

এ হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ বলেছেন। তোমরা এর উপর “খোদাই কর না”-এর অর্থঃ তাদের কেউ তার আংটিতে যেন মুহাম্মাদুর রাসূলুল্লাহ খোদাই না করে।
(তিরমিজি ১৭৪৫)

আরো জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত ধরনের মোবাইল গুলো টয়লেটে নিয়ে যাওয়া যাবে।
তবে স্কীনে কুরআনের আয়াত,হাদীস ইত্যাদি থাকলে আলো অফ রাখতে হবে।
তাহলে কোনো সমস্যা নেই।
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে কাফের হবেনা,ইমানের সমস্যা হবেনা।
তবে এহেন কাজের কারনে মহান আল্লাহর কাছে খালেছ দিলে তওবা করতে হবে।
ভবিষ্যতে টয়লেটে এহেন কাজ আর করবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...