আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (87 points)
Assalamu alaikum wa rohmatullahi wa barokatuhu. Banglay na likhte party maf chacchi.

1/ business er khetre Jodi emon ekjon partner thake jar uparjon e haram royeche tahole ki lovvangsho  bhog kora halal hobe?

2/ halal ebong haram ei dui mishrito uparjon Karp thakle Jodi se hadiya sorup Kichu dey ta ki newa jabe? Kingba tar dewa khabar know khawa jabe?

3/ Karp uparjon sompurno haram erokom Karo dewa khabar khele ki ibadat kobup hobe na? Kotodin ibadat ba Amol kobup hobe na?

4/ Jodi emon Hoy je haram uparjon erokom Kew emon Kichu hadiya dilo ja bokkhon joggo ba porodhan joggo na kintu bebohar kora jay, ta ki newa jayej hobe?

5/ salate lomba kirat er jonno ki eki choto surah barbar pora jabe? Kingba koyekti choto surah barbar kore?

6/ kingba Boro surah er Kichu ongsho barbar pora jabe?

7/ Boro surah mukhosto na thakle Jodi ebhabe Pori tahole pe ki Fojilot pawa jabe?

8/ allah er kache dua korar jonno ki nijer joggota bibechona kora proyojoneeyo? Jemon ami jannat er joggo na, kingba kono Boro Kichu korar joggo na taw ki kora jabe dua sesob prapti er jonno ba serooom guun orjon er jonno?


Jajakallahu khoiron

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আমাদের মনে রাখতে হবে,
পরকালে আমাদের সবাইকে নিজ নিজ আ'মলের হিসাব নিকাশ দিতে হবে।কারো পাপের বোঝাকে অন্য কেহ বহন করবে না।

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়।
(সূরা ফাতির-১৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
ব্যবসাতে যেই পাটনার থাকবেন, উনার ব্যবসাতে কোনো হারাম থাকলে এর জবাবদিহিতা উনাকেই করতে হবে। সুতরাং এ জন্য আপনার ব্যবসার লভ্যাংশে কোনোরূপ সমস্যা হবে না।

(২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1900

(৩)
যেই পরিমাণ হারাম খাবেন, সেই পরিমাণ টাকা আন্দাজা করে সদকাহ করে দেবেন।

(৪)
হারাম জিনিষ ভক্ষণযোগ্য না হলেও তথা ব্যবহারযোগ্য হলেও তা গ্রহণ করা যাবে না।

(৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/495

(৬)
ফরয নামাযে একই আয়াতকে বারবার পড়া যাবে না।হ্যা নফল নামাযে পড়া যাবে।

(৭)
জ্বী, পাওয়া যাবে।ফরয নামাযে পড়া যাবে না, তবে নফল নামাযে পড়া যাবে।

(৮)
জ্বী, আল্লাহর কাছে যেকোনো প্রকারের দু'আ করা যাবে। এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...