আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (76 points)
edited by
হুজুর আরেকটা  প্রশ্ন আমার স্বামীর সাথে আমি এস এম এসের মাধ্যমে কথা বলি।তহ কিছুদিন পর পর ডিলেট করে দি এস এম এস।কিছুদিন আগে আমরা কেনায়া তালাক সম্পর্কে  অনলাইনে শুনি।জানতাম না কেনায়া  তালাকের ব্যাপারে কেও।তহ হুজুর আমার তহ কেনায়া বাক্য বলেছে কিনা সন্দেহ হয়।তহ আমার মনে হয়ছে এখন যা এস এম এস ডিলেট করা নাই ওইখানে ওইধরনের কেনায়া তালাকের ব্যাপারে নাই।কয়েক টা টেনে টেনে দেখেছিলাম ও।অত গুলো কেমনে দেখব আর? সবসময় এই বিষয়টা নিয়ে চিন্তা করি ভয়ে এস এম এস গুলো ডিলেট করে দি।হুজুর আমার মনে হচ্ছিল কেনায়া বাক্য ছিল না, আবার মনে হচ্ছে ছিল।হুজুর ওই এস এম এস গুলোতে যদি থেকেও থাকে আমার কি গুণাহ বা তালাক হবে? মনে হচ্ছিল যে এস এম এস ওইগুলো আগেও চেক করেছিলাম জানি না।মনে একটা ভয়ও ছিল যদি থেকে থাকে? চিন্তা করতে করতে একসময় ডিলেট করে দিই।হুজুর আমার কি কোন গুণাহ বা তালাক হবে? আপনাকে অনেকবার প্রশ্ন করেছিলাম টেনশন হয়,ওয়াসওয়াসা নিয়ে।তখন আপনি বলেছিলেন এইসব বিষয়ে ফতোয়া না নিতে,কাউকে জিগ্যেস না করতে।হুজুর এইসব ভেবে ডিলেট করে দিছি।স্বামীকেও বলছি ডিলেট করে দিতে ওনার এস এম এস।কারণ হুজুর টেনশনে আর পারতেছি না।যেহেতু কেনায়া বাক্য বলেছিল কিনা জানিও না টেনে টেনে অনেক আগের এস এম এস দেখা কি ভাল হবে?স্বামী নাকি ডিলেট করে না।আমি বলেছি ডিলেট করে দিতে।আমার স্বামী এই  তালাকের বিষয়ে শুনতেও চাচ্ছে না।ওনাকে অনেক প্রশ্ন করায় আর আমার অসুস্থতা দেখে তালাকের ব্যপারে কোন কথা না বলতে বলেছে।আসলে ওনিও জানে না বলেছে কিনা শুধু বলতেছে তালাকের উদ্দেশ্য নাই ওনার।আমার টেনশন লেগেই আছে।ওনি আমার কাছে নেই।আমি এত ওয়াসওয়াসায় আক্রান্ত যে যদি ৪ বছর পর গেলেও ওনার কাছে ওই মেসেজ গুলো টেনে টেনে পড়া যাবে।ততদিন আমি টেনশনে শেষ হয়ে যাব। আমার কি ওই মেসেজ গুলো দেখা ওচিত হবে?কি করা উচিত হুজুর আমার বুঝতেছিনা।স্বামীকেও মেসেজ ডিলেট করে দিতে বলেছি।দিছে ডিলেট করে।যাতে আমি পরতে না পারি।টেনশনে মাথা তুলতে পারতেছি না।মারাত্বক ওয়াসওয়াসা আমার।মেসেজগুলো ডিলিট করে দেওয়াতে কি গুণাহ হবে? যদি কেনায়া বাক্য থেকে থাকে? আছে কিনা,জানি না আমি টেনশনে আর ভয়ে পাগলের মত হয়ে গেছি তাই ডিলেট করে দিসি আর ওনাকেও বলেছি।হুজুর আমার কি গুণাহ হবে? বা যিনা হবে স্বামীর সাথে?আল্লাহ তহ চাই একটা বিয়ে না ভাংগুক।আমার আর আমার স্বামীর যেহেতু বলেছিল কিনা মনে নেই।তাই আমি এস এম এস আর টেনে টেনে দেখতে চাই নি,অনেক এস এম এস,কোথায় খুজব।যা স্ক্রিনশট ছিল ওইগুলো ও ডিলেট করে দিছি।আমি দেখতে চাই না হুজুর।টেনশনে শেষ হয়ে যাচ্ছি।হুজুর এখন কি আমাদের যিনা হবে? যদি থেকে থাকে?বেশি ভয়ে আছি হুজুর।

1 Answer

0 votes
by (712,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তালাকের কথা চিন্তা লরল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এভাবে খুজে খুজে কেনায়া তালাক বের করার কথা আপনাকে কে বলেছে? তালাকের আলোচনা বা রাগান্বিত অবস্থা ব্যতিত কেনায়া তালাক হবে কেন? সুতরাং আপনি অযথা টেনশন করে নিজে পেরেশান হবেন না, এবং পরিবারকেও ভেঙ্গে দেয়ার দিকে অগ্রসর হবেন না। কেনায়া তালাক সম্পর্কে নিশ্চিত কোনো কিছু নিশ্চিতরুপে স্বরণে না থাকলে আপনি কখনো এসএমএস দেখতে যাবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...