আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম। ধন্যবাদ হুযুর উত্তর দেয়ার জন্য।

আমাদের শুধু কাবিন হয়েছে । মেয়ে কিংবা আমি এখনো কবুল বলে বিয়ে করিনি। শুনেছি এখনো আমাদের বিয়েই হয়নি। দূর্ঘটনার পর আমি অনুষ্ঠানের জন্য এখনো সহমত হয়নি।


1: যেহেতু আকদ হয়নি, মেয়ে আমার সাথে থাকে না। আমাদের মধ্যে এখনো স্বামী স্ত্রী র সম্পর্ক হয়নি কিংবা খালওয়াতে সহীহাও হয়নি। এখন যদি মেয়ের পরিবার জানার পর তারা কাবিন বাতিল করে, তখনো কী আমার মোহরানা আদায় করতে হবে?


2: আমার এই অবস্থা জানার পর যদি মেয়ে তারপরও বিয়েতে বসতে চাই, তাহলে আমার করণীয় কী যাতে ভবিষ্যতে কোন আইনি সমস্যা না হয়।


ধন্যবাদ । আসসালামু আলাইকুম।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো সহবাস কিংবা খালওয়াতে সহীহাহ এর পূর্বে যদি কেহ তার স্ত্রীকে তালাক দেয়,সেক্ষেত্রে যদি বিয়ের সময় মোহর নির্দিষ্ট করা থাকে, তাহলে নির্ধারিত মোহরের অর্ধেক উক্ত মেয়েকে প্রদান করা আবশ্যক।

আর যদি মোহর নির্দিষ্ট না করেই বিবাহ করে থাকে, তাহলে এক জোড়া কাপড় তথা জামা, পায়জামা ও উড়না প্রদান করা আবশ্যক।

আর যদি স্ত্রী সেচ্ছায় তার মোহরের অধিকার ছেড়ে দেয়, তাহলে মোহর মাফ বলে গণ্য হবে। মোহর দিতে হবে না। আর যদি মাফ না করে, তাহলে দিতে হবে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
   
وَإِن طَلَّقْتُمُوهُنَّ مِن قَبْلِ أَن تَمَسُّوهُنَّ وَقَدْ فَرَضْتُمْ لَهُنَّ فَرِيضَةً فَنِصْفُ مَا فَرَضْتُمْ إِلَّا أَن يَعْفُونَ أَوْ يَعْفُوَ الَّذِي بِيَدِهِ عُقْدَةُ النِّكَاحِ ۚ وَأَن تَعْفُوا أَقْرَبُ لِلتَّقْوَىٰ ۚ وَلَا تَنسَوُا الْفَضْلَ بَيْنَكُمْ ۚ إِنَّ اللَّهَ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ [٢:٢٣٧]

আর যদি মোহর সাব্যস্ত করার পর স্পর্শ করার পূর্বে তালাক দিয়ে দাও, তাহলে যে, মোহর সাব্যস্ত করা হয়েছে তার অর্ধেক দিয়ে দিতে হবে। অবশ্য যদি নারীরা ক্ষমা করে দেয় কিংবা বিয়ের বন্ধন যার অধিকারে সে (অর্থাৎ, স্বামী) যদি ক্ষমা করে দেয় তবে তা স্বতন্ত্র কথা। আর তোমরা পুরুষরা যদি ক্ষমা কর, তবে তা হবে পরহেযগারীর নিকটবর্তী। আর পারস্পরিক সহানুভূতির কথা বিস্মৃত হয়ো না। নিশ্চয় তোমরা যা কিছু কর আল্লাহ সেসবই অত্যন্ত ভাল করে দেখেন। {সূরা বাকারা-২৩৭}

لَّا جُنَاحَ عَلَيْكُمْ إِن طَلَّقْتُمُ النِّسَاءَ مَا لَمْ تَمَسُّوهُنَّ أَوْ تَفْرِضُوا لَهُنَّ فَرِيضَةً ۚ وَمَتِّعُوهُنَّ عَلَى الْمُوسِعِ قَدَرُهُ وَعَلَى الْمُقْتِرِ قَدَرُهُ مَتَاعًا بِالْمَعْرُوفِ ۖ حَقًّا عَلَى الْمُحْسِنِينَ [٢:٢٣٦]

স্ত্রীদেরকে স্পর্শ করার আগে এবং কোন মোহর সাব্যস্ত করার পূর্বেও যদি তালাক দিয়ে দাও, তবে তাতেও তোমাদের কোন পাপ নেই। তবে তাদেরকে কিছু খরচ দেবে। আর সামর্থ্যবানদের জন্য তাদের সামর্থ্য অনুযায়ী এবং কম সামর্থ্যবানদের জন্য তাদের সাধ্য অনুযায়ী। যে খরচ প্রচলিত রয়েছে তা সৎকর্মশীলদের উপর দায়িত্ব। {সূরা বাকারা-২৩৬}

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আপনাদের যদি ইজাব কবুল না হয়ে থাকে,তথা বর ও কনে অথবা তাদের প্রতিনিধি ২ জন বালেগ পুরুষ এর সামনে যদি বিবাহের প্রস্তাব ও কবুল না বলে থাকে,তাহলে তো এই বিবাহই হয়নি।
সুতরাং মোহরানার কোনো অপশন নেই।
,
কোনো মোহরানা আদায় করতে হবেনা।
আর যদি উপরোক্ত পদ্ধতিতে বিবাহ হয়ে গিয়ে থাকে,তাহলে সেক্ষেত্রে যদি বিয়ের সময় মোহর নির্দিষ্ট করা থাকে, তাহলে নির্ধারিত মোহরের অর্ধেক উক্ত মেয়েকে প্রদান করা আবশ্যক। আর যদি মোহর নির্দিষ্ট না করেই বিবাহ করে থাকে, তাহলে এক জোড়া কাপড় তথা জামা, পায়জামা ও উড়না প্রদান করা আবশ্যক।

(০২)
মেয়ে রাজি হলে এক্ষেত্রে আপনার করনীয় নেই। 
আইনি ভাবে কোনো সমস্যা হবেনা,ইনশাআল্লাহ।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...