আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
230 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।  আমার কিছু প্রশ্ন আছে দয়া করে জানাবেন।

১/ বাসায় একটা ছোট কুকুর আমরা আনি পাহাড়ায় রাখায় উদ্যেশ্যে। তাকে গ্যারেজ এ রাখা হয়।  কিন্তু সে পেয়ায় সময় ই আমাদের চারতালার বাসার সামনে এসে বসে থাকে।এতে কি গুনাহ হবে? ফেরেশতা প্রবেশ বন্ধ হবে? আমাদের করণিয় কি?

২/ কুকুর টি কে যদি পরিশকার রাখার জন্য গোসোল করানো হয় মাঝে মাঝে তাহলে কি গুনাহ হবে?

৩/ উমরি কাজা তে কি পরিপূর্ণ সোয়াব পাওয়া যায়?
৪/ একদম সঠিক সংখ্যা জানি না কত বছর হয়েছে কাজা নামাজ। সেক্ষেত্রে কি করণিয়? বেশি নামাজ উমরি কাজার নিয়তে পড়ে ফেললে কি বেশি গুলো কবুল হবে না? কিংবা আনুমানিক ধরে কম হলে কি সমস্যা হবে?

৫/আল্লাহর রসূল (ﷺ) বলেন, “যে কোন মুসলিম বান্দা প্রত্যহ্ আল্লাহ তাআলার উদ্দেশ্যে বারো রাকআত সুন্নাত নামায পড়লেই আল্লাহ তাআলা জান্নাতে তার জন্য এক গৃহ্ নির্মাণ করেন। অথবা তার জন্য জান্নাতে এক ঘর নির্মাণ করা হয়।” (মুসলিম, সহীহ ৭২৮নং, আবূদাঊদ, সুনান, নাসাঈ, সুনান, তিরমিযী, সুনান) ---- এই হাদিস দ্বারা কি বোঝানো হয়েছে? প্রতি দিন বার রাকাত সুন্নত আদায় করলেই কি একটি করে গৃহ পাওয়া যাবে প্রতিদিন এর জন্য নাকি এই অভ্যাস ধরে রাখলে সারাজীবন তবে এলটি গৃহ এর আশা করা যাবে?

৬/ যারা ইলম নিয়ে পড়াশুনা করেন তারা সর্বক্ষণ উক্ত বিষয়ের সাথে যুক্ত ফুএ তাদের সোওয়াব এবং মর্জাদা বৃধি হতেই থাকে আল্লাহ এর ইচ্ছায়। আমরা যারা সাধারণ ছাত্র, চাকুরীজীবি, ব্যবসায়ি কিংবা সাধারন পর্যায়ের মানুষ তাদের কি কোনো আমল বা করণিয় আছে যাতে তারাও সারাক্ষণ সোয়াব পেতে থাকে এবং মর্জাদা বৃদ্ধি হতে থাকে আল্লাহ এর ইচ্ছায়?


জাজাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1334 নং ফাতাওয়ায় বলেছি যে,
শরীয়ত যে সমস্ত উদ্দেশ্যে কুকুর লালন-পালনের আদেশ দিয়েছে সে সমস্ত উদ্দেশ্যে কুকুর লালন-পালন করলে ফেরেস্তা বাধাপ্রাপ্ত হবে না।অর্থাৎ ফেরেস্তা প্রবেশ করবেন।

হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻃَﻠْﺤَﺔَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ:( ﻟَﺎ ﺗَﺪْﺧُﻞُ ﺍﻟْﻤَﻠَﺎﺋِﻜَﺔُ ﺑَﻴْﺘًﺎ ﻓِﻴﻪِ ﻛَﻠْﺐٌ ﻭَﻟَﺎ ﺻُﻮﺭَﺓٌ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ঘরে কুকুর বা ফটো থাকবে, সে ঘরে ফেরেস্তা প্রবেশ করবেন না।(সহীহ বুখারী-৩৩২২,সহীহ মুসলিম-২১০৬)

ঐ কুকুর ঘরে থাকলে ফেরেস্তা প্রবেশ করেন না, যে কুকুরকে লালন-পালনের অনুমোদন শরীয়ত দেয় নাই। আর যে কুকুর কে লালন-পালনের অনুমোদন শরীয়ত দিয়েছে,সে কুকুর ঘরে থাকলে ফেরেস্তা প্রবেশ করেন।
(তরহুত-তাসরিব-৬/৩৫)

কোন কোন উদ্দেশ্যে কুকুর লালন-পালন করার অনুমোদন রয়েছে- এ সম্পর্কে একটি হাদীস শুনুন-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻋَﻦْ ﺭَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﻣَﻦْ ﺍﻗْﺘَﻨَﻰ ﻛَﻠْﺒًﺎ ، ﻟَﻴْﺲَ ﺑِﻜَﻠْﺐِ ﺻَﻴْﺪٍ ﻭَﻻ ﻣَﺎﺷِﻴَﺔٍ ﻭَﻻ ﺃَﺭْﺽٍ : ﻓَﺈِﻧَّﻪُ ﻳَﻨْﻘُﺺُ ﻣِﻦْ ﺃَﺟْﺮِﻩِ ﻗِﻴﺮَﺍﻃَﺎﻥِ ﻛُﻞَّ ﻳَﻮْﻡٍ
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি শিকারের কুকুর বা ক্ষেত পাহাড়ার কুকুর বা পশু পাহাড়ার কুকুর ব্যতীত অন্য কোনো উদ্দেশ্যে কুকুর লালন পালন করবে, তার আ'মল নামা থেকে দৈনিক দুই ক্বিরাত করে সওয়াব কর্তিত হবে।(সহীহ মুসলিম-২৯৭৪)

(২)
জ্বী, কুকুরকে যত্নসহকারে লালন পালন করার জন্য আপনি অবশ্যই সওয়াব পাবেন।

(৩)
আল্লাহ চাইলে হয়তো দিতে পারেন।তবে এ বিষয়ে নির্দিষ্ট কিছু নেই।

(৪)
অনুমানের ভিত্তিতেই উমরি কাযা নামাযের কাযা করতে হবে।

(৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4516

(৬)
জ্বী, জেনারেল শিক্ষার্থীরা দ্বীন ইসলাম ও মুসলমানের স্বার্থ রক্ষার নিমিত্তে তারা যদি জেনারেল শিক্ষাকে অর্জন করে থাকে, তাহলে এর জন্য অবশ্যই ঐ শিক্ষার্থী সওয়াব পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...