আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in পবিত্রতা (Purity) by (18 points)
১/ আমি একটা কোচিংয়ে পড়ি।তো আমার পাশে একটা ছেলে বসেছিল আজকে। তো সে তার ব্যাগ ফ্লোরে রাখে।তারপর ছুটির আগে ব্যাগ উঠায়।আমি  দেখলাম তার ব্যাগের সাথে কিছুটা ময়লা লেগে আছে। সব মানুষ ঘরের বাইরে রাস্তায় যেই জুতা পরে হাটে সেই জুতা পরে কোচিং এর ফ্লোরে রাস্তায়  পড়ার জুতা দিয়ে  হাটে।সেই ফ্লোরে উক্ত ব্যাগটি ছিল।এখন তার ব্যাগে ফ্লোর থেকে নাপাকি লেগেছে কীনা তা আমি জানি না।আমি শুধু দেখেছিলাম ময়লা লাগা ছিল।এখন ঐ ময়লা নাপাক  কীনা বা ফ্লোর থেকে লেগেছে কীনা জানি না।আমি  শুধু দেখেছি ময়লা।এখন উক্ত ময়লা কী নাপাক?
২/ ১ নং এ বর্নিত ব্যাগের ময়লা লাগার কথা আমি কী ছেলেটাকে জিজ্ঞাসা করাব যে সেটা নাপাক না পাক।

৩/ পবিত্রতার ক্ষেত্রে আমি কী যদি দেখি কোনো ময়লা সেটা নাপাক না পাক আমি জানি না।তখন আমি কী অন্য কাউকে জিজ্ঞাসা করব যে  ময়লা টা  নাপাক না পাক।নাকি আমি  যতক্ষণ না স্পষ্ট নাপাকি না দেখছি সেটাকে নাপাক বলব না।এক্ষেত্রে কাউকে কী জিজ্ঞাসা করব
৪/ কোনো বিষয়ে নাপাকির ব্যাপারে আমি কিছুই যদি না জানি বা নিশ্চিত হওয়ার পর কোনো যুক্তি বা দলিল আমার না থাকে তখন কী আমি  সেই বিষয়কে নাপাক ধরব না।

৫/ উপরোক্ত ১,২,৩,৪  বিষয়গুলো  কখনো যা ইচ্ছা তাই হলে বা আমি বা অন্য কেউ করলে বা যাই হোক কখনো পরিবর্তন হবে কী।

৬// আমি এক বাসায় প্রাইভেট পড়তে যাই।আমি ছেলে।যেই বাসায় পরতে যাই ঐ বাসার ঢুকার আগে একটা  জায়গা অতিক্রম করতে হয়। তারপর বাসায় ঢুকতে হয়।  বাসায় ঢুকার আগে যেই জয়গা অতিক্রম করতে হয়    সেই জায়গা জুতা  খুলে ঢুকে কেউ।আবার জুতা ছাড়া  ঢুকে কেউ।এখন যারা জুতা ছাড়া ঢুকে তাদের পায়ে তো ময়লা বা  নাপাকি লাগতে  পারে।তো আমি  কী করব।ঘরে ঢুকলে ঘরে অনেক সময় ময়লা থাকে।তা নাপাক কীনা আমি জানি না। কারন বাসায় অনেক সময়  ময়লা জমতে পারে। এখন আমি কী করব।শুধু নিজে   জায়গাটা অতিক্রম করার সময়  জুতা পড়ে ঢুকব।এরপর কোনো ময়লা বা ধুলা লাগলে সেটাকে নাপাক ধরব না পাক ধরব।কারন সবার পবিত্রতার জন্য আমি তো দায়ী না।এখন আমি কী করব। কেউ যদি নাপাকি বা ধুলা বা ময়লা নিয়ে ঢুকে তাতে আমি কী করব।আমাকে বলিন আমি কী করব।ময়লা বা নাপাক পা নিয়ে কেউ ঢুকলে সেটা তো আমি জানব না।আমি কী  সেই বাসায় যারা থাকে বা পড়তে যায় তাদেরকে জিজ্ঞাসা করব আপনি নাপাক পা নিয়ে ঢুকছেন কীনাবা ময়লা বা ধুলা নিয়ে ঢুকছেন কীনা?

৭/শরীরের যেকোন অংশে যেকোন নাপাকি লাগলে আমি যদি তা ১ বার   শরীরের  উক্যেত যেকোন অংশে  পানি ঢেলে বা পৌছিয়ে দেই তাতে শরীরে উক্ত যেকোন অংশ  পবিত্র হয়ে যাবে কী? পরে শরীরের উক্ত যেকোন  অংশ  ভিজলে বা আমার ইচ্ছা মত যেকোন কিছু বা কাজ বা যা ইচ্ছা তাই করলেও নাপাকি ফিরে আসবে কী। ১ বার পানি ঢালার পর কী   চামড়ার বা কোনো দাগ থাকলে কোনো সমস্যা হবে কী।

৮/প্রশ্ন  ১ এর সাথে আরেকটু যোগ করছি। অন্য যারা আছে কেউ খালিনপায়ে হাটলে আমি কী তাকে জিজ্ঞাসা করব আপনার পায়ে নাপাকি লাগছে কীনা বা তার সাথে আমার পা আমার চ্শরীর তার শরীরের সাথে লাগলে কোনো ধুলা ময়লা আমার গয়ায়ে লাগলে আমি লী সেটা নাপাক ধরব।

