আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
১/অনলাইনে নানা লিখা থাকে, ইসলামিক লিখাও থাকে।কিন্তু সব যে শরীয়তসম্মত কিনা তা জানিনা।জানার, বুঝার যোগ্যতা আমার নেই।অনেকসময় সেই লিখাটা থেকে আমল করা ক্ষাণিক সময়ের জন্য উপকারী হতে পারে কিন্তু স্থায়ীভাবে না।অনেক ইসলামিক পেইজ,গ্রুপ,ইউটিউব চ্যানেল এখন আছে।সেখানে কিছু ভালো লিখা থাকতে পারে আবার কিছু খারাপ ও।খারাপ লিখা আছে কিনা বা শরীয়তসম্মত কিনা এইটা আমি সঠিক ধরতে পারিনা।অনেকেই এখন কুরআন, হাদিসের ব্যাখ্যা নিজ থেকে লিখে,অথচ তার সেই যোগ্যতা নেই।এখন আমরা সাধারণের জন্য এইটা বুঝাটা মুশকিল।আমারো অনেকসময় লিখা বা হালাল ডিজাইন বা ছবি (ইসলামিক) ভালো লাগে যা আমাকে অনুপ্রাণিত করে।বোনদের শেয়ার করতে মন চায়।কিন্তু জানিনা এইসব পেইজ, ইউটিউব চ্যানেলের সব শরীয়ত সম্মত কিনা?আবার কেউ কেউ কিছু খারাপ ও দিতে পারে কিছু ভালো।আমি এইসব পেইজের লিখা বা লিংক,ইউটিউব চ্যানেল লিংক কাউকে শেয়ার করার ক্ষেত্রে আমি কি করব?যদি দেখি তার একটা লিখা খুব ভালো কিন্তু আরেকটা লিখা শরীরয়ত সম্মত না।এমতাবস্থায় আমি লিখাটা শেয়ারের ফলে ওই পেইজ বা ইউটিউব চ্যানেল বা ওই ব্যক্তিকে মানুষেরা ফলো করতে পারে।এইক্ষেত্রে আমি কি করব?ওই ভালো লিখাটা আমি শেয়ার করলাম কিন্তু ওই ব্যক্তিকে ফলো করার ফলে তারা খারাপ কিছু শিখলো এতে কি আমার গুনাহ হবে?

২/শাইখ মানজুরে ইলাহি ও মাওলানা মামুনুর রশিদ,উনাদের বক্তব্য শুনা যাবে?

*মাওলানা মামুনুর রশিদ

https://youtu.be/V9VcJzugcxk

*শাইখ মানজুরে ইলাহি।উনার সাথে আবু বকর যাকারিয়াকেও দেখেছিলাম যদি ভুল না হয়ে থাকি।উনাকে নিয়ে মাওলানা মামুনুর রশিদ আলোচনা করেছেন আমি জানিনা এইটি সঠিক কিনা।নিচে লিংক দেওয়া হলো

https://youtu.be/Bz2RMBOwV50

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
কুরআন হাদীসের কোনো ব্যাখ্যা বা আলোচনা শেয়ার করতে চাইলে কার আলোচনা বা লেখা শেয়ার করছেন,সেটি জানতে হবে।
যদি সে ব্যাক্তি বিজ্ঞ আলেম হোন,সেক্ষেত্রে শেয়ার করতে কোনো সমস্যা নেই।

আপনার লিখাটা শেয়ারের ফলে ঐ পেইজ বা ইউটিউব চ্যানেল বা ঐ ব্যক্তিকে মানুষেরা ফলো করতে পারে,সেক্ষেত্রে সেই ব্যাক্তি থেকে তারা খারাপ কিছু শিখলে আপনার গুনাহ হবেনা। 

(০২)

https://www.ifatwa.info/5970 নং ফাতাওয়ায় উল্লেখ রয়েছে যে,
কারো সম্পর্কে মন্তব্য করার পূর্বে এই হাদীস লক্ষ্যণীয়।

হযরত আবু বাকরা রাযি থেকে বর্ণিত,

عَنْ أَبِي بَكْرَةَ رضي الله عنه أَنَّ رَجُلًا ذُكِرَ عِنْدَ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَأَثْنَى عَلَيْهِ رَجُلٌ خَيْرًا ، فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( وَيْحَكَ قَطَعْتَ عُنُقَ صَاحِبِكَ - يَقُولُهُ مِرَارًا - إِنْ كَانَ أَحَدُكُمْ مَادِحًا لَا مَحَالَةَ فَلْيَقُلْ : أَحْسِبُ كَذَا وَكَذَا إِنْ كَانَ يُرَى أَنَّهُ كَذَلِكَ وَحَسِيبُهُ اللَّهُ ، وَلَا يُزَكِّي عَلَى اللَّهِ أَحَدًا )

একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এক লোকের ব্যাপারে আলোচনা হয়। তখন অন্য এক লোক বলল, হে আল্লাহর রসূল! অমুক অমুক কাজের বিষয়ে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পর তার চেয়ে উত্তম আর কোন লোক নেই। এ কথা শুনে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তোমার ধ্বংস হোক, তুমি তো তোমার সঙ্গীর গর্দান কেটে ফেলেছ। তিনি এ কথাটি বার বার বললেন। অতঃপর বললেন, তোমাদের কারো যদি তার ভাইয়ের প্রশংসা করতেই হয় তবে সে যেন বলে অমুকের ব্যাপারে আমার ধারণা যে, সে এমন (বাস্তবে হলেই এ কথাটি বলতে পারবে), তবে আল্লাহর সম্মুখে আমি কাউকে দোষমুক্ত ঘোষণা করছি না (অর্থাৎ আমি আল্লাহর সামনে কাউকে পবিত্র করতে পারি না)। (সহীহ মুসলিম-শামেলা:৩০০০,ইসলামিক ফাউন্ডেশন ৭২৩১, ইসলামিক সেন্টার ৭২৮৪)(সহীহ বুখারী-৬০৬১)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
জানামতে প্রশ্নে উল্লেখিত উভয়জনই বিজ্ঞ আলেম,দ্বীনের দায়ী।
তাদের নসিহত শোনা যাবে।

তবে নিজ মাযহাব বিরোধী কোনো মাসয়ালা তাদের থেকে মানা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
https://ifatwa.info/63071/ শায়েখ জরুরি জানার ছিল
by (682,440 points)
জবাব দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...