আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
430 views
in পবিত্রতা (Purity) by (42 points)
reopened by
আসসালামু আলাইকুম হুজুর

আমার নানার লুংগিতে পেসাব লেগে ছিল... আমি লুংগি উপরে রাখতে গিয়ে পেশাবের ফোটা গায়ে লাগে(মুখেও)... এর পর আমি কাপড় ধুই ও গোসলখানার ঝর্ণায় গোসল করি... কিন্তু গোসলের সময় ওই কাপড়ে পানির ছিটা লাগে... এখন কি আমার কাপড় নাপাক??

1 Answer

0 votes
by (709,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি যদি মগ দিয়ে গোসল করেন, তাহলে আমরা বলব যে,
ঐ কাপড়ে নাজাসত সম্ভলিত পানির ছিটা লেগেছে নাকি পবিত্র পানির ছিটা লেগেছে, তা নিয়ে সন্দেহ রয়েছে। তাই বলা যায় যে, যদি প্রথম দিকের পানির ছিটা উক্ত কাপড়ে লাগে, তাহলে উক্ত কাপড় নাপাক হিসেবে বিবেচিত হবে, আর যদি শেষের দিকের পানির ছিটা লাগে, তাহলে উক্ত পানি নাপাক হবে না। 

যেহেতু আপনি ঝর্ণার পানি দিয়ে গোসল করেছেন, তাই প্রথম দিকের আর শেষ দিকের পানি হোক , আপনার কাপড় নাপাক হবে না। কেননা ঝর্ণার পানি প্রবাহিত পানি। আর প্রবাহিত পানিতে নাজাসত পড়লে ঐ নাজাসত দ্বারা উক্ত পানি নাপাক হয় না। 

‘আবদুল্লাহ ইবনু উমার (রাঃ) হতে বর্ণিত।
عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، عَنْ أَبِيهِ، قال: سُئِلَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنِ الْمَاءِ وَمَا يَنُوبُهُ مِنَ الدَّوَابِّ وَالسِّبَاعِ، فَقَالَ: إِذَا كَانَ الْمَاءُ قُلَّتَيْنِ، لَمْ يَحْمِلِ الْخَبَثَ 
তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) -কে পানি সম্পর্কে প্রশ্ন করা হলো আর যে পানিতে কোন কোন সময় চতুস্পদ জন্তু ও হিংস্র পশু নামে, সে সম্পর্কেও। তিনি বললেন, যখন পানি দুই “কুল্লা” পরিমাণ হয় তখন তা অপবিত্র হয় না। (সুনানে নাসাই-৩২৮) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...