আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার সব গুলো পয়েন্ট একটু কষ্ট করে পরার অনুরোধ রইলোআমি অনেক পেরাশানিতে আছি শায়েখ।আমি  বিয়ের পর তালাক নিয়ে ভিডিও দেখার পর থেকে আমার মাথায় শুধু এসবকিছুই ঘুরে, আমার মনে হয় সব কথাই তালাক হয়ে যাচ্ছে। মনের ভেতর খালি সন্দেহ হই।আমি এমনিতে ঠিক থাকি আমার বুঝআছে আগুন কি পানি কি সবই বুঝ আছে আমার কিন্তু আমার মাথায় এইসব কথাই খালি আসে আমার সন্দেহ হই তখন আমিআমার স্ত্রীকে বলেছি এবং তাকে বলেছি আমাকে সাহায্য করো এইসব থেকে বের করো আমাকে।এসব কিছু নিয়ে আমার স্ত্রীরসাথে আমার প্রায়ই সমস্যা হয়। খুবই সাধারণ কথা ও আমার মনে হয় আমার ধারা তালাক হয়ে যাচ্ছে।তাই একদিন আমার স্ত্রীআমাকে জিজ্ঞাসা করে যে এমন কোন কিছু হয়ে যায় বা তালাক ভুলক্রমে হয়ে যায় তাহলে কি আমি তোমাকে আর বিয়ে করতেপারব না। তখন আমার আবার মনের মধ্যে ওই সব কিছু ঘোরাঘুরি শুরু হয়ে যায়, আমি রেগে যাই কারণ আমি তাকে বারবারকরে বলেছি এ সকল কোন কথা না বলতে আমার সমস্যা হচ্ছে। আমার মনে হচ্ছে যে তুমি যাও কথাটা বললেও হয়তোবাতালাক পতিত হয়ে যাবে। তখন কিছু কথা কাটাকাটি হয় এবং রাগে আমি নিজের কথাগুলো তাকে বলি এসএমএস এরমাধ্যমে।

১. তুই তালাক সম্পর্কে জানবি এটা আমাকে কইতে হইবো। গুগুলে  বইরা আছে এসব কিছু, তোর জন্য আর কোন পথ নাইজানার।তালাক সম্পর্কে জানতে চাও,বল আর কি জানতে চাও,

২.তুই চাস আমি এসব কই,আমার সবতো নিছস এখন আমার শান্তি ও নে, যা প্লিজ যা, শান্তিতে থাক তুই,  যা এখন,দূরে যা, সর এখান থেকে। প্লিজ তোমার যা মন চায় তুমি তা করো, আমি আর এসবের লোড নিতে পারতেছি না, আমি মরণ চাই।

৩.আর কথা কইস না, তুই চাস আমি এইসব কই,তুই চাস আমি উল্টাপাল্টা কথা কই, তুই ইচ্ছা করে এসব করস, তুই আমারেবিগ্রাইয়া দিছস এইসব বইলা। আমার জীবন যাইবো তালাকের মাসালা নিতে নিতে। আমি যদি মইরা যাইতাম তাইলেও তোমারএসব কমত না। তুই চাস  আমারে ধ্বংস করতে, আমি ঠিক হয়ে যাইতাম কেন আমাকে আবার ধ্বংস করতে নাকি?

৪. দুই তালাক পর্যন্ত বউ ফিরিয়ে নেওয়া যায়, তিন তালাক হলে বউ ফিরিয়ে নেওয়া যায় না অন্য কেউরে বিয়ে করতে  হয় তারপরকোন কারনে যদি ওদের তালাক হয় তখন আবার আগের জামাই বিয়ে করতে পারে, আর প্রত্যেক তালাক হওয়ার পর তিনমাসের  ভিতর বউকে বউ হিসেবে গ্রহণ করলে বিয়ে করা লাগবে না। তিন মাসের উপর গেছে তালাক যে দিছে কখন আবার নিউকরে বিয়ে করা লাগবে।সেম ২ তালাক এর সময় ও কিন্তু তিন তালাক হলে আর বউ গ্রহণ করা যায় না। এরপর আমি (১,২,৩কইলাম) এমন একটা কথা বলেছি।আমি যে ( ১,২,৩ কইলাম)  এই কথাটা আমার স্ত্রীকে বলেছি তখন আমি তালাক এর যেনিয়ম বলেছি এইটা বুঝিয়েছি না তালাক বুঝিয়েছি তা ঠিক করে বলতে পারছি না আমার সন্দেহ হচ্ছে, এমন অবস্থায় কিতালাক পতিত হবে?

৫.তোমার থেকে আমি টাকা নিয়েছিলাম তাই এমন করতেছ নাকি, ঈদের আগে তোমার টাকা দিয়া দিমু,

৬. ঘরে কি অন্য কেউ আছে যে তুই সময় দিবি,নাকি অন্য কেউ পাইছোস এখন আমারে আর ভালো লাগেনা।

৭.দোয়া করোম আল্লাহ যাতে করে নতুন কেউ মিলায় দেয়। তাতে কি তালাক পতিত হবে?

৮. আল্লাহ যদি ভাবে তোমার  জন্য অন্য কেউ আছে আমার থেকে ভালো তাইলে আলহামদুলিল্লাহ, আর যদি ভাবে না আমারজন্য অন্য কেউ ভালো আছে তাইলেও আলহামদুলিল্লাহ।কথায় আছে না আল্লাহ মানুষের জন্য ভালোটাই রাখে। তো আল্লাইজানে কোনটা কার জন্য ভালো। আমি আল্লাহর উপর ছাইরা দিছি। আল্লাহ যা ভালো মনে করে।আমি গুনাগার পাপী আরআমার পাপের ফল দুনিয়াতেই ভোগ কইরা যাইতে হইবো না তাই  আমার বিয়েতে কোন বরকত নাই আমি বিয়ে করেও আল্লারেহ্যাপি করতে পারি নাই।  আল্লাহ যদি চায় তাহলে কবুল করব আমাদের রিলেশন আর না চাইলে কিছু করার নাই। এইটা আমিহতাশ হয়ে কষ্টে বলছিলাম তাতে কি তালাক পতিত হবে?

৯.দোয়া কর নিজের জন্য নিজে কিভাবে শান্তিতে থাকতে পারো।আমি আমাদের রিলেশন নিয়ে কনফিউসডে থাকমু নে এমনিইধ্বংস হবো। আমাকে ঠিক করতে হবে না তোমার, এক মাস ধরে চিলাই ও যখন বুঝাইতে পারছিনা যে আমি রোগী তো আরপারতাম না।আমি যে একটা জায়গায় গিয়ে আরাম পামু এমন জায়গা নাই আমার আমার সব সমস্যা কমু আর আমার সবসমস্যা ঠিক কইরা দিব আর আমারে আগলায়া রাখব আর আমার এই সমস্যা ধারে কাছে যাইতে দিব না এমন জায়গা নাইআমার। তুমি আমারে ঠিক করবা আমার কলিজা আছে আমি কি কমু আমার কলিজা আমারে ঠিক করব এমন অপশন নাইআমার।তোর কাছে কি সুখ পামু আমি?  এইসব আশা করা বেকার। আমাকে কাছে নিয়ে আদর কইরা সামলাইতে হবে নাআমাকে।আমার ভিতরে বুঝ আইসা পরছে আমি নিজে নিজেই সামলাইয়া যামু,চুপ হয়ে গেলাম আমি কলিজা।

১০.আমি তোমাকে আমার প্রবলেমের কথা বইলা ভুল করছি,আমি যদি জানতাম তুই এমন করবে তাহলে আমি বলতাম নাতোরে আমার প্রবলেমের কথা, এটাও বুঝলে বুঝাইয়া লাভ নাই আমি মইরা গেলেও বুঝাইতে পারতাম না,ভালো লাগতেছে নানিখোঁজ হইয়া যামুগা, অনেক দূরে চলে যাবো আমি।

১১.আমি যে তোমাকে একটা কথা বলছিলাম তোমরা না মেয়েরা মা জাতি, তোমার মধ্যে কি একটু মায়া নাই, এইটা তো আমিহয়তো আর কথা বোঝানোর জন্য বলছিলাম কিন্তু এখন মনে হইতেছে এইটা যে বলছি এইটা দিয়া কিছু হইবো না তো?

১২. আমার স্ত্রী আমাকে বলে আমি যদি তোমার সমস্যার কারণ হই তাহলে আমি এখন থেকে নিজেকে  দূরে রাখবো তোমারথেকে। এখন আমি যদি তোমার সমস্যা হই তাহলে আমি নিজেকে দূরে রাখবো আমি চুপ থাকব। তখন "আমি বলছিলাম  যেমন তোমার ইচ্ছা", এইটা বলাতে কি তালাক পতিত হবে?

১৩.একদিন আমার স্ত্রী আমাকে জিজ্ঞাসা করে যে এমন কোন কিছু হয়ে যায় বা তালাক ভুলক্রমে হয়ে যায় তাহলে কি আমিতোমাকে আর বিয়ে করতে পারব না। আমার স্ত্রী যে আমাকে এই কথা বলেছে তাতে কি তালাক পতিত হবে?

আমি প্রচন্ড রেগে গিয়ে তার সাথেই কথাগুলো বলি,আমার বিয়ে হয়েছে কিন্তু সে তার বাবার বাসায় থাকে। আমি ফোনে কথাবলা বন্ধ করে দিয়েছি যাতে কোন সমস্যা না হয়, আমি ভয়ে কথা বলি না যদি কিছু হয়ে যাই এইজন্য। আমি কি করবো কোনউপায় খুঁজে পাচ্ছিনা, আমাকে দয়া করে এই সকল কিছু থেকে বের হওয়ার উপায় বলবেন। শায়েখ আমার সব গুলো পয়েন্ট  এরউত্তর আলাদা ভাবে দিলে অনেক উপকৃত হবো।একটু কষ্ট করে পরার অনুরোধ রইলো। আমি অনেক পেরাশানিতে আছিশায়েখ।

শায়েখ আমি অনেক পেরাশানিতে আছি। আশা করছি আপনি এর সঠিক সমাধান দিবেন।
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
by (713,840 points)
আপনার সাথে মুবাইলে কথা বলতে চাই

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ওয়াসওয়াসা রোগীদের কোনো তালাকই হয় না। আপনাকে প্রত্যেকটি প্রশ্নের পৃথক পৃথক জবাব দেয়ার কোনো প্রয়োজনিয়তা রয়েছে বলে আমরা মনে করছি না। আপনার সবগুলো প্রশ্নই ওয়াসওয়াসা সম্ভলিত।আর ওয়াসওয়াসা সম্ভলিত কোনো রোগীর কখনো তালাক পতিত হয় না। সুতরাং আপনি নিশ্চিন্তে থাকবেন।কোনো তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ওসংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...