আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পবিত্রতা (Purity) by (54 points)
১.পায়খানা করার পর ইস্তিঞ্জা করার সময় পানি ব্যবহারের সময়  পানি পায়ে লেগে যায় এবং লজ্জাস্থানের আসেপাশে পানি লাগে থাকে তা কি পাক?

২.  নাপাক কোন  কাপড় বা বস্তু টেপের পানিতে ধুয়ার সময় পানির ছিটা শরির লাগে এবং নিচ থেকেও কিছু ছিটা পায়ে লাগে তা কি পাক না নাপাক?

৩.ফরজ গসলের পূর্বে যদি লজ্জাস্থানের নাপাক এবং কাপরের নাপাক পরিস্কার না করে যদি শুধু পা বাদ দিয়ে অজু করে গোসলের সময় সাবান দিয়ে লজ্জাস্থানের নাপাক পরিস্কার করি এবং কাপরের নাপাক যদি না পরিস্কার করি এবং শেষে পা ধুই তাহলে অজু এবং গোসল হবে কি?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
পায়খানা করার পর ইস্তিঞ্জা করার সময় পানি ব্যবহারের সময়  পানি পায়ে লেগে যায় এবং লজ্জাস্থানের আশেপাশে পানি লেগে যায়।
শরীয়তের বিধান হলো সেই পানিতে বাহ্যিক নাপাকি দেখা না গেলে কাপড় নাপাক হবে না। 

এক হাদীসে এসেছে, বিখ্যাত তাবেয়ী ইমাম যুহরী রহ.কে জনৈক ব্যক্তির (গোসলের হুকুম) সম্পর্কে জিজ্ঞাসা করা হয়, যার গোসল করার সময় গা বেয়ে পানির ছিটা পাত্রে পড়েছিল। উত্তরে তিনি বলেছিলেন, এতে ক্ষতির কিছু নেই। (মুসান্নাফ আবদুর রাযযাক ১/৯২)

(০২)
শরীয়তের বিধান হলো নাপাক কাপড় ধোয়ার সময় ছিটে আসা পানি নাপাক নয়।তবে স্পষ্ট নাপাকির চিন্হ বুঝা গেলে অবশ্যই নাপাক হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ

عَنِ ابْنِ عَبَّاسٍ، فِي الرَّجُلِ يَغْتَسِلُ مِنَ الْجَنَابَةِ فَيَنْضَحُ فِي إِنَائِهِ مِنْ غُسْلِهِ، فَقَالَ: لَا بَأْسَ بِهِ

হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ফরয গোসলের সময় পাত্রে পানির ছিটা পড়া সম্পর্কে বলেন, এতে কোনো সমস্যা নেই।
(মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৭৮৯)

তবে ইহার থেকে সতর্কতামূলক বেঁচে থাকা উচিত। 
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছিটা পাক হলেও সতর্কতামূলক এর থেকে বেঁচে থাকতে হবে,উক্ত স্থান ধুয়ে নিতে হবে   

আরো জানুনঃ  

(০৩)
হ্যাঁ উক্ত ফরজ গোসল সম্পন্ন হয়ে যাবে।
সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 224 views
0 votes
1 answer 426 views
...