বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(১.২)
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ رَافِعٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، عَنْ يَحْيَى بْنِ أَبِي كَثِيرٍ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ قَارِظٍ، عَنِ السَّائِبِ بْنِ يَزِيدَ، عَنْ رَافِعِ بْنِ خَدِيجٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " كَسْبُ الْحَجَّامِ خَبِيثٌ وَمَهْرُ الْبَغِيِّ خَبِيثٌ وَثَمَنُ الْكَلْبِ خَبِيثٌ "
রাফি ইবনু খাদীজ (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রক্তক্ষরণের মজুরি ঘৃণিত, ব্যভিচারের বিনিময় মূল্য জঘন্য এবং কুকুরের বিক্রয় মূল্যও ঘৃণিত।
(তিরমিজি ১২৭৫)
حَدَّثَنَا عَبْدَةُ بْنُ عَبْدِ اللَّهِ الْخُزَاعِيُّ الْبَصْرِيُّ، حَدَّثَنَا يَحْيَى بْنُ آدَمَ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ حُمَيْدٍ الرُّؤَاسِيِّ، عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ، عَنْ مُحَمَّدِ بْنِ إِبْرَاهِيمَ التَّيْمِيِّ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ رَجُلاً، مِنْ كِلاَبٍ سَأَلَ النَّبِيَّ صلى الله عليه وسلم عَنْ عَسْبِ الْفَحْلِ فَنَهَاهُ فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّا نُطْرِقُ الْفَحْلَ فَنُكْرَمُ . فَرَخَّصَ لَهُ فِي الْكَرَامَةِ .
আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় প্রদান করে মজুরি নেওয়া প্রসঙ্গে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট কিলাব গোত্রের এক লোক প্রশ্ন করলে তিনি তা নিতে বারণ করেন। সে বলল, হে আল্লাহর রাসূল! আমরা পাল দেওয়ার উদ্দেশ্যে ষাঁড় দেই এবং আমাদেরকে (দাবি ব্যতীতই) পুরস্কার স্বরূপ কিছু দেওয়া হয়। তিনি তাকে এ ধরণের পুরষ্কার নেওয়ার অনুমতি দেন।
(তিরমিজি ১২৭৪)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হাদীস শরীফে বেশ কিছু কাজে বিনিময় গ্রহন করতে নিষেধাজ্ঞা এসেছে,তবে দুনিয়াবী শিক্ষার বিনিময়ে টাকা নেয়ার অবৈধতা সম্পর্কে কুরআন হাদীসে কিছু আসেনি।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে দুনিয়াবী শিক্ষার বিনিময়ে টাকা নেয়া জায়েজ।
তবে বালেগ পুরুষ কোনো বালেগ বালেগাহ মহিলাকে পড়বেনা,বালেগাহ মহিলা কোনো বালেগ পুরুষকে পড়াবেনা।
যদি বিশেষ প্রয়োজনে এমনটি হয়েই যায়,তাহলে বেশ কিছু শর্ত মেইনটেইন করতে হবে,নতুবা জায়েজ হবেনা।
(০৩)
শরীয়াহ কিছু না থাকলে এক্ষেত্রে এভাবে জীবিকা নির্বাহ করতে কোনো সমস্যা নেই।
(০৪)
এখানে ছুটির দিনের বেতন গ্রহনের মাসয়ালা আসবে।
যদি এগুলো শুক্রবারের দিন গুলো হয়ে থাকে,বা নির্দিষ্ট কোনো ছুটির দিন হয়,তাহলে পুরো বেতন গ্রহন করা যাবে।
,
আর যদি নির্দিষ্ট কোনো ছুটির দিন এমন ৫ দিন ছুটি নেয়া হয়,তাহলে অভিভাবক যদি নিজ থেকে সেই দিন গুলোরও বেতন দেয়,তাহলে তাহা নেয়া যাবে,নতুবা নয়।
(০৫)
এই টাকা গ্রহন সম্পূর্ণভাবে জায়েজ হবে।
কোনো সমস্যা নেই।
(০৬)
যদি তারা বালেগ বালেগাহ বা তার নিকটতম না হয়,তাহলে এই ছুরত জায়েজ হবে।
কিন্তু ১০ বছর এর কাছাকাছি সময়ে অনেক মেয়ে বালেগাহও হয়ে থাকে,কেহ কেহ বালেগাহ হওয়ার নিকটতম হয়ে থাকে,কাহারো বাহ্যিক অঙ্গপ্রত্যঙ্গ বালেগাহ এর মতোই হয়ে থাকে,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই সমস্ত মেয়েদেরকে তাদের বোরকা পড়ে পূর্ণ শরীর,চেহারা হাত পা ঢেকে পরিপূর্ণ পর্দা করে আসতে বলতে হবে।
এবং ছেলে মেয়েদের আলাদা কক্ষে রাখবেন,অথবা মাঝে কোনো কাপড় দ্বারা পর্দা দিয়ে দিবেন।