আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
278 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম সন্মানিত শায়খ।
বর্তমাণে দেখা যায় স্যোশাল মিডিয়াতে দ্বীন প্রচার অনেক বেড়েছে আলহামদুলিল্লাহ।  স্যোশাল মিডিয়ার মাধ্যমে অনেক বে-দ্বীন বা অমুসলিমের প্রত্যাবর্তন অনেক লক্ষ করা যায়। আলহামদুলিল্লাহ।
কিন্তু প্রতিটা জিনিসের ই ভালোর সাথে সাথে খারাপ দিক থাকে। স্যেশাল মিডিয়ায় দ্বীন প্রচারে অনেকেই আমরা লেখালেখি করি/করেন। এবং, বিশিষ্ট আলেম ওলামা বাদেও সাধারণ লাইনে পড়াশোনা শেষ করা মানুষও লেখালেখি করেন। কিন্তু দেখা যায়, জেনারেল লাইন থেকে আমরা যারা আসি তারা দ্বীন  নিয়ে লেখালেখি শুরু করে সাড়া পাওয়ার পর ইসলামিক ইলম অর্জণে তেমন আগ্রহ দেখাই না। খন্ড খন্ড কোনো বই পড়ে বা স্যোশাল মিডিয়ার লেখা দ্বারা প্রভাবিত হয় নিজের মতবাদ প্রকাশ করে বসি এবং সেটাকে যথেষ্ট মনে করি। এই লেখাগুলো দ্বারা অনেকেই প্রভাবিত হন! যেটার ভালো দিক আছে অস্বীকার করা যায় না...
আমার প্রশ্ন হলোঃ

১. ইসলামিক ইলম অর্জন ব্যাতীত স্যোশাল মিডিয়ায় দ্বীন নিয়ে লেখালেখি করা কতটুকু শরীয়ত সম্মত??

২. দ্বীন নিয়ে লেখালেখি করে সাড়া পাওয়ার পর ইসলামিক ইলম অর্জনের প্রয়োজনীয়তা অন্তরে না আসাটা কি সন্মানিত শায়খের কাছে যুক্তিযুক্ত মনে হয়?!
৩. স্যোশাল মিডিয়াতে মেয়েরা মেয়েদের ভিতর দ্বীন প্রচার করবে! এটার সীমাবদ্ধতা কিভাবে মেইনটেইন করা যায় বলে সন্মানিত শায়খ মনে করেন?!
৪. আজকাল অনেকেই নিজের মতবাদ এমনভাব প্রচার করেন যেন তা হাদীস বা কুরআনের আয়াত। একরম করে পরিপূর্ণ ইলম ছাড়া নিজের মতবাদ প্রকাশ ও প্রচারের ব্যাপারে শরীয়ত কতটুকু অনুমতি দেয়?!
৫. স্যোশাল মিডিয়াতে দ্বীন প্রচারের নামে লেখালেখির পিছনে অধিক সময় ব্যায় করার ব্যাপারে সন্মানিত শায়খের মতামত জানতে চাই!


# সন্মানিত শায়খ,
যাজাকুমুল্লাহ খায়রা!

1 Answer

0 votes
by (714,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرِو بْنِ الْعَاصِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم يَقُولُ إِنَّ اللهَ لاَ يَقْبِضُ الْعِلْمَ انْتِزَاعًا يَنْتَزِعُهُ مِنَ الْعِبَادِ وَلَكِنْ يَقْبِضُ الْعِلْمَ بِقَبْضِ الْعُلَمَاءِ حَتَّى إِذَا لَمْ يُبْقِ عَالِمًا اتَّخَذَ النَّاسُ رُءُوسًا 
جُهَّالاً فَسُئِلُوا فَأَفْتَوْا بِغَيْرِ عِلْمٍ فَضَلُّوا وَأَضَلُّوا
‘আবদুল্লাহ ইবনু ‘আমর ইবনুল ‘আস (রাযি.) হতে বর্ণিত তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছি, আল্লাহ তাঁর বান্দাদের অন্তর থেকে ‘‘ইল্ম উঠিয়ে নেন না, কিন্তু দ্বীনের আলিমদের উঠিয়ে নেয়ার ভয় করি। যখন কোন আলিম অবশিষ্ট থাকবে না তখন লোকেরা মূর্খদেরকেই নেতা বানিয়ে নিবে। তাদের জিজ্ঞেস করা হলে না জানলেও ফাতাওয়া প্রদান করবে। ফলে তারা নিজেরাও পথভ্রষ্ট হবে, এবং অন্যকেও পথভ্রষ্ট করবে।(৭৩০৭; মুসলিম ৪৭/৪, হাঃ ২৬৭৩, আহমাদ ৬৫২১) (আধুনিক প্রকাশনীঃ ৯৯, ইসলামিক ফাউন্ডেশনঃ ১০১) (সহীহ বোখারী-১০০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ভালোভাবে কোনো কিছু সম্পর্কে না জেনে সে সম্পর্কে আলোচনা করা কখনো জায়েয হবে না। 
হযরত থানভী রাহ এ সম্পর্কে বলেন, আলিম তথা কুরআন হাদীস জানতে যত প্রকার ইলম জানার প্রয়োজন, সেই পরিমাণ ইলম না জেনে সে সম্পর্কে কুরআন হাদীসের রেফারেন্স দিয়ে কোনো কিছু বলা কখনো জায়েয হবে না। তথা আলেম ব্যতীত ভিন্ন কারো জন্য ওয়াজ করা কখনো জায়েয হবে না। তবে তাদের জন্য দ্বীনের দাওয়াত দেওয়া বৈধ রয়েছে। যাকে বলা হয় বয়ান। 

(১) ইসলামিক ইলম অর্জন ব্যাতীত স্যোশাল মিডিয়ায় মাসআলা মাসাঈল নিয়ে লিখা কখনো জায়েয হবে না। তবে দাওয়াহ মূলক লিখা অবশ্যই সওয়াবের কাজ। 

(২) দ্বীন নিয়ে লেখালেখি করে সাড়া পাওয়ার পর ইসলামিক ইলম অর্জনের প্রয়োজনীয়তা অন্তরে না আসাটা অনুচিৎ। কেননা শিখার কোনো শেষ নাই। 

(৩) স্যোশাল মিডিয়াতে মেয়েরা মেয়েদের ভিতর দ্বীন প্রচার করবে! এটার সীমাবদ্ধতা বলতে ফেইসবুকে নারী গ্রুপ খুলা যেতে পারে। ওয়াটসাফ গ্রুপ খুলা যেতে পারে। ফেইসবুকে আমার জানামত অনেক গ্রুপ রয়েছে। 

(৪)আজকাল অনেকেই নিজের মতবাদ এমনভাব প্রচার করেন যেন তা হাদীস বা কুরআনের আয়াত। একরম করে পরিপূর্ণ ইলম ছাড়া নিজের মতবাদ প্রকাশ ও প্রচার সম্পূর্ণ গোমড়াহি। 

(৫) বর্তমান সময়ে স্যোশাল মিডিয়াতে দ্বীন প্রচারের জন্য ইসলামরে সৌন্দর্য নিয়ে লেখালেখির পিছনে অধিক সময় ব্যায় করা অবশ্যই উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ 

যাজাকুমুল্লাহ খায়রা সন্মানিত শায়খ!

আমি আপনার পরবর্তী উত্তরের অপেক্ষায় রইলাম অধীর আগ্রহে, ইনশাআল্লাহ। 
by (714,440 points)
কোনো প্রশ্ন করেছেন কি ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...