আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in সালাত(Prayer) by (24 points)
১) মুসাফির অবস্থায় উমরি কাজা নামাজ কয় রাকাত করে পড়তে হবে?

২) বহু বছরের উমরি কাজা নামাজ জমা আছে। একদিনে কি একাধিক দিনের উমরি কাজা পড়া যাবে?

৩) নামাজের শুধুমাত্র ফরজ ও ওয়াজিব আহকামগুলো দিয়ে নিয়মিত নামাজ আদায় করলে কি গুনাহগার হব?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 
আয়েশা রাযি. বলেন,

فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ

মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)

অপর হাদিসে এসেছে,

عِيسَى بْنُ حَفْصِ بْنِ عَاصِمِ بْنِ عُمَرَ بْنِ الْخَطَّابِ عَنْ أَبِيهِ قَالَ صَحِبْتُ ابْنَ عُمَرَ فِى طَرِيقٍ – قَالَ – فَصَلَّى بِنَا رَكْعَتَيْنِ ثُمَّ أَقْبَلَ فَرَأَى نَاسًا قِيَامًا فَقَالَ مَا يَصْنَعُ هَؤُلاَءِ قُلْتُ يُسَبِّحُونَ. قَالَ لَوْ كُنْتُ مُسَبِّحًا أَتْمَمْتُ صَلاَتِى يَا ابْنَ أَخِى إِنِّى صَحِبْتُ رَسُولَ اللَّهِ – ﷺ – فِى السَّفَرِ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ أَبَا بَكْرٍ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ وَصَحِبْتُ عُمَرَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَصَحِبْتُ عُثْمَانَ فَلَمْ يَزِدْ عَلَى رَكْعَتَيْنِ حَتَّى قَبَضَهُ اللَّهُ تَعَالَى وَقَدْ قَالَ اللَّهُ عَزَّ وَجَلَّ (لَقَدْ كَانَ لَكُمْ فِى رَسُولِ اللَّهِ أُسْوَةٌ حَسَنَةٌ

ইবনে উমর রাযি. বলেন, নিশ্চয় আমি রাসুলুল্লাহ ﷺ এর সাথে সফর করেছি, তিনি মৃত্যুবরণ করার আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি আবু বকর রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও আমরণ সফরে ২ রাকাতই পড়েছেন। আমি উমর রাযি. এর সাথেও সফর করেছি তিনি মৃত্যু পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আমি  উসমান রাযি. এর সাথেও সফর করেছি, তিনিও মৃত্যুর আগ পর্যন্ত সফরে ২ রাকাতের বেশি পড়েন নি। আর আল্লাহ তায়ালা বলেছেন, আমি তোমাদের জন্য রাসুলুল্লাহ ﷺ এর মাঝে রেখেছি উত্তম আদর্শ। (মুসলিম ১৬১১)

مراقی الفلاح باب صلوٰۃ المسافر ص 428: (والمعتبرفیہ)ای لزوم الاربع بالحضر والرکعتین بالسفر(آخر الوقت )فان کان فی آخرہ مسافر اصلی رکعتین وان کا ن مقیما صلی اربعا۔
সারমর্মঃ 
এখানে নামাজের ওয়াক্তের শেষ ধর্তব্য।
যদি কেহ নামাজের শেষ ওয়াক্তে মুসাফির হয়ে যায়,তাহলে সে দুই রাকাত আদায় করবে।
আর যদি সে শেষ ওয়াক্তে মুকিম হয়ে যায়,তাহলে সে চার রাকাত আদায় করবে।     

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
শরীয়তের বিধান হলো, মুসাফির অবস্থায় কোনো নামাজ কাজা হলে সেটি সেই কাজা বাসায় থাকাকালে আদায় কলে কসর করতে হবে।
আর বাসায় থাকাকালে কোনো নামাজ কাজা হলে মুসাফির অবস্থায় সেটির কাজা আদায় করলে পূর্ণ নামাজই আদায় করতে হবে।
কসর করা যাবেনা।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কাজাগুলি যদি বাসায় থাকাকালীন সময়ের হয়ে থাকে,তাহলে মুসাফির অবস্থায় সেই উমরি কাজা গুলি পূর্ণ ভাবেই আদায় করতে হবে।
কসর করা যাবেনা।   

(০২)
এতে কোনো সমস্যা নেই।
এভাবে আদায় করা যাবে।
যেহেতু মৃত্যু কখন আসবে,কেউ জানেনা,তাই উমরি কাজা সবগুলি কিভাবে দ্রুত আদায় করে শেষ করা যায়,সেই ফিকির করতে হবে।
,
(০৩)
নামাজের সুন্নাত বিনা ওযরে ছেড়ে দেওয়ার অভ্যাস গড়ে তুললে গুনাহগার হতে হবে।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...