আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
প্রশ্ন ১- ইদানীং দেখায় যায় দ্বীনি বোনেরা মিলে গেট টুগেদার করে।  যেখানে শুধু মাত্র বোনেরাই থাকে।  পর্দার ব্যবস্থাও থাকে এবং সব কিছু শরীয়তের বিধানের মধ্যে হয়ে থাকে।  এখন এই সব গেট টুগেদার এ কি যাওয়া জায়েজ হবে?


প্রশ্ন ২- প্রাপ্ত বয়স্ক মেয়ের মতামত কে উপেক্ষা করে বিয়ে দেওয়াটা জায়েজ কি না? বিয়ে হবে কি না?

1 Answer

0 votes
by (588,600 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5331 নং ফাতাওয়ায় বলেছি যে,
রাসূলুল্লাহ সাঃ এর জামানায় মহিলাগণ জুমুআহ এবং ঈদের নামাযে শরীক হতেন।কিন্তু বর্তমান ফিতনার জমানায় ফিতনার আশংকা থাকায় মহিলাদের উপর জুমুআহ ও ঈদের নামায ওয়াজিব নয়।
আল্লামা সারখাসী রাহ লিখেন,
وليس على النساء خروج في العيدين وقد كان يرخص لهن في ذلك فأما اليوم فإني أكره ذلك يعني للشواب منهن فقد أمرن بالقرار في البيوت ونهين عن الخروج لما فيه من الفتنة
ঈদের নামাযে মহিলারা ঈদগাহে যেতে পারবে না।পূর্বে তাদের অনুমতি ছিলো,কিন্তু বর্তমান ফিতনার জামানায় মহিলাদের জন্য ঈদগাহে যেয়ে ঈদের নামায অপছন্দনীয়।এখন তাদেরকে ঘরে অবস্থানের আদেশ দেয়া হবে।ঘরের বাহিরে যেতে নিষেধ করা হবে।কেননা ঘরের বাহিরে ফিতনা রয়েছে।(মাবসুত-সারখাসী-২/৪১)
শুধুমাত্র মহিলারা কি জুমুআহ এর নামায পড়তে পারবে?উত্তরে বলা যায় যে,পুরুষ ব্যতীত শুধুমাত্র মহিলাগণ জুমু'আহ এবং ঈদের নামায পড়তে পারবে না।(আহসানুল ফাতাওয়া, ৪/১৫৩) (শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ঘর থেকে বের না হয়ে শিক্ষা গ্রহণ অসম্ভব।তাই এজন্য ঘর থেকে বের হওয়ার রুখসত নারীদের জন্য রয়েছে।তবে যেহেতু মসজিদে না গিয়েও বাড়িতে তারাবি পড়া সম্ভব, তাই মেয়ের জন্য সর্বোত্তম হল, ঘরেই তাররাবি পড়বে।হ্যা, কুরআন খতম নারীরা নিজ ঘরে করবে।তিলাওয়াত শ্রবণের চেয়ে তিলাওয়াত করা অধিক সওয়াব। তারপরও এত কিছু না ভেবে যদি কোনো মহিলা মসজিদে গিয়ে তারাবিহ পড়ে নেয়, তাহলে ঐ মহিলার তারাবিহ আদায় হয়ে যাবে।পরবর্তীতে আর পড়তে হবে না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সাধারণত মহিলাদের জন্য নিজ ঘরের বাহিরে কোথাও একত্রিত হওয়া ও জমায়েত হওয়া মাকরুহ। তবে যদি পর্দার সম্পূর্ণ ব্যবস্থা থাকে, এবং প্রত্যেকেই নিজ নিজ মাহরামকে সাথে নিয়ে গেটটুগেদার মহলে পৌছে, তাহলে কিন্তু মাকরুহ হবে না।
বিশেষ করে দ্বীনি মাহফিল হলে তা মাকরুহ হবে না। বরং বর্তমান সময়ে এগুলোর প্রয়োজনিয়তা অনস্বীকার্য।

(২)
প্রাপ্ত বয়স্ক মেয়েকে তার অনুমতি ব্যতিত বিয়ে দেওয়া জায়েয হবে না। এমনকি সেই বিয়ে শুদ্ধও হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...