আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
255 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (102 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,আমার বিয়ের পর পর আধ ঘন্টা আমি আর আমার স্ত্রী নির্জনবাস করি।যেখানে স্ত্রীর দেহের উপরাংগ আমি দেখি স্পর্শ করি মুখে নিই, কাপড়ের আড়াল ছিল না উপরের অংশে।যদিওআমার বীর্যপাত হয়নি,যদিও আমাদের নিয়াত ছিল না সহবাস করার(এমনকি সহবাস করতে চাইলে করতেও পারতাম্না হয়ত স্ত্রী তখন করতে দিত না)।এমনকি আমি যতটুক করেছি আমার স্ত্রীর ওইটুক ও নিয়াত ছিল না করার। কি খালওয়াত সহীহা হয়েছে?

২,কেউ যদি বিয়ের পর আধ ঘন্টা বা দশ পনের মিনিট একত্রে নির্জনে থাকে তাহলেই কি খালওয়াত সহীহা হবে? এখানে নির্জন থাকা বলতে কি বুঝায়

1 Answer

0 votes
by (62,960 points)
edited by
           بسم الله الرحمن الرحيم
জবাব
 
খালওয়াতে সহীহাহ বলা হয়,এমন নির্জন বাস বা এমন কক্ষে অবস্থান করা,যেখানে সহবাস হওয়া থেকে কোনো প্রতিবন্ধকতা থাকেনা।
শরীয়তে খাওয়াতে সহীহাহ এর উপর অনেক ক্ষেত্রে সহবাসের বিধানই আরোপ করে।
খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ
روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .

সারমর্মঃ
হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন, 
যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।

আরো জানুনঃ  
★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন! 
প্রশ্নেল্লিখিত বিবরণ অনুপাতে আপনাদের মাঝে সহবাসের কোন প্রতিবন্ধকতা না থাকায় এটিকে খালওয়াতে সহীহাহ বলা হবে। যদিও তা মাত্র দশ বা বিশ মিনিটের জন্য হয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...