আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (66 points)
edited by
আসসালামু আ'লাইকুম,
১.হ্যান্ড স্যানিটাইজারের মধ্যে এক ধরনের সুঘ্রাণ দেয়া থাকে, যা হাতে দেয়ার পর গন্ধ পাওয়া যায়।
এটা কি কোনো মেয়ের ক্ষেত্রে ব্যবহার করা জায়েজ হবে? ২.ইউটিউবে ভিডিও বা ওয়াজ শুনতে গেলে শায়েখদের চেহারা দেখে ফেললে কি গুনাহ হবে? মাঝে মধ্যে দেখা যায় স্ক্রল করতে গিয়ে চোখ পড়ে যায়, এতে কি গুনাহ হবে?
৩.পাড়া প্রতিবেশী + ক্লাসমেট যদি হিন্দু হয় সেক্ষেত্রে তাদের সাথে কেমন সম্পর্ক রাখা উচিত?
৪.ভোট না দিলে কি কবিরা গুনাহ হবে? আমি আমার দাদাবাড়ীর এলাকার ভোটার কিন্তু সেখানে আমি থাকি না। ভোট দিতে গেলেও যোগ্য প্রার্থীকে ভোট দিতে পারবো কি না জানিনা কারণ সেই এলাকা সম্পর্কে কোনো ধারণা নেই কে কেমন মানুষ। এক্ষেত্রে করণীয় কি হতে পারে?
৫. আমার দাদাবাড়ী আমি যেখানে থাকি সেখান থেকে ৫০ কিলোমিটার দূরে।এক্ষেত্রে আমি যদি  একা সফর করি সেটা কি জায়েজ হবে? আর আমি যদি সেখানে মেসে থাকতে চাই, মেসে থাকলে কতটুকু দূরত্বের মধ্যে আমি যাতায়াত করতে পারবো একা? এক্ষেত্রে ইসলামের বিধিনিষেধ গুলো কি কি?
আফওয়ান উস্তাদ একসাথে এতগুলো প্রশ্ন করার জন্য।
আল্লাহ আপনাকে এবং আপনার পরিবার কে উত্তম প্রতিদান দান করুক দুনিয়া এবং আখিরাতে।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2221 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
নারীদের জন্য আতর/খোশবু ব্যবহার করে বাহিরে যাওয়া বা গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া নিষিদ্ধ। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,
( أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَةٌ )
যে মহিলা আতর সেবন করে কোনো গোত্র বা দলের পাশ দিয়ে অতিক্রম করবে,যাতে করে লোকজন তার খোশবুর সুঘ্রাণ পায়,তাহলে ঐ মহিলা ব্যভিচারিণী হিসেবে গণ্য হবে।(মুসনাদে আমহদ-১৯২১২,সুনানু নাসাঈ-৫১২৬)

সুগন্ধি ব্যবহার করে ঘরের বাহিরে যাওয়া নিষিদ্ধ।বিশেষ করে গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া আরো চরম পর্যায়ের নিষিদ্ধ। নিজ ঘরের মাহরাম পুরুষদের সামনে যাওয়া নিষিদ্ধ নয়।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হ্যান্ড স্যানিটাইজারে সুগন্ধি থাকলে, তা মেয়েদের জন্য নাজায়েয নয়।তবে ঘরের বাহিরে এমন সুগন্ধি ব্যবহার করে নারীদের জন্য যাতায়ত না করাটাই উত্তম বলে বিবেচিত হবে।

(২)
যদি কামভাব সহকারে কেউ পুরুষ বক্তাকে না দেখে, তাহলে তার গোনাহ হবে না।

(৩)
অমুসলিমের সাথে বাহ্যিক ভালো সম্পর্ক রাখা যাবে।তাদের সাথে আন্তরিক সম্পর্ক রাখা যাবে না।

(৪)
ভোট না দিলে গোনাহ হবে না। তবে প্রার্থী যোগ্য হলে তাকে ভোট দিয়ে দেয়াই উচিৎ।

(৫)
২৫ কিলোমিটারের অধিক কোনো নারী একাকি সফর করতে পারবে না।হ্যা বিশেষ জরুরত হলে, তখন নেককার মহিলাদের সাথে যাতায়তের অনুমোদন কিছু সংখ্যক ফুকাহায়ে কেরাম দিয়ে থাকেন।

২৫ কিলোমিটারের কম হলে, এবং রাস্তা নিরাপদ হলে, ফুকাহায়ে কেরাম একাকি চলাচলের অনুমোদন দিয়ে থাকেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...