আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in পবিত্রতা (Purity) by (1 point)
আসসালামুআলাইকুম জনাব, আমার ছেলে বয়স ৫বছর ওর এখনও খাতনা করানো হয়নি ও প্রস্রাব এর পর যদি পানি দিয়ে লজ্জাস্থান ধৌত করে বা টিস্যু মুছে নেয় তাহলে কি পবিএ হবে?লজ্জাস্থান এর ভিতরে কি পানি দিয়ে ধৌত করতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
یُکَلِّفُ اللّٰہُ نَفۡسًا اِلَّا وُسۡعَہَا ؕ لَہَا مَا کَسَبَتۡ وَ عَلَیۡہَا مَا اکۡتَسَبَتۡ ؕ
আল্লাহ কারো উপর এমন কোন দায়িত্ব চাপিয়ে দেন না যা তার সাধ্যাতীত।
(সুরা বাকারা ২৮৬)

যে ব্যাক্তির খাতনা করা হয়নি,সেই ব্যাক্তি গোসলের ক্ষেত্রে যদি বাহিরে পানি পৌছায়,তবুও গোসল হয়ে যাবে।
(জামিউল ফাতওয়া ৩/৩৯২)

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ   
قال ابن عابدین فی رد المحتار : قوله داخل القلفة ۔۔۔۔۔ إذا وصل البول إلی القلفة ینتقض الوضوء فجعلوه کالخارج فی هذا الحکم وفی حق الغسل کالداخل ۔
و قال أیضا : و به یحصل التوفیق بین القولین ۔۔۔۔۔۔۔ أی بأن أمکن قلبها و ظهور الحشفة منها فلا حرج فی غسلها فیجب ، و إلا بأن لم یکن فیهما سوی ثقب یخرج منه البول فلایجب للحرج ۔
شامی  : ج۱/ ص ۱۵۳ ‘ ایچ ایم سعید کراچی
সারমর্মঃ
গোসলের ক্ষেত্রে খাতনার চামড়ার ভিতরের অংশকে দাখিল অংশ ধরা হবে,সুতরাং গোসলের সময় ভিতরের অংশে পানি পৌছাতে হবেনা।  

و فی الخانیة : الأقلف ، إذا اغتسل من الجنابة و لم یصل الماء تحت الجلد و غسل ما فضل من الجلدة علی رأس الحشفة یخرج منه البول عن رأس الحشفة یخرج من الجنابة ۔ حاشیه عالمگیری : ج۱/ ص ۳۴ ة رشیدیه کوئٹہ ۔
সারমর্মঃ
খাতনার চামড়ার ভিতরের অংশ, যদি জানাবতের গোসল করে,আর পানি সেই চামড়ার ভিতরের অংশে না পৌছে,তবে লিঙ্গের মাথার চামড়া যদি ধুয়ে ফেলে,তাহলে সে জানাবত থেকে মুক্ত হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
 প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ছেলে প্রস্রাব এর পর যদি পানি দিয়ে লজ্জাস্থান ধৌত করে বা টিস্যু মুছে নেয় তাহলে পবিত্র হয়ে যাবে।
লজ্জাস্থান এর ভিতরে পানি দিয়ে ধৌত করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...