আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।আমি সব বিষয়ে হানাফী ফিকহ ফলো করি আলহামদুলিল্লাহ, এখন প্রশ্ন হলো
১/হানাফি ফিকহ অনুযায়ী জড়োসড়ো হয়ে বসে সিজদাহ দিতে আমার খুব অস্বস্তি হয়, দম বন্ধ হয়ে আসতিছে মনে হয়, এক্ষেত্রে আমি কি ইখতিলাফের অন্য কোন মত অনুযায়ী (আহলে হাদীস ভাই-বোনেরা যেটা ফলো করে,তবে ছেলেদের মত নিতম্ব এত উচু করে না,বরং যতটুকু সম্ভব নামিয়ে,প্রসঙ্গত উল্লেখ্য যে আমার নামাজের জায়গায় কোন নন-মাহরামের উপস্থিতি কখনোই থাকে না) সিজদাহ  দিতে পারি?

২/পিরিয়ডের ৬-৭ দিন টানা  কুরআন না পড়ার কারণে পিরিয়ডের পর মনে হয় অন্তর টা অনেক শক্ত হয়ে গেসে (তিলাওয়াত শুনার বিষয় টাও বেশ জটিল আমার জন্য, কারণ ইয়ারফোন কানে দিয়ে রাখতে পারি না,কান ব্যাথার সমস্যা আছে, আর জোরে দিয়ে শুনার মত পরিবেশ সবসময় থাকে না)  প্লাস হিফজেও একটা গ্যাপ চলে আসে, এই গ্যাপ থেকে  উঠতে উঠতেই দেখা যায় আরো ৬/৭ দিন চলে যায়। এভাবে মাসের অর্ধেক দেখা যায় নষ্ট করে ফেলি ( অবশ্যই আমার ঈমান ও আমলের দূর্বলতার কারণে)। এখন ইখতিলাফের অন্য একটা মত অনুযায়ী আমি পিরিয়ডের সময় কুরআন তিলাওয়াত বা হিফজ করতে পারবো কি না জানতে চাচ্ছিলাম।
বি.দ্রঃ ঢালাওভাবে সবার জন্য না, শুধু আমার ব্যক্তিগত সমস্যার জন্য আমি সব বিষয়ে হানাফী ফিকহ ফলো করলাম, কিন্তু এই দুই বিষয়ে শুধু অন্য মত ফলো করলাম। এরকম টা করা যাবে কি না মুফতী সাহেবের কাছে জানতে চাচ্ছিলাম।

1 Answer

0 votes
by (719,040 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/10917 নং ফাতাওয়ায় বলেছি যে,
যে মাযহাব বা আলিমের কথা অনুযায়ী আপনি আ’মল করে যাচ্ছেন,সেই আ’মল প্রশ্নবিদ্ধ হলে এবং এর স্বপক্ষে কোনো সহীহ দলীল-প্রমাণ না থাকলে, তখন যা সহীহ হবে, সেটার উপরই আপনি আ’মল করে যাবেন,যদি আপনি সহীহ গলদ বুঝতে সক্ষম হন।

সাধারণত লোকেরা সহীহ এবং ভুল ও অশুদ্ধ সম্পর্কে তেমন জানে না।তাই তাদের জন্য যেকোনো একটি মাযহাবকে অনুসরণ করা ওয়াজিব।

বড় চারটি মাযহাবের যেকোনো একটি মাযহাবকে অনুসরণ করা প্রত্যেক মানুষের উপর ওয়াজিব।তখন আর সহীহ বা ভূল যাচাই বাচাই করা নিজের উপর আসবে না। বরং মুজতাহিদ যা বলে গেছেন বা লিখে গেছেন,সেটার উপরই আ'মল করা হবে।উলামায়ে কেরামের ইজমা রয়েছে যে,মুজতাহিদ ভুল করলেও আল্লাহর কাছে সওয়াব পাবেন।এবং উনার অনুসারীদের কোনো প্রকার গোনাহ হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
আপনি যদি হানাফি ফিকহকে অনুসরণ করে থাকেন, তাহলে সেই মাযহাব অনুযায়ী-ই আপনাকে নামায পড়তে হবে। এক্ষেত্রে ভিন্ন মাযহাবকে অনুসরণ করার কোনো সুযোগ আপনার নাই।
নারী পুরুষের নামাযের পার্থক্য সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/498

(২)
হায়েয অবস্থায় কুরআন তিলাওয়তের বিধানেও আপনাকে হানাফি ফিকহ ফলো করতে হবে।ভিন্ন মাযহাব অনুযায়ী আপনি আ'মল করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...