আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
233 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (29 points)
recategorized by
আসসালামুআলাইকুম,

একটা বড় প্লাস্টিকের গামলায় ইদুরের কয়েকটা পায়খানা ছিল।তো সেই গামলায় সামান্য পানি নিয়ে যদি ঢলকিয়ে পায়খানা গুলো পানিসহ ফেলে দেয়া হয় একবার তাহলে কি গামলাটি পাক হবে?আমি তো জানতাম যে দৃশ্যমান নাজাসাত একবার ধুয়ে দুর করে দিলেই পাক হয়ে যায়।আমি কি সঠিক জানি?

একজন মুফতি সাহেব পানি স্বল্পতায় ফরজ গোসলের নিয়ম এভাবে বলেছেন যে- আগে শরীরে নাপাকি থাকলে তা দুর করে নিতে হবে অতঃপর পুরো শরীরকে ভেজা হাত দ্বারা মাসেহ করতে হবে ভালোভাবে।এরপর ডান কাধে একবার পানