আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম।

আমি মোহাম্মদ আবদুল কাইয়ুম। বাড়ি খুলনা। গত 29 সেপ্টেম্বর 2021 আমি পারিবারিক ভাবে এক মেয়ের সাথে  কাজি অফিসে কাবিন নামা সম্পন্ন করি।  আকদ ও অনুষ্ঠান আনুমানিক 6-12 মাস পর নির্ধারণ করা।
গত 15 নভেম্বর এক গাড়ি দুর্ঘটনায় আমি আমার গোপনাঙ্গে আঘাতপ্রাপ্ত হয়। প্রাথমিক অবস্থায় তেমন কিছুই অনুভব না হলে কয়েকদিন পর আমার প্রস্রাবের সাথে রক্ত যাওয়া শুরু করে। ডাক্তার দেখানোর পর টেস্ট করায়। টেস্ট করার পর ডাক্তার জানান যে আমার এক অন্ডকোষ বেশি আঘাত প্রাপ্ত।  যার ফলে এই রক্ত যাচ্ছে। এবং আমি ভবিষ্যতে বাবা হতে পারব না।

1: এতে এখন আমার করণীয় কী।
2: যদি মেয়ের পরিবার জানে, তাহলে তারা কী ব্যবস্থা নিতে পারে?

3: যদি মেয়ের পরিবার কাবিন নামা বাতিল করে, সে ক্ষেত্রে কী আমার কাবিন/মোহরানা পরিশোধ করতে হবে?

আসসালামু আলাইহি ওয়া রাহমাতুল্লাহ

1 Answer

0 votes
by (710,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দোষকে লুকিয়ে রেখে স্ত্রীকে মাতৃত্ব থেকে বঞ্চিত রাখা ধোকা হবে।সুতরাং আপনি এখনই স্ত্রীকে সবকিছু খুলে বলবেন।এবং চিকিৎসা গ্রহণের সর্বাত্মক চেষ্টা করবেন। আরো দুয়েকজন ডাক্তারকে দেখাবেন।যদি তারাও এমন কথা বলে,তাহলে আপনি স্ত্রীর পরামর্শ অনুযায়ী হয়তো তাকে তালাক দিবেন।নতুবা সংসার করবেন।যেহেতু বিয়ে বিশুদ্ধ হয়েছে, তাই সহবাস বা খালওয়াতে সহিহা হয়ে গেলে পূর্ণ মহর দিতে হবে।নতুবা অর্ধেক মহর দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...