আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)

আসসালামু আলাইকুম 

১ || আমি একটি woocommerce ওয়েবসাইট এ কাজ করি কাজ করার সময় দেখতে পাই প্রোডাক্ট গুলোর ছবির অবস্থা  বেশি ভালো না নারীদের ছবি দেওয়া তাই আমরা মাথায় এটা খেলে যে আমি সেগুলোর দিকে না তাকিয়ে কাজ করলেই হবে কত দিন পরে আমার মনে পরে আচ্ছা আমি তো এই কাজটিতে সাহায্য করেছি তাহলে কি আমার উপার্জনটা হারাম হয়েগিয়েছে তারপর ওয়েবসাইট টি ভালো করে লক্ষ্য করে দেখি ঐখানে মেয়েদের ক্রিম প্রোডাক্ট বিক্রি হয় তাই ছবি গুলো এত ভালো না, এবং আমি ক্লায়েন্টকে মেসেজ করি এবং সেপ্রোডাক্ট গুলো রিমুভ এর জন্য অনুরোধ করি ক্লায়েন্ট  বলেছিলো সেও মুসলিম সে এতদিন জানতো না কাজটি অপরাধ সেই এইগুলো রিমুভ করে দিবো এবং সে আমাকে আবার কিছু কাজের কথা বলে কাজ করিয়ে নিয়েছে সে বলেছিলো সে প্রোডাক্ট গুলো রিমুভ করে দিবে এবং আমাকে বর্তমান কাজ এর জন্য অর্থ দিবে কিন্তু এখন মেসেজ এর রেপ্লি দিচ্ছে না, ( আসল কথা আমার কাজটি ছিল ওয়েবসাইট টি redesign করা প্রোডাক্ট আমি আপলোড করিনি | )


২ || একটি woocommerce এ কাজ করি একই ভাবে redesign এর কাজ ছিল কিন্তু সেখানে কত গুলো প্রোডাক্ট  মেয়ে মানুষ এর ছবি টি-শার্ট পড়ানো কারণ ওয়েবসাইট টি একটি টি-শার্ট এর ওয়েবসাইট আমার কাজ ছিল redesign এবং কিছু প্রোডাক্ট আপলোড করা প্রোডাক্ট গুলোতে কোনো মানুষ এর ছবি থাকবে না শুধু সাদা কালার এর টি-শার্ট  প্রোডাক্ট এর ছবি, তারপরে তার কথা অনুযায়ী আমি তার ওয়েবসাইট থেকে সব গুলো মেয়ে মানুষ এর ছবি টি-শার্ট রিমুভ করি এবং সাদা কালার  এর টি-শার্ট  প্রোডাক্ট আপলোড করি এবং তারপরে আবার আমার ক্লায়েন্ট আমাকে মেয়ে মানুষ এর ছবি টি-শার্ট আপলোড করতে বলে এবং আমার মনেহয় সে আগের প্রোডাক্ট গুলোই দিয়েছে আমি sure না, কিন্তু প্রোডাক্ট গুলোতে মেয়ে মানুষ গুলো অশ্রীল অবস্থায় নেই এবং ফেস দেখা যায় না শুধু গলা থেকে কোমর পর্যন্ত দেখা যায় |

আমার কথা হলো আমার ইনকাম  গুলো কি আমার জন্য হালাল  নাকি হারাম  ?

 

( আপনার মূল্যবান সময়ের  জন্য ধন্যবাদ )

1 Answer

0 votes
by (676,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,

عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )

তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন,
যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না(অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে)(সহীহ বুখারী -৫৬১৮)

ﻭَﻗَﺎﻝَ : ﺇﻥْ ﻛُﻨْﺖَ ﻻَ ﺑُﺪَّ ﻓَﺎﻋِﻼً ﻓَﺎﺻْﻨَﻊِ ﺍﻟﺸَّﺠَﺮَ ، ﻭَﻣَﺎ ﻻَ ﻧَﻔْﺲَ ﻟَﻪ 

হযরত ইবনে আব্বাস রাঃ কে এক ব্যক্তি ছবি আকার অনুমতি প্রার্থনা করলে তিনি উত্তরে বললেনঃযদি তোমার ছবি একে উপার্জন করতেই হয় তাহলে তুমি গাছের ছবি আকো বা এমন ছবি আকো যাতে কোনো প্রাণীর ছবি নেই।(সহীহ বুখারী- ২২২৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
উক্ত ছবিতে আপনার যদি কোনো কাজ না থাকে,আপনার কাজ যদি অন্য বিষয় নিয়ে হয়,ছবি নিয়ে নয়।
তাহলে আপনার ইনকাম হালাল হবে।


(০২)
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ
"" প্রোডাক্ট গুলোতে মেয়ে মানুষ গুলো অশ্রীল অবস্থায় নেই এবং ফেস দেখা যায় না শুধু গলা থেকে কোমর পর্যন্ত দেখা যায়""

এখানে মাথা চেহারা পুরাটা কাটা থাকলে এটি ছবির আওতায় পড়বেনা।
তাই ছবির কারনে ইনকাম হারাম হবেনা।
তবে নারী দেহ হওয়ায় সেই ছবি দেখলে যৌনতার খাতির মানুষের  মন আকৃষ্ট হতে পারে,তাই এই দৃষ্টিকোন থেকে একাজ করা জায়েজ নেই।
নির্দিষ্ট এ কাজের ইনকামও জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...