আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
১|ইবনু তাইমিয়াহ রহ আকিদা কি এরুপ ছিল,
তিনি বলেছিলেন যে নিযত করে কবর যিয়ারত করা শির্ক?এটা কতটুকু সঠিক?
২|তিনি একসময় সিরিয়ার দামেশকের মসজিদে মানুষকে দেখালেন যে আল্লাহ এই ভাবে আরশ হতে ১ আসমানে অবতরণ করেন।এই বলে তিনি সিড়ি হতে নালমেন,এটা কতটুকু সঠিক?
আপনাদের মতামত কি এই বিষয়ে?

৩|তিনি মনে করতেন যে তালাক ৯টা,এটা কতটুকু সঠিক?
৪|তিনি উনার কিতাবের ফতোয়া ইবনে তাইমিয়ার এক জায়গায় লিখেছেন যে মাযহাব মানা মরা গোশত খাওয়ার সমান,এটা কতটুকু সঠিক?
৫|তিনি এটি বলে কি বুঝাতে চেয়েছিলেন?

৬|তিনি বলেছিলেন যে আল্লাহ আরশের মতো,এটা কতটুকু সঠিক?
৭|ইয়াজিদ রহ নাকি মদকে হালাল বলতেন,আর ঐতিহাসিকগণ এক যে তিনি হারামকে হালাল বলতেন,এই জন্য নাকি তিনি কাফের,এটা কতটুকু সঠিক?
৮|এক ইমামকে দেখলাম যে তিনি আসরের সলাতের ফরজ পড়ানোর সময় ২রাকাতে তাশাহুদের পর এর সাথে দরুদ শরীফ পাঠকরায়, তিনি সাহু সিজদা করলেন,কারণ জানতে চাইলে বললো যে ওয়াজিব এর সমস্যার কারণে।
উনার জবাব কি সঠিক?

৯|এ ব্যাপারে আপনাদের মতামত কি?

1 Answer

0 votes
by (709,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ইবনে তাইমিয়্যাহ রাহ আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত এক বিদগ্ধ গবেষক ছিলেন। উনি হাম্বলী মাযহাবের অনুসারী ছিলেন।তবে কিছু মাস'আলায় তিনি জুমহুর তথা অধিকাংশ উলামার খেলাফ মতামত পোষণ করেছেন।

(২)
আপনার বর্ণনা সম্পর্কে আমরা জানিনা।আপনি আপনার বর্ণনার রেফারেন্স দিবেন।জাযাকাল্লাহ। তারপর আমরা খুজে দেখবো।

(৩)
এটা সঠিক নয়।

(৪)
এটাও আমরা জানিনা।

(৫)
কিতাবের পৃষ্টা নাম্বার এবং প্রকাশনীর নাম আমাদেরকে কমেন্টে জানাবেন।আমরা তত্ব তালাশ নিয়ে দেখবো।

(৬)
এ সম্পর্কেও আমরা জানিনা।রেফারেন্স দিবেন।

(৭)
এ সম্পর্কে আমরা জানিনা।আমাদেরকে রেফারেন্স দিবেন।

(৮)
জ্বী, উনার বক্তব্য সঠিক।

(৯)
https://www.ifatwa.info/32423 নং ফাতাওয়ায় বলেছি যে,
প্রথম বৈঠকে তাশাহুদের পর যদি কেউ দরুদ অতিরিক্ত পড়ে ফেলে, তবে তাকে সাহু সিজদা দিতে হবে। তবে ইমামের সাথে থাকলে দিতে হবে না।

আর যদি মাসবুক সালাতে ইমামের সাথে শেষ বৈঠকে তাশাহুদ এর পর, দুরুদ পড়ে নেয়, মাসবুকের উপর  সাহু সিজদাহ আসবে না।

সাহু সেজদার উত্তম পদ্ধতি সম্পর্কে ফুকাহায়ে কেরামদের অনেক মতবিরোধ রয়েছে।তন্মধ্যে সর্বোত্তম পদ্ধতি সম্পর্কে  ফাতওয়ায়ে হিন্দিয়াতে অত্যান্ত সারগর্ভ আলোচনা করা হয়েছে।
নিম্নে তা উল্লেখ করা হল......
وَالصَّوَابُ أَنْ يُسَلِّمَ تَسْلِيمَةً وَاحِدَةً وَعَلَيْهِ الْجُمْهُورُ وَإِلَيْهِ أَشَارَ فِي الْأَصْلِ، كَذَا فِي الْكَافِي وَيُسَلِّمُ عَنْ يَمِينِهِ، كَذَا فِي الزَّاهِدِيِّ وَكَيْفِيَّتُهُ أَنْ يُكَبِّرَ بَعْدَ سَلَامِهِ الْأَوَّلِ وَيَخِرَّ سَاجِدًا وَيُسَبِّحَ فِي سُجُودِهِ ثُمَّ يَفْعَلَ ثَانِيًا كَذَلِكَ ثُمَّ يَتَشَهَّدَ ثَانِيًا ثُمَّ يُسَلِّمَ، كَذَا فِي الْمُحِيطِ.
وَيَأْتِي بِالصَّلَاةِ عَلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -
অর্থাৎ-সেজদায়ে সাহুর সর্বোত্তম পদ্ধতি হচ্ছে, শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর এক সালাম ডানদিকে ফিরাবে, অতঃপর আল্লাহু আকবর বলে সেজদায় চলে যাবে, এবং সেথায় (নামাযের সেজদার তাসবীহের মত)তাসবীহ পাঠ করবে,এবং এভাবে দ্বিতীয় সেজদাও আদায় করবে,অতঃপর তাশাহুদ ও দরুদ শরীফ পড়ে সালাম ফিরাবে,।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...