আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
161 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম।  আমার বিবাহ হয়েছে গত ১১ মার্চ ২০২২। বিয়ের পর থেকেই আমি খুবই চিন্তায় আছি। আশা করি আপনাদের সাহায্য পাব ঈন শাহ আল্লাহ্‌।

আমার বিয়ে করিয়েছেন আমার বাবা-মা। মূলত আমার বিয়েটা অ্যারেঞ্জ ম্যারেজ হয়।

১. বিয়ের আগে প্রথমে আমাকে মেয়ের ছবি দেখায় আমার বাবা। কিন্তু, বিয়ের পর দেখি ছবির সাথে চেহারার মিল নেই। এই কথাটি আমি আমার wife কেও জানাই। ও বলে এটা ইফেক্ট দেওয়া ফিল্ডার করা এডিটেট ছবি ছিল।

২. কিন্তু এমন না যে আমি ওকে সরাসরি দেখিনি, পারিবারিকভাবে আমি আমার বাবাসহ মেয়েপক্ষের বাড়িতে মেয়েকে দেখতে চাই। কিন্তু দুঃখের বিষয় আমি বেশি লাজুক সে কারণে আমি মেয়ের দিকে ভালোভাবে তাকাতে পারিনি মেয়ের চেহারার দিকে আমি একবারও তাকাইতে পারি নাই। লজ্জার কারণে। একপ্রকার বলা যায় আমি ছবি দেখেই বিয়েতে সম্মতি জানিয়েছে।

৩. বিয়ের পরদিন আমি খেয়াল করি, আমার ওয়াইফের একটা চোখের প্রবলেম। এটা আমার কাছে খুবই খারাপ লাগে আমি আমার ওয়াইফের দিকে ভালোবাসার নজরে তাকাইতে পারি না। আমি আমার ওয়াইফকে দুই-তিন বার জিজ্ঞেস করি তোমার এই চোখ কি প্রবলেম কিছু না বলে মাথা নত করে চুপ করে থাকে ইগনোর করার চেষ্টা করে।

৪. বিয়ের দুই দিন আগে থেকে আমাদের মধ্যে ফোনে কথা বার্তা হত।  আমি তাকে জিজ্ঞেস করেছিলাম তুমি ফেসবুক ইউজ করো কিনা তোমার ফেসবুক অ্যাকাউন্ট আছে কিনা।  ওর সরাসরি অস্বীকার করেও কখনো ফেসবুক অ্যাকাউন্ট ইউজ করিনি। ওর ভাইয়েরা মোবাইল ধরতে দেয় না ফেসবুক ইউজ করবে কিভাবে।  এবং আমাকে বলা হয় ওর কোন পার্সোনাল মোবাইল ফোন নেই। কিন্তু বিয়ের পর ও নিজে স্বীকার করে যেও ফেসবুক একাউন্ট ছিল। কিন্তু বিয়ের আগে ও আমার কাছে সম্পূর্ণ ভাবে অস্বীকার করেছে যে ওর কোন ফেসবুক একাউন্ট ছিল না ইউজ করে নি।
৫. বিয়ের কথাবার্তা ফাইনাল হয় 6 তারিখ। কথাবার্তা  ফাইনাল হওয়ার পর, ওরা বিয়ে করানোর জন্য খুবই তাড়াহুড়া করে।  তাই আমার বাবা মেয়ে পক্ষের লোক কে জিজ্ঞেস করেছিল আপনাদের মেয়ের কোন সমস্যা আছে কিনা, পড়ার সম্পূর্ণ অস্বীকার করে মেয়ের কোন সমস্যা নেই।  মেয়ের দুলাভাই সৌদি আরব চলে যাবে আগামী সপ্তাহে এ জন্য তাড়াহুড়ো করছে।  পরে ১১ মার্চ শুক্রবার আমাদের বিয়ে সম্পন্ন হয়
৬. বিয়ের পর দেখতে পারি যে আমার ওয়াইফের একটা চোখের প্রবলেম ছিল।  এখন আমার কথা হল ও বিয়ের আগে মিথ্যা কথা কেন বলেছে যে ও ফেসবুক কখনো ইউজ করে নি আর ওর চোখে প্রবলেম এর এই কথাটা কেন গোপন করা হলো।  আমি কিছুতেই ওকে মন থেকে ভালবাসতে পারছিনা এখন আমি কি করতে পারি আপনাদের কাছে পরামর্শ চাই।
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

