বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/165 নং ফাতাওয়ায় বলেছি যে,
হারাম সংমিশ্রণের সন্দেহপূর্ণ জিনিষের বিধান কি? উক্ত প্রশ্নের জবাবে বলা যায় যে,
যদি হারাম বস্তু মিশ্রিত করা হল কি না?
এ ব্যাপারে পরিপূর্ণ জ্ঞান না থাকে।তাহলে উক্ত পারফিউম/বডি স্প্রে ব্যবহারে ও কোন সমস্যা হবে না।
কেননা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
ভাবার্থঃপূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।
(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য)
আরো ও বর্ণিত রয়েছে......
ﻓﻲ ﺍﻟﺘﺘﺎﺭﺧﺎﻧﻴﺔ : ﻣﻦ ﺷﻚ ﻓﻲ ﺇﻧﺎﺋﻪ ﺃﻭ ﻓﻲ ﺛﻮﺑﻪ ﺃﻭ ﺑﺪﻥ ﺃﺻﺎﺑﺘﻪ ﻧﺠﺎﺳﺔ ﺃﻭ ﻻ ﻓﻬﻮ ﻃﺎﻫﺮ ﻣﺎ ﻟﻢ ﻳﺴﺘﻴﻘﻦ، ﻭﻛﺬﺍ ﺍﻵﺑﺎﺭ ﻭﺍﻟﺤﻴﺎﺽ ﻭﺍﻟﺠﺒﺎﺏ ﺍﻟﻤﻮﺿﻮﻋﺔ ﻓﻲ ﺍﻟﻄﺮﻗﺎﺕ ﻭﻳﺴﺘﻘﻲ ﻣﻨﻬﺎ ﺍﻟﺼﻐﺎﺭ ﻭﺍﻟﻜﺒﺎﺭ ﻭﺍﻟﻤﺴﻠﻤﻮﻥ ﻭﺍﻟﻜﻔﺎﺭ؛ ﻭﻛﺬﺍ ﻣﺎ ﻳﺘﺨﺬﻩ ﺃﻫﻞ ﺍﻟﺸﺮﻙ ﺃﻭ ﺍﻟﺠﻬﻠﺔ ﻣﻦ ﺍﻟﻤﺴﻠﻤﻴﻦ ﻛﺎﻟﺴﻤﻦ ﻭﺍﻟﺨﺒﺰ ﻭﺍﻷﻃﻌﻤﺔ ﻭﺍﻟﺜﻴﺎﺏ ﺍﻫـ ﻣﻠﺨﺼﺎ .
( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﻄﻬﺎﺭﺓ، ﻗﺒﻴﻞ ﻣﻄﻠﺐ ﻓﻰ ﺍﺑﺤﺎﺙ ﺍﻟﻐﺴﻞ - 1/283 ،
ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﺘﺎﺗﺎﺭﺧﺎﻧﻴﺔ، ﻛﺘﺎﺏ ﺍﻟﻄﻬﺎﺭﺓ، ﻧﻮﻉ ﺁﺧﺮ ﻓﻰ ﻣﺴﺎﺋﻞ ﺍﻟﺸﻚ - 1/146 ،
তাতারখানিয়ায় বর্ণিত রয়েছে,যে ব্যক্তি সন্দেহ পোষন করল যে,তার পাত্র বা কাপড় অথবা শরীরে নাজাসত লেগেছে কি না?
যতক্ষণ না অপ্রবিত্রের দূঢ় বিশ্বাস জন্মিবে তথক্ষণ পর্যন্ত তা পাক ও পবিত্র থাকবে।
ঠিকতেমনিভাবে কুঁপ,হাউজ ও ঝিলের বিধান।
যা বিভিন্ন রাস্তার পাশে পাওয়া যায়।
এবং যা থেকে ছোট-বড় মুসলিম-কাফির সবাই পান করে থাকে।ঠিকতেমনি মুশরিক বা দ্বীন সম্পর্কে অজ্ঞ মুসলিমদের তৈরীকৃত খাবার যেমন ঘী,রুটি ও তাদের তৈরী পোশাকের বিষয়ে ও একি বিধান।
(অর্থ্যাৎ হারাম হওয়ার বিশ্বাস জন্মানোর পূর্ব পর্যন্ত তা জায়েয ও বৈধ)।(রদ্দুল মুহতার-১/২৮৩,ফাতাওয়ায়ে তাতারখানিয়া-১/১৪৬)