আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (98 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
গত প্রায় ২ সপ্তাহের  মতো একটি অনলাইন পেইজের Moderator হিসেবে কাজ করেছি। পেইজটি বিভিন্ন ড্রেসের ছিলো,  মানে ড্রেস সেল করতো।  আমার কাজ ছিলো - পেইজের কমেন্টস এর রিপ্লাই দেয়া, আর  পেইজের   কাস্টমারদের মেসেজের রিপ্লাই দেয়া, ড্রেস সম্পর্কে তারা যা জানতে চাইতেন সেগুলো বলতাম আর এভাবে কাস্টমারদের সাথে মেসেজে কমিউনিকেশন করে order কনফার্ম করতাম। কয়টি order নিতে পারছি তার উপর বেইস করে আমাকে পে করা হবে এডমিন বলেছে!
কিন্তু অলমোস্ট কাস্টমাররা product হাতে পেয়ে কমপ্লেইন করছে। তাদের সাইজ অনুযায়ী দেয়া হয় না,  কাপড় এর মান ভালো না, যে রকম ভেবেছিলো তেমন না এরকম অনেক কমপ্লেইন। এককথায় কাস্টমাররা অসন্তুষ্ট হয় পন্য পেয়ে।  যদিও  পেইজের এডমিন তাদের product exchange করে দেন পরবর্তীতে যদি সম্ভব হয়। exchange product পেয়েও কাস্টমাররা সন্তুষ্ট থাকেন কিনা জানি না।
১. আমার প্রশ্ন হচ্ছে,  উক্ত পেইজের Moderator হিসেবে কাজ করা কি আমার জন্য জায়েজ হবে?
যেহেতু আমিই product সম্পর্কে বিস্তারিত কাস্টমারদের বলি আর আমার কথার উপর বিশ্বাস করেই তারা order করেন। আমাকে পেইজ থেকে product সম্পর্কে যা বলতে বলা হয় তাই বলি কাস্টমারদের।কিন্তু এই কয়দিন কাজ করে বুঝলাম তারা যা বলে তার সাথে product এর মিল থাকে না হয়তো,   এজন্যই কাস্টমাররা কমপ্লেইন করেন।

২. প্রায় গত ২ সপ্তাহের মতো কাজ করায় পেইজ থেকে আমাকে একটি ড্রেস ও ৫০০ টাকা স্যালারি দিয়েছে। সেই ড্রেস ব্যবহার করা কি আমার জন্য জায়েজ হবে?!
আর ৫০০ টাকা নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারবো?!  মানে এই টাকা ব্যবহার আমার জন্য জায়েজ হবে কিনা?? যেহেতু একধরনের মিথ্যা কথা  বলাই ধরা যায় এমন সিচুয়েশনকে  এবং এভাবে order নিয়েছিলাম।
[ বি দ্রঃ   যদি স্যালারি আর হাদিয়া ব্যবহার করা আমার জন্য জায়েজ না হয় তাহলে কি করবো উক্ত হাদিয়া আর স্যালারির টাকা টা  পরামর্শ দিবেন দয়া করে ]

 জাজাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (714,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/726 নং ফাতাওয়া আমরা বলেছি যে,
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) ،
রাসূলুল্লাহ সাঃ বলেন- যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৬)

ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : ( مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃযে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম- হাদীস নং-১৪৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/726

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

সুতরাং যেহেতু আপনি জেনেই নিয়েছেন যে, বিক্রেতারা ধোকা দিচ্ছে, তাদের কথায় আর কাজে মিল নেই। তাই আপনার জন্য আর তাদের সাথে কাজ করা জায়েয হবে না। হ্যা , অতীতে যেহেতু আপনার জানা ছিলনা, তাই যেহেতু আপনি শ্রমের বিনিময় পেয়েছেন, তাই তাদের ধোকা না জানার কারণে আপনার অতিতের শ্রম ও শ্রম বিনিময় নাজায়েয হবে না।হ্যা, ভবিষ্যতে আপনি তাদের সাথে মিলিত হয়ে কাজ করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...