আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
আসসালামু আলাইকুম উস্তাজ।
•কয়েকদিন আগে আমি বিশেষ প্রয়োজনে বাথরুমে যাওয়ার সময় আমার হ্যান্ডব্যাগটাও সাথে নেই। আমার ব্যাগের ভেতর আমার ফোন এবং একটি মুসহাফ ছিল। বাথরুমে যাওয়ার সময় খেয়াল ছিল না একদমই যে ব্যাগের ভেতর মুসহাফ রয়েছে। বাথরুমে কোন এক জায়গায় আমার ব্যাগ ঝুলিয়ে আমি প্রয়োজন সারি কিন্তু পরবর্তীতে মনে পড়ে আমার ব্যাগে মুসহাফ ছিল আর আমি তা নিয়েই প্রবেশ করেছি আল্লাহুম্মাগফিরলি। এছাড়াও আমার ফোনের রিংটোনে একটি ইসলামি নাশিদ সেট করা ছিল কারণ মিউজিক যেহেতু হারাম তাই রিংটোনে মিউজিক বাদ দিয়ে নাশিদ দিয়েছিলাম যাতে নবীর ﷺ উপর দুরুদ পড়া হচ্ছে। বাথরুমে থাকতেই আমার ফোন আসে এবং ফোন সাইলেন্ট করা ছিল না বিধায় নাশিদটি বাজতে থাকে (মাওলা ইয়া সল্লি ওয়া সাল্লিম দাইমান)।
যেহেতু আমি জরুরি অবস্থায় ছিলাম আমার এসবের কিছুই মনে ছিল না। এখন আমার করণীয় কি উস্তাজ!

•আমার বাসা থেকে আমাদের মসজিদের ইকামাত এবং ইমামের ক্বিরাত,তাকবির সব কিছুই শোনা যায় স্পষ্ট। বাসা থেকে মসজিদের দূরত্ব ২০ সেকেন্ড এর মতো। একজন মেয়ে হিসেবে আমি কি বাসায় থেকেই তারাবী, ঈদের সালাত এইসব সালাতের ক্ষেত্রে  ইমামের অনুসরণ করে জামাতে শরীক হতে পারব?

জাযাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান মতে বাথরুমে কুরআনের আয়াত,হাদীস,আল্লাহ ও রাসুলুল্লাহ সাঃ এর নাম সম্বলিত কিছু নিয়ে যাওয়া জায়েজ নেই।

হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ مَنْصُورٍ، أَخْبَرَنَا سَعِيدُ بْنُ عَامِرٍ، وَالْحَجَّاجُ بْنُ مِنْهَالٍ، قَالاَ حَدَّثَنَا هَمَّامٌ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَنَسٍ، قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ نَزَعَ خَاتَمَهُ .

আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সৌচাগারে যেতেন তখন তাঁর আংটি খুলে রাখতেন।

ইবনু মাজাহ ৩০৩, তিরমিজী হাদিস নম্বরঃ ১৭৪৬ [আল মাদানী প্রকাশনী]

(عن أنس رضي الله عنه قال: كان النبي صلي الله عليه وسلم ) : شرح الحديث من المرقات: (عن أنس قال: كان النبي صلي الله عليه وسلم ) (إذا دخل الخلاء) : أي: أراد دخوله (نزع) : أي: أخرج من أصبعه (خاتمه) : بفتح التاء، وقيل بكسرها لأن نقشه، محمد رسول الله صلي الله عليه وسلم ، وفيه دليل على وجوب تنحية المستنجي اسم الله واسم رسوله والقرآن كذا قاله الطيبي. قال الأبهري: ويعم الرسل. وقال ابن حجر: استفيد منه أنه يندب لمريد التبرز أن ينحي كل ما عليه معظم من اسم الله تعالى أو نبي أو ملك فإن خالف كره اهـ. وهو الموافق لمذهبنا (رواه أبو داود، والنسائي، والترمذي، وقال: هذا حديث حسن صحيح غريب)

সারমর্মঃ
আল্লাহ অথবা রাসুল সাঃ এর নাম,কুরআন সম্বলিত কোনো কিছু নিয়ে টয়লেট যাওয়া যাবেনা।
বাহিরে রেখে আসতে হবে।
অন্যথায় এর খেলাফ করলে মাকরূহ হবে।       

আরো জানুনঃ

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিবেন। 

(০২)
ইমাম এবং মুক্তাদীর মাঝে ৩ কাতার সমপরিমাণ দুরত্ব থাকলে ইক্তেদা ছহীহ হয়না।
তাতে নামাজ হবেনা।
(নিজামুল ফাতওতা ৫/৯২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে মুক্তাদী আর আপনার মাঝে যেহেতু অনেক দুরত্ব যে , মাঝে দিয়ে একটি গাড়ি চলতে পারবে।
সুতরাং বাসা থেকে এভাবে ইক্তেদা করা হলে ইক্তেদা সহীহ হবেনা, বিধায় সেই নামাজ আদায় হবেনা। 
 
বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...