৯/ আমি জানি না যে অন্য কেউ নাপাক পা নিয়ে ঢুছে কীনা।যারা ঐ জায়গা দিয়ে খালি পায়ে হেটে যায় তাদের পায়ে নাপাকি লাগছে কীনা সেটা আমি জানি না। যারা  বা যে খালি পায়ে হাটে তাদের বা তার সাথে আমার শরীরের যেকোন অং ইছা মত যেলোন অং লাগলে আমি সেটা নাপাক ধরব না পাক ধরব।

১০/৬,৭,৮,৯  এর বলা ময়লাকে কী নাপাকি ধরব। ৬ এ যেই বাসায় প্রাইভেট পড়তে যাই আমি সেই বাসায় ঢুকার পর ঐ বাসা থেকে আমার পায়ে বা শরীরের যেকোন  অংশে কোনো ময়লা বা  ধুলা বা আমার ইচ্ছামতো যাই লাগুক বা আমার বই খাতা কলমে পেন্ইসিলে বা আমার যেকোন জিনিসে লাগলে সেটাকে নাপাক ধরে কাজ করব না পাক ধরে কাজ করব

1 Answer

0 votes
by (712,480 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইমাম নববী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
ﻣﻌﻨﺎﻩ ﺃﻥ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺇﻧﻤﺎ ﻳﻮﺳﻮﺱ ﻟﻤﻦ ﺃﻳﺲ ﻣﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻓﻴﻨﻜﺪ ﻋﻠﻴﻪ ﺑﺎﻟﻮﺳﻮﺳﺔ ؛ ﻟﻌﺠﺰﻩ ﻋﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻭﺃﻣﺎ ﺍﻟﻜﺎﻓﺮ : ﻓﺈﻧﻪ ﻳﺄﺗﻴﻪ ﻣﻦ ﺣﻴﺚ ﺷﺎﺀ ، ﻭﻻ ﻳﻘﺘﺼﺮ ﻓﻲ ﺣﻘﻪ ﻋﻠﻰ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ، ﺑﻞ ﻳﺘﻼﻋﺐ ﺑﻪ ﻛﻴﻒ ﺃﺭﺍﺩ ، ﻓﻌﻠﻰ ﻫﺬﺍ ﻣﻌﻨﻰ ﺍﻟﺤﺪﻳﺚ : ﺳﺒﺐ ﺍﻟﻮﺳﻮﺳﺔ : ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﺃﻭ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ﻋﻼﻣﺔ ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﻭﻫﺬﺍ ﺍﻟﻘﻮﻝ ﺍﺧﺘﻴﺎﺭ ﺍﻟﻘﺎﺿﻲ ﻋﻴﺎﺽ ...
অর্থাৎ শয়তান সে ব্যক্তিকেই প্ররোচনা দেয়,যাকে গোমরাহ করতে সে নিরাশ হয়ে যায়।সে কাউকে গোমরাহ করতে নিরাশ হয়ে গেলে সর্বশেষে সে মনে সন্দেহ ঢুকিয়ে দিতে চায়।
আর কাফিরের নিকট শয়তান যেকোনো থেকে যেহেতু আসতে পারে,তাই কাফিরকে প্ররোচনা দেয়ার কোনো প্রয়োজন তার থাকে না।কেননা সে যেকোনো সময় তার ইচ্ছামত কাফিরকে ব্যবহার করতে পারে।সুতরাং হাদীসের অর্থ হলো এই যে,ঈন্তরে ঈমানের দানা থাকার দরুণই শয়তান ঈমানদারদেরকে প্ররোচনা দিয়ে থাকে। এ বিষয়ে এটাই কাযী ঈয়ায রাহ এর পছন্দনীয় ব্যাখ্যা।
(আল-মিনহাজ্ব-২/১৫৪)

এরকম শয়তানি প্ররোচনা থেকে বাচতে হলে, রাসূলুল্লাহ সাঃ এর বিধিনিষেধকে আন্তরিকতার সাথে গ্রহণ করতে হবে।সাথে সাথে ঐ চিন্তা থেকে নিজেকে সরিয়ে নিতে হবে।এবং আল্লাহর কাছে ক্ষমা ভিক্ষা চাওয়া সহ আল্লাহর যিকিরে নিজেকে ব্যস্ত করে রাখতে পারলেই তবে এরকম শয়তানী ওয়াসওয়াসা থেকে নিজেবে বাঁচিয়ে রাখা সম্ভব।(আল-মিনহাজ-২/১৫৫-১৫৬)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
উক্ত ময়লা নাপাক নয়।

(২)
যতক্ষণ না আপনি দৃশমান কোনো নাপাকি তাতে দেখছেন,কতক্ষণ পর্যন্ত উক্ত জিনিষ নাপাক হবে না।

(৩)
যতক্ষণ না কোনো দৃশ্যমান নাপাকি তাতে দেখছেন,ততক্ষণ পর্যন্ত উক্ত জিনিষকে নাপাক বলা যাবে না। কাউকে জিজ্ঞাসা করারও কোনো প্রয়োজনিয়তা নাই।

(৪)
না, নাপাক ধরবেন না,বরং পাক ধরবেন।

(৫)
না, পরিবর্তন হবে না।

(৬)
দৃশ্যমান কোনো নাপাকি দেখা না গেলে সেই জায়গা পাক।এই ব্যাপারে কাউকে জিজ্ঞাসা করার কোনো প্রয়োজনিয়তা নাই।

(৭)
নাপাক হবে না।
(৮)
নাপাক হবে না।

(৯)
নাপাক হবে না।
(১০) নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...