আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
69 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
১| মুসান্নাফে আবদুর রাজ্জাক কিতাবে আছে যে
যে লোক জুম্মাবারে হাতে নখ কাটে আল্লাহর তার শরীর হতে অসুস্থতা দূর করে সুস্থতা প্রবেশ করান
এ-ই হাদীসের সনদের মান কেমন?
২|শাইখ আমি কি নফল নামায বসে বসে ইশারায় করতে পারবো কি?

৩|আর আমি কি ভাবে ইশারায় নামায পড়বো মানে
হাত বাধবো কিনা
তারপর রুকুর সময় কি করবো
তার পর সিজদা কিভাবে করবো
তারপর তাশাহুদে হাত উঠাবো কিনা
তারপর সালাম কিভাবে জিরাবো
এসবের সহীহ আলোচনা জানতে চাইছি।
৪| শাইখ একজন আল্লাহর বান্দা যিনি তার এ-ই বর্তমান সময়ে যৌবনকালে তার জীবনসঙ্গীর সমস্যায় পড়েছেন।
মানে তিনির যেহেতু অর্থ টাকা তেমন নাই কোন income source ও নাই তাই তিনি তো আর বিবাহ করতে পারবেন নাহ্
তাই তিনি আল্লাহর কাছে দোয়া চান এ-ই বিষয়ে, যেহেতু এ-ই বিষয়টি একটু গভীর তাই তিনি যখন রাতে শুতে যান তখন যৌন তাড়না তার মাথায় চেপে ধরে অনেক কষ্ট করা সত্তে ও যেহেতু বের হতে পারেন নাহ তাই তিনি তার হাতকে তার জীবনসঙ্গীর হাত মনে করে শরীরে হাত বুলাতে থাকেন,
তবে এখানে তিনি কোন নারীকে কল্পনা করেন নাহ,
আসলে আমি আপনাকে বুঝাতে পারছিনা,,,,,লিখে যে এটা কেমন অনুভূতি!
তখন তার যৌণ তাড়না অনেকটা লাঘব হয়।

এখন আমি জানতে চাইছি তার এহেন ভাবনাওয়ালা কাজটা কি ইসলামে জায়েজ?
এতে কি জিনা হচ্ছে কিনা?মানে হাতের + অন্তরের?
আমাকে একটু স্পষ্ট করে বলুন।
এখন তার করণীয় কি?তিনি কি করবেন?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
প্রশ্নে উল্লেখিত হাদীস যয়ীফ।

এ জাতীয় আরো কিছু হাদীস মওযু'। 

   من قلم أظفاره يوم الجمعة وقي من السوء إلى مثلها موضوع - رواه الطبراني في " الأوسط " (50 / 1 من ترتيبه) عن أحمد بن ثابت فرخويه الرازي: حدثنا العلاء بن هلال الرقي حدثنا يزيد بن زريع عن أيوب عن ابن أبي مليكة عن عائشة مرفوعا. وقال: " لم يروه عن أيوب إلا يزيد، ولا عنه إلا العلاء، تفرد به فرخويه ". قلت: وهو كذاب. قال ابن أبي حاتم (1 / 1 / 44) : " سمعت أبا العباس بن أبي عبد الله الطبراني يقول: كانوا لا يشكون أن فرخويه كذاب وأورده الذهبي في " الضعفاء والمتروكين "، وقال: " قال ابن أبي حاتم: كذاب ". ومنه تعلم أن قول المناوي (4 / 518) فيه: " ضعيف ". فيه تساهل كبير، ولعله صدر منه بدون مراجعة. وإذا عرفت وضع الحديث، فمن الجهل البالغ الاستدلال به على سنية قص الظفر يوم الجمعة، كما فعل صاحب " تعاليم الإسلام " (ص 234) ، فقال تحت عنوان: " سنن الجمعة إحدى عشرة سنة ": " (5) تقليم أظفار اليدين والرجلين يوم الجمعة لقوله صلى الله عليه وسلم: من قلم ... " فذكر الحديث. وقد روي الحديث عن ابن عباس مرفوعا بنحوه، وسنده ضعيف جدا

অনুবাদঃ
যে ব্যক্তি জুম'আর দিনে তার নখ কাটবে, তাকে আরেক জুম'আহ পর্যন্ত মন্দ কর্ম হতে রক্ষা করা হবে।

হাদীসটি মওযু' । 

এটিকে ত্ববারানী “আলমুজামুল আওসাত” গ্রন্থে (১/৫০) আহমাদ ইবনু সাবেত ফারখাবিয়্যাহ আররাযী হতে, তিনি আলা ইবনু হিলাল রাকী হতে, তিনি ইয়াযীদ ইবনু যুরা'ঈ হতে, তিনি আইউব হতে, তিনি ইবনু আবী মুলাইকাহ হতে, তিনি আয়শা (রাঃ) হতে মারফূ' হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেনঃ হাদীসটিকে আইউব হতে শুধুমাত্র ইয়াযীদ বর্ণনা করেছেন আর ইয়াযীদ হতে শুধুমাত্র 'আলা বর্ণনা করেছেন। ফারখাবিয়্যাও এককভাবে বর্ণনা করেছেন।

আমি (আলবানী) বলছিঃ তিনি (ফারখাবিয়্যা) মিথ্যুক। ইবনু আবী হাতিম (১/১/৪৪) বলেনঃ আমি আবুল আব্বাস ইবনু আবী আব্দুল্লাহ ত্ববারানীকে বলতে শুনেছি তারা ফারখাবিয়্যার মিথ্যুক হওয়ার ব্যাপারে সন্দেহ করতেন না। হাফিয যাহাবী তাকে "আযযুয়াফা অলমাতরূকীন" গ্রন্থে উল্লেখ করে বলেছেনঃ ইবনু আবী হাতিম বলেনঃ তিনি মিথ্যুক।

এ থেকেই বুঝা যায় যে, মুনযেরী যে (৪/৫১৮) তার সম্পর্কে বলেছেনঃ তিনি দুর্বল। তিনি এ ক্ষেত্রে বড় ধরনের শিথিলতা প্রদর্শন করেছেন। সম্ভবত তিনি যাচাই করা ছাড়াই এরূপ কথা বলেছেন।

হাদীসটি যখন মওযু'  তখন এর দ্বারা জুম'আর দিনে নখ কাটা মর্মে দলীল গ্রহণ করা অজ্ঞতা। যেমনটি "তা'য়ালীমুল ইসলাম" গ্রন্থের (পৃঃ ২৩৪) লেখক করেছেন। তিনি 'জুম'আর সুন্নাত এগারোটি' এ শিরোনামে বলেছেনঃ (৫) জুম'য়ার দিনে দু’হাত এবং দু'পায়ের নখ কাটা সুন্নাত, রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর এ বাণীর কারণে ...। আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) হতে মারফু হিসেবে অনুরূপ হাদীস বর্ণনা করা হয়েছে। কিন্তু তার সনদটি খুবই দুর্বল।

(০২)
বিনা ওযরে এমনটির সুযোগ নেই।
আপনাকে অবশ্যই রুকু সেজদাহ সহকারে আদায় করতে হবে।

তবে ওযর বশত এমনটি হলে জায়েজ আছে।

(০৩)
অসুস্থ ব্যাক্তির যদি ইশারা করেই নামাজ আদায় করতে হয়,অন্য কোনো উপায় যদি না পায়,সেক্ষেত্রে সে যতটুকু করতে পারে,ততটুকু অবশ্যই করবে।
হাত পুরোপুরি উত্তোলন করতে পারলে পুরোপুরি উত্তোলন করবে।
নতুবা যতটুকু সম্ভব হয়।
রুকু সেজদাহ না করতে পারলে মাথা সামান্য ঝুকাবে।
রুকুর তুলনায় সেজদায় মাথা একটু বেশি ঝুকাবে।
হাত বাধা কষ্টকর হলে হাত বাধতে হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ  
হযরত ইবনে রাযি থেকে বর্ণিত রয়েছে,

 ﻋﻦ ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ، ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : " ﻳﺼﻠﻲ ﺍﻟﻤﺮﻳﺾ ﻗﺎﺋﻤﺎ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺻﻠﻰ ﺟﺎﻟﺴﺎ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺻﻠﻰ ﻧﺎﺋﻤﺎ ﻳﻮﻣﺊ ﺑﺮﺃﺳﻪ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺳﺒﺢ "

অসুস্থ ব্যক্তি দাড়িয়ে দাড়িয়ে নামাজ পড়বে।যদি দাড়াতে কষ্ট হয়,তাহলে বসে বসে নামায পড়বে।যদি বসে বসে নামায পড়তে কষ্ট হয়,তাহলে ঘুমিয়ে ঘুমিয়ে তার মাথা দ্বারা ইশারা করে সে নামায আদায় করবে।যদি তারপরও তার কোনো প্রকার কষ্ট হয়,তাহলে সে যিকির করবে।(এ'লাউস-সুনান-৭/১৭৪)

আরো জানুনঃ 

(০৪)
উত্তেজনা বশত এভাবে হাত বুলোনা,যার দ্বারা সে মজা অনুভব করতে পারে,এটি শরীয়তে জায়েজ নেই।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 135 views
asked Jun 25, 2021 in সালাত(Prayer) by Mariam masud (9 points)
+1 vote
1 answer 68 views
asked Oct 24, 2022 in সালাত(Prayer) by Nabil Ahmed (14 points)
0 votes
1 answer 101 views
asked Jun 21, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
0 votes
1 answer 125 views
asked Apr 14, 2021 in সালাত(Prayer) by Momota (2 points)
0 votes
1 answer 145 views
asked Apr 10, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
...