আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
186 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম
আমার মা একজন অর্ধবয়স্কা নারী এবং আমার বাবা সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত অফিসার। মায়ের সাথে বাবার মাঝে মাঝে ঝগড়া হতো এবং সামান্য সামান্য ইস্যুতে মাকে তালাক দিয়ে দিতো। বলতে পারেন তার তালাকটা ডালভাত হয়ে গেছে। এখন আমার মা পরকালের শাস্তির ভয়ে বাবার কাছ থেকে সরে আসতে চায়। যদিও এতদিন মান সন্মানের ভয়ে বিষয়টা এড়িয়ে গেছে। তাছাড়া আলেমদের কাছ থেকে শুনেছি যেহেতু এখনকার মানুষের ইসলামিক নলেজ না থাকার কারণে তালাক দেওয়ার সঠিক নিয়ম জানে না তাই এক ঋতুতে হাজারবার তালাক দিলেও একবার তালাক পতিত হয়। এই কথার উপর ভিত্তি করে ৩ তালাকের অপেক্ষায় ছিল এবং শেষ পর্যন্ত ৩ তালাক দিয়ে দেয় প্রায় ৬ মাস আগে। এখন আমার মায়ের যাওয়ার কোন জায়গা নেই। আমারও কোন চাকরি বাকরি নেই। আমি আমার রুমটা মায়ের জন্য ছেড়ে দিয়েছি এবং আমার খাবারের অংশ থেকে মাকে খাওয়াচ্ছি। কিন্তু মা এতে শান্তি পাচ্ছেন না উল্লেখ্য যে তিনি একটা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


তালাকপ্রাপ্তা এবং বিধবা মহিলার জন্য স্বামীর বাড়িতে ইদ্দত পালন করা ওয়াজিব। বিশেষ ওজর ব্যতীত স্বামীর বাড়ি ছাড়া বাবার বাড়িতে কিংবা অন্য কোথাও গিয়ে ইদ্দত পালন করা জায়েয নেই।
এ সময়ে স্বামী তার অন্ন বস্ত্র বাসস্থান এর ব্যবস্থা করবে।  

সুরা আত ত্বলাকের ০১ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

৬৫:১ یٰۤاَیُّهَا النَّبِیُّ اِذَا طَلَّقۡتُمُ النِّسَآءَ فَطَلِّقُوۡهُنَّ لِعِدَّتِهِنَّ وَ اَحۡصُوا الۡعِدَّۃَ ۚ وَ اتَّقُوا اللّٰهَ رَبَّکُمۡ ۚ لَا تُخۡرِجُوۡهُنَّ مِنۡۢ بُیُوۡتِهِنَّ وَ لَا یَخۡرُجۡنَ اِلَّاۤ اَنۡ یَّاۡتِیۡنَ بِفَاحِشَۃٍ مُّبَیِّنَۃٍ ؕ وَ تِلۡکَ حُدُوۡدُ اللّٰهِ ؕ وَ مَنۡ یَّتَعَدَّ حُدُوۡدَ اللّٰهِ فَقَدۡ ظَلَمَ نَفۡسَهٗ ؕ لَا تَدۡرِیۡ لَعَلَّ اللّٰهَ یُحۡدِثُ بَعۡدَ ذٰلِکَ اَمۡرًا ﴿۱﴾

হে নবী, (বল), তোমরা যখন স্ত্রীদেরকে তালাক দেবে, তখন তাদের ইদ্দত অনুসারে তাদের তালাক দাও এবং ‘ইদ্দত হিসাব করে রাখবে এবং তোমাদের রব আল্লাহকে ভয় করবে। তোমরা তাদেরকে তোমাদের বাড়ী-ঘর থেকে বের করে দিয়ো না এবং তারাও বের হবে না। যদি না তারা কোন স্পষ্ট অশ্লীলতায় লিপ্ত হয়। আর এগুলো আল্লাহর সীমারেখা। আর যে আল্লাহর (নির্ধারিত) সীমারেখাসমূহ অতিক্রম করে সে অবশ্যই তার নিজের ওপর যুলম করে। তুমি জান না, হয়তো এর পর আল্লাহ, (ফিরে আসার) কোন পথ তৈরী করে দিবেন। 

তবে স্বামীর বাড়িতে যদি পর্দার সাথে থাকার ব্যবস্থা না হয় কিংবা তার জন্য সেখানে থাকা বেশি কষ্টকর বা মারাত্মক ক্ষতির কারণ হয় তাহলে সে বাড়ি ত্যাগ করে বাবার বাড়ি কিংবা অন্য কোনো নিরাপদ স্থানে ইদ্দত পালন করতে পারবে। তবে এক্ষেত্রে যেখানে যাবে সেখানেই ইদ্দত পূর্ণ করবে। ইদ্দত শেষ হওয়ার আগে বিনা জরুরতে সেখান থেকে অন্যত্র থাকা জায়েয হবে না।

হযরত ফাতেমা বিনতে কায়স রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলেছি, আমার স্বামী আমাকে তিন তালাক দিয়েছে এখন আমি আমার সাথে ব্যভিচারের ভয় করছি। তখন রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে স্থানান্তর হওয়ার নির্দেশ দিয়েছেন।
(সহীহ মুসলিম, হাদীস : ১৪৮২; মুসান্নাফে ইবনে আবী শাইবা ১৯১৬৮)
,
আরো জানুনঃ 
,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মায়ের ইদ্দতকালীন সময় আগেই শেষ হয়ে গিয়েছে।
সুতরাং আপনার বাবার সাথে আপনার মায়ের এখন পর্দা আবশ্যক।  
তিনি এখন আপনার বাবার জন্য অপরিচিত নারীর ন্যায়।
,
এক্ষেত্রে তার বাসস্থান,ভরনপোষণ ইত্যাদির দায়িত্ব আর আপনার বাবার উপর নেই।

আপনার বাবা যদি তার ভরনপোষণ দেয়,সেটি ইহসান  আর দয়া হবে।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মায়ের জন্য আপনার বাবার রুমে থাকা জায়েজ হবেনা।

আপনি তার জন্য একটি আলাদা রুমের ব্যবস্থা করুন।
নতুবা আপনি অন্য কোথাও থেকে বাবার অনুমতি নিয়ে আপনার রুমে আপনার মাকে রাখুন।
,
খাবার যদি আপনার বাবা দয়া করে দেয়,তাহলে সেটি গ্রহন  করা আপনার মায়ের জন্য জায়েজ হবে।

(০২)
যেহেতু ইদ্দত কাল শেষ, সুতরাং আর কোনো খোরাক ইত্যাদি কিছুই পাবেনা।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...