আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (57 points)
আসসালামু আলাইকুম ১/স্ত্রীর জন্মদিন  উপলক্ষে বা এনিভার্সি উপলক্ষে  স্বামী কি স্ত্রীকে নিয়ে ঘুরতে বের হতে বা উপহার দিতে পারবে।তারা এই দিনটিকে ঘটা করে উদযাপন করবে না।শুধু একজন অপরজনকে স্পেশাল ফিল করানোটাই মেইন উদ্দেশ্য। ২/স্বামী স্ত্রী কি তাদের সময় কাটানোর জন্য লুডু খেলতে পারবে এখানে তৃতীয় আর কেউ বা জুয়ার মত কিছু থাকবে না।দেখা যায় স্ত্রী না খেললে স্বামী অন্য কারো সাথে খেলে বা সময় দেয়।স্ত্রী কে অসমান মনে হয়।

৩/হিন্দু ধর্মের উৎপত্তি কিভাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
https://ifatwa.info/6484/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
বিবাহবার্ষিকী পালন করা, এটা আমাদের ইসলামী কোনো সংস্কৃতি নয়। এটা এসেছে অন্যান্য ধর্মাবলম্বীর থেকে। এটা আমরা গ্রহণ করতে পারি না।

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন- 
“তোমরা (মুসলমানগণ) কাফির ও মুনাফিকদের অনুসরণ-অনুকরণ করো না।” ( সূরা আহযাব  : পবিত্র আয়াত  ৪৮)

 আমাদের কাছে প্রতিটি দিনই খুশির দিন। যাঁরা স্বামী-স্ত্রী আছেন, তাঁদের প্রতিটি দিনই হবে খুশির দিন

প্রতিদিনই স্বামী তার স্ত্রীকে নিয়ে,স্ত্রী তার স্বামীকে নিয়ে খুশি, প্রতিদিনই আমাদের জন্য খুশির দিন। আমরা এ জাতীয় কোনো সংস্কৃতি গ্রহণ করতে পারি না। 
,
আমাদের স্ত্রীরা সব সময় স্বামীর জন্য খুশির কারণ, স্বামীরা সব সময় স্ত্রীদের জন্য খুশির কারণ। এটা কোনো সুনির্দিষ্ট দিনে নয়। এ জন্য বিয়ের দিন, এ জাতীয় জিনিসগুলো পালন করা ইসলাম অনুমোদন করে না।
,
বিবাহবার্ষিকী পালন একটি বিজাতীয় সংস্কৃতি। আর ইসলামি শরিয়তে বিজাতীয় সংস্কৃতির অনুসরণকে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।

হাদিস শরিফে এসেছে,

عن ابن عمر قال: قال رسول الله صلى الله عليه وسلم: من تشبه بقوم فهو منهم

‘যে ব্যক্তি কোনো সম্প্রদায়ের সাদৃশ্য অবলম্বন করে সে তাদেরই অন্তর্ভুক্ত।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ৪০৩১]
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রীর জন্মদিন উপলক্ষে বা এনিভার্সি উপলক্ষে স্বামী স্ত্রীকে নিয়ে ঘুরতে বের হতে বা উপহার দিতে পারবেনা।
এটি নাজায়েজ হবে।

আরো জানুনঃ- 

(০২)
প্রশ্নে উল্লেখিত লুডু খেলায় জুয়া না থাকলে এবং এক ইবাদত করার পর আরেক ইবাদত করার জন্য নিজ মন ও শরীরকে তৈরী করার স্বার্থে যদি লুডু খেলা হয় তাহলে স্ত্রীর সাথে এভাবে লুডু খেলার অনুমোদন দেয়া যেতে পারে । 

তবে ছবি দেখা যাবেনা, ফোনে /কম্পিউটারে হলে বাদ্য-বাজনা অফ রাখতে হবে,নতুবা এহেন ছুরতেও  জায়েজ হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
মানপব সৃষ্টির অনেক পরে শিরক চালু হয়েছে,মূর্তি পূজা চালু হয়েছে।
যাহা হতেই আস্তে ধীরে এই ধর্ম এসেছে।
তবে হিন্দু ধর্মের ধর্মের উৎপত্তি কিভাবে? এই ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পাইনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...