+1 vote
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

বিবাহের আগে পাত্রিকে দেখে নিতে রাসুলুল্লাহ সাঃ উপদেশ দিয়েছেন।
যাতে পরবর্তীতে দোষ ধরে সংসার জীবন অশান্তির মধ্যে না পড়ে।
,     
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ - رضي الله عنه: أَنَّ النَّبِيَّ - صلى الله عليه وسلم - قَالَ لِرَجُلٍ تَزَوَّجَ امْرَأَةً: «أَنَظَرْتَ إِلَيْهَا?» قَالَ: لَا. قَالَ: اذْهَبْ فَانْظُرْ إِلَيْهَا - صحيح. رواه مسلم (1424)

আবূ হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত যে, একজন মহিলাকে বিবাহ করতে যাচ্ছেন এমন একজন সাহাবীকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি কি মেয়েটিকে দেখেছি? সাহাবী বললেন, না। তিনি বললেন, যাও, তাকে গিয়ে দেখ।
(মুসলিম ১৪২৪, নাসায়ী ৩২৩৪, আহমাদ ৭৭৮৩, ৭৯১৯।)

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ آدَمَ قَالَ حَدَّثَنَا عَلِيُّ بْنُ هَاشِمِ بْنِ الْبَرِيدِ عَنْ يَزِيدَ بْنِ كَيْسَانَ عَنْ أَبِي حَازِمٍ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ جَاءَ رَجُلٌ مِنْ الْأَنْصَارِ إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَ إِنِّي تَزَوَّجْتُ امْرَأَةً فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَلَا نَظَرْتَ إِلَيْهَا فَإِنَّ فِي أَعْيُنِ الْأَنْصَارِ شَيْئًا

মুহাম্মদ ইবন আদম (রহঃ) ... আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক আনসারী ব্যক্তি বাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খেদমতে উপস্থিত হয়ে বললোঃ আমি এক মহিলাকে বিবাহ করেছি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তুমি কি তাকে দেখেছ? আনসারদের চক্ষুতে কিছু ত্রুটি থাকে।
(সুনানে নাসায়ী ৩২৪৯)

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ يَزِيدَ قَالَ حَدَّثَنَا سُفْيَانُ عَنْ يَزِيدَ بْنِ كَيْسَانَ عَنْ أَبِي حَازِمٍ عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَجُلًا أَرَادَ أَنْ يَتَزَوَّجَ امْرَأَةً فَقَالَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ انْظُرْ إِلَيْهَا فَإِنَّ فِي أَعْيُنِ الْأَنْصَارِ شَيْئًا 

মুহাম্মদ ইবন আবদুল্লাহ ইবন ইয়াযিদ (রহঃ) ... আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। এক ব্যক্তি এক মহিলাকে বিবাহ করতে ইচ্ছা করলে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তাকে দেখে নাও, কেননা আনসারদের চক্ষুতে কিছু ত্রুটি থাকে।
(নাসায়ী ৩২৫০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সরাসরি মেয়ের চেহারা না দেখে বিবাহ করার কারনেই এহেন সমস্যার তৈরী হয়েছে।
নতুবা চক্ষুগত এই বিষয় আগে থেকে জানতে পারতেন।
,
প্রশ্নের বিবরণ মতে ফেসবুক চালানো ইস্যু নিয়ে মেয়ে মিথ্যা কথা বলেছে।
,
তবে এখন যেহেতু বিবাহ হয়েই গিয়েছে,পরামর্শ থাকবে আল্লাহর উপর ভরসা করে বৈবাহিক এই  সম্পর্ক কন্টিনিউ করার।
তাকে অন্তর দিয়ে মুহাব্বত করার চেষ্টা চালিয়ে যান।  
 
আপনি ধৈর্য ধরুন, আল্লাহ তায়ালা আপনার জন্য দুনিয়া আখেরাতের অনেক উত্তম কিছু দিবেন,ইনশাআল্লাহ।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 84 views
0 votes
1 answer 113 views
0 votes
1 answer 126 views
asked May 31, 2021 in পবিত্রতা (Purity) by Fo (18 points)
...