আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in সালাত(Prayer) by (2 points)
একাকী নামাজের প্রথম রাকাতে কিংবা ২য় রাকাতে যদি সূরা ফাতিহার সাথে অন্য কোনো সূরা না পড়েই ভুলে রূকুতে চলে যাই তাহলে করনীয় কী?

দয়া করে জানাবেন। ধন্যবাদ।

একাকী নামাজের প্রথম রাকাতে কিংবা ২য় রাকাতে যদি সূরা ফাতিহার সাথে অন্য কোনো সূরা না পড়েই ভুলে রূকুতে চলে যাই তাহলে করনীয় কী?

দয়া করে জানাবেন। ধন্যবাদ।

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ضم سورة إلی الفاتحة في جمیع رکعات النفل والوتر والأولیین من الفرض ویکفي في أداء الواجب أقصر سورة أو ما یماثلها کثلاث آیات قصار أو آیة طویلة والآیات القصار الثلاث.
নফল,বিতরের সমস্ত রাকাতে সুরা ফাতেহার সাথে ছোট সুরা বা ছোট তিন আয়াত মিলানো ওয়াজিব। বড় একটি আয়াত বা ছোট তিনটি আয়াত দ্বারাই এ ওয়াজিব আদায় হয়ে যাবে।(আল ফিকহু আলাল মাযাহিবিল আরবা-১/২৫৯)

তবে ফরয নামাযের বিষয়টা ভিন্ন। সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/855

নুরুল ইযাহ কিতাবে বর্ণিত রয়েছে,
سجدتان بتشهد وتسليم لترك واجب سهوا وإن تكرر، وإن كان تركه عمدا أثم ووجب إعادة الصلاة لجبر نقصها،
কোনো ওয়াজিবকে কেউ ভুলে তরক করে ফেললে,সিজদায়ে সাহু ওয়াজিব হবে। একই নাসাযে বারংবার ভুলে ওয়াজিব তরক করলে একই সিজদা সাহু ওয়াজিব হবে। যদি কেউ নামাযে ইচ্ছাকৃত কোনো ওয়াজিবকে তরক করে ফেলে তাহলে সে গোনাহগার হবে।এবং ক্ষতিপূরণবাবদ নামাযকে আবার দোহড়াতে হবে।

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রথম কিংবা ২য় রাকাতে যদি সূরা ফাতিহার সাথে অন্য কোনো সূরা না পড়েই ভুলে রূকুতে চলে যাওয়া হয়, তাহলে এক্ষেত্রে সাহু সিজদা ওয়াজিব হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...