আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (9 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,

১. আমার একজন আত্মীয়া যিনি ব্যাংক জব করতেন এবং এখন রিটায়ার্ড, উনার একজন কলিগের ফেয়ার ওয়েল এর আগের দিন সবাই মিলে তাদের অফিসে একটা ছোট গেট টুগেদার এর মতো করেন এবং আমার কাছ থেকে খাওয়ার জন্য একটি কেক অর্ডার করেন,
আবার আমাদের বাসায় পরিবারের সবাই একদিন একসাথে হয়েছিলাম তখন আমি একটা কেক বানাই এবং অন্যান্য নাস্তার পাশাপাশি কেকটাও কেটে খাওয়া হয় ‌‌

এই দুই ক্ষেত্রেই কি কেক কেটে খাওয়া জায়েজ হবে ?
এরকম ফ্যামিলির সবাই একসাথে হলে বা ফ্রেন্ডরা একসাথে হলে সেখানে দেয়ার জন্য কেক সেল করা কি আমার জন্য জায়েজ হবে ?
২. আমি অনার্স ৩য় বর্ষে পড়াশোনা করছি, আমাদের ভার্সিটিতে ছেলেমেয়ে একসাথে পড়াশোনা করে, ক্লাসে ছেলেদের সাথে কিছুটা হলেও ইন্টারেক্ট করতে হয়, এবং পরীক্ষার সময় সিট প্ল্যান সবসময় এমন থাকে যে আমার সামনে পিছনে ডানে বামে সবই ছেলেরা, এতগুলো ছেলের মাঝখানে বসে পরীক্ষা দেয়া আমার জন্য খুব বিব্রতকর।
এছাড়াও ২য় বর্ষে প্র্যাকটিকাল পরীক্ষার সময় একজন পুরুষ শিক্ষক আমার নিকাব খুলে ভাইভা দিতে বাধ্য করেছিলেন কিন্তু তখন আমার নিকাহ খুলে চেক করাটা খুব জরুরি ছিল না ।
আমাদের পরীক্ষার সময় প্রচুর নকল হয় এবং প্র্যাকটিকাল পরীক্ষার সময় টিচাররা সময় কমিয়ে দিয়ে বলে দেন যে তোমরা এভাবে এভাবে লিখে দেও আমরা নম্বর দিয়ে দিব ‌‌। এটা স্পষ্টভাবে গুনাহ হয় । আমার বাবা মা কোনোভাবেই চান না আমি এই পড়ালেখা ছেড়ে দেই আর বলছেন অন্তত যেন এক্সামগুলো দিয়ে অনার্স কমপ্লিট করি ।
আমার জন্য কি অনার্স কমপ্লিট করা জায়েজ হবে?
৩. হিন্দুদের দোকানের মিষ্টি বা দই খাওয়া কি জায়েজ হবে? আমি কয়েক জায়গায় শুনেছি তারা মিষ্টি বানানোর পর কিছু টা গরুর প্রস্রাব ছিটিয়ে দেয়। এর সত্যতা কতটুকু জানা নেই বা সব দোকানেই এই কাজ করে কিনা জানা নেই তাই জিগ্গেস করছি ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
জ্বী , কেক কেটে খেতে পারবেন।তবে বিজাতীয় সংস্কৃতিকে অনুসরণ করা যাবে না।

(২)
https://www.ifatwa.info/343 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে,
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি বিপরিত লিঙ্গের সংস্পর্শ এবং নকল থেকে দূরে থাকবেন।জাযাকাল্লাহ।

(৩)
জ্বী, আপনি হিন্দুদের তৈরী মিষ্টি খেতে পারবেন।তবে যদি নিশ্চিতভাবে নির্দিষ্ট কোনো হিন্দু মালিক সম্পর্কে জানি যায় যে, তিনি গরুর প্রস্রাবকে সংযোজন করে থাকেন, তাহলে এমন মালিকের দোকান থেকে মিষ্টি খাওয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...