আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
389 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (76 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লাহি ওবারাকাহতুহু।শায়েখ আমি বায়েন তালাক সম্পর্কে জানার জন্য প্রশ্ন করতেছি।

আমি শুনেছি কেনায়া বাক্য বললে বায়েন তালাক হয়।যদি কেও ৩ তালাকের নিয়ত করে ৩ তালাকের হয়।আর ১ তালাকের করলে এক তালাকের হয়।আবার কেউ নিয়ত করে নি এমনকি জানেও না যে কেনায়া তালাক কি।তারা যদি তালাকের কথা চলার সময় কেনায়া বাক্য বলে ফেলে সেটি ১ বায়েন তালাক হিসেবে গন্য হবে।আর ১ বায়েন তালাকের পর আাবার বিয়ে না করার পূর্বে আর কোন তালাক পতিত হয় না তালাক দিলেও বা আবার কেনায়া বাক্য বললেও,এমনকি বায়েন তালাকের পর আবার শর্তযুক্ত তালাক দিলেও।শুধু বিয়ের পূর্বের শর্তযুক্ত তালাক ছাড়া যা বিয়ের পর পতিত হবে।কথাটা কি আমি ঠিক শুনেছি?আর হুজুর ধরেন বায়েন  তালাক হয় নি কেনায়া বাক্যে নিয়ে সন্দেহের কারনে স্ত্রী মনে মনে ভাবে যে বায়েন তালাক হয়েছে।এতে কি তালাক হবে? শায়েখ নিচের বিবরণ টা যদি পড়ে একটু বুঝিয়ে বলেন তাহলে উপকৃত হব।আর সমস্যা হবে না ইনশাল্লাহ ।আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুক আমিন।

১।আসলে  শায়েখ।আমি একজন মহিলা।আমার এই কেনায়া তালাকের ব্যপারে শুনার পর থেকে শুধু সন্দেহ হচ্ছে।স্বামি বলেছে কিন্তুু ওনি বলতেছে নিয়ত ছিল না।আবার সন্দেহ হচ্ছে কোন তালাকের মজলিস ছিল কিনা।কারন আমাদের প্রায়,ঝগড়া হত।আমি তালাক চাইতাম।কিন্তু কোনদিন স্বামি দেই নি।হয় আমাকে দিতে বলত নয়ত দিব এমন বলত।কেনায়া অনেক বাক্য বলত।কিন্তুু তখন মানে যখন তালাক চাইতাম তখন কেনায়া বাক্য বলত কিনা মনে নেই।আমরা কেও তহ কেনায়া তালাকের ব্যপারে জানতাম না।স্বামীকে জিগ্যেস করেছি ওনি বলেছিলেন তালাকের নিয়তে কোনদিন কথা বলে নি।একটা একটা আলাদা আলাদা জিগ্যেস করতে পারি নি কারন ওনি রেগে যায় তাই বলেছিলাম তালাকের নিয়তে কোনদিন কথা বলেছিলা? ওনি বলে না বলি নি, শপথ করে বলে।যখন শুনেছি নিয়ত না থাকলে তালাকের মজলিসে বললে এক তালাকে বায়েন হয়।তখন আমি  মনে মনে ভাবতেছি যদি স্বামী তালাকের মজলিসে বলেও থাকে  উক্ত কেনায়া বাক্য গুলো তাহলে এক তালাক হবে।আর যেহেতু সন্দেহ হচ্ছে আবার বিয়ে করে নেব।মানে পরে যখন ওনি ওনাদের বাসায় নামিয়ে নিয়ে যাবে তখন আবার করব সেটা ভাবতেছি।কারন আমার তহ মনে নেই আদৌ বলেছে কিনা মজলিসে নিজের মনকে শান্তনা দেওয়ার জন্য কথাগুলো মনে মনে বলতেছিলাম।আর চিন্তা থাকবে না।আমার এমন চিন্তায় মানে তালাক হয়ে থাকলেও  সমস্যা নাই আবার বিয়ে করব এমন চিন্তায়  আর আপনাদের এই নিয়ে প্রশ্ন  করায় কি  আগে ১ বায়েন তালাক না হলেও এখন তালাক হবে?আমি শায়েখ জানার জন্য প্রশ্ন করতেছি।স্বামি কি ঠিকি ৩ তালাকের মালিক থাকবে আবার বিয়ে করলে যেহেতু সন্দেহ নিয়ে বিয়ে করব তালাক?আর আবার বিয়ের পর যদি কথাগুলো মনে পড়ে মানে তালাক হয়েছিল এমন মনে পড়ে তাহলে কি আবার বিয়ে করতে হবে?আমি মারাত্বক ওয়াসওয়াসায় আক্রান্ত তাই নিজেকে শান্তনা দেওয়ার জন্য মনে মনে ভাবছি।আর সেটার ভয়ে তালাক হবে কিনা ভেবে আপনাদের প্রশ্ন করেছি।কারন আমাকে তালাকের অধিকার দিছে তহ তাই ভয় হয়।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
জ্বী,কেনায়া তালাক সম্পর্কে আপনার জানাটা সঠিক।
বায়েন  তালাক হয় নি কেনায়া বাক্যে নিয়ে সন্দেহের কারনে স্ত্রী মনে মনে ভাবে যে, বায়েন তালাক হয়েছে।এতে তালাক হবে না।

(২)
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্বামী যখন তালাকের নিয়তের অস্বীকার করছে, তাই অতীতের কোনো কথা দ্বারা তালাক হবে না।তালাকের মজলিসের জন্য উভয়জন এক জায়গায় অবস্থান করা শর্ত।যেহেতু আপনারা এখনও একত্রে বসবাস শুরু করেননি, তাই এ সম্ভাবনাও নাই যে, তালাকের মজলিস হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (38 points)
মানে হুজুর মেসেজে বা কলে তালাক চাওয়ার পর কেনায়া বাক্য বললেও তালাক হবে না? বা,এমনিতেও মেসেজে কেনায়া বাক্য বললে তালাক হবে না? কারন মেসেজে তালাকের মজলিশ হয় না তাই? 
by (715,680 points)
কলে চাইলে হবে না। তবে পরবর্তীতে তালাকের স্বীকার করলে তালাক হবে। আর মেসেজে চাইলে তালাক হবে। আমাদের সাথে কলে কথা বলবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...