আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (13 points)
আমি আসলে ছারছিনা সম্পর্কে জানতে চাই.... কোন বিবাদের জন্য নয়......শুধু আগ্রহ বশত......তাদের আকিদা, তারা কি হকের পথে আছে কিনা.... যেহেতু আমরা মুসলমান তাই মনে করি যে সবার সম্পর্কে জ্ঞান থাকা জরুরী যাতে সতর্ক থাকা যায়.....................

1 Answer

0 votes
by (671,320 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
কারো সম্পর্কে মন্তব্য করার পূর্বে এই হাদীস লক্ষ্যণীয়।

হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,

عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )

একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বোখারী-৬০৬১)

ছারছিনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা আল্লামা নেছারুদ্দীন আহমদ রহঃ (১৮৭৩-১৯৫২) তিনি বাংলাদেশের একজন বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব, ধর্ম প্রচারক, পীর ছিলেন। 

তিনি ফুরফুরা শরীফের খলিফা ছিলেন। যিনি বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ ইসলামী বিদ্যাপীঠ ছারছিনা দারুসসুন্নাত কামিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন। তিনি বরিশাল বিভাগের অন্যতম ধর্ম প্রচারক ছিলেন। এছাড়াও তিনি ছারছিনা শরীফের পির ছিলেন, তিনি বরিশাল অঞ্চলে বহু ইসলামী প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। ইসলাম প্রচারে তিনি বহু অবদান রেখেছেন।

মিলাদ কিয়াম ইত্যাদি কিছু বিষয় নিয়ে তাদের সাথে   অন্যান্য উলামাদের সাথে মতপার্থক্য রয়েছে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
1402 নং ফাতাওয়ায় বর্ণিত আহলে সুন্নত ওয়াল জামাতের যে বড় দশটি আকিদা বর্ণিত রয়েছে,ছারছিনা পীর সাহেব এর আকিদা এর খেলাফ নয়।

বিধায় তারা আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভূক্ত।হ্যা শাখাপ্রশাখা গত অল্প কিছু মাস'আলা মাসাঈল নিয়ে অন্যান্য উলামাদের সাথে তাদের কিছুটা মতপার্থক্য রয়েছে।তাদের কর্মপদ্ধতি অন্যান্যদের কর্মপদ্ধতি চেয়ে কিছু আলাদা।সেটা ইজতেহাদী মতপার্থক্য। এর জন্য তাদের আকিদা বিশুদ্ধ নয়,এমনটা বলা যাবে না।

তাদের আকিদা বিশুদ্ধ। আপনার কাছে যদি তাদের তাদের কোনো মতামত অশুদ্ধ মনে হয়,কমেন্টে উল্লেখ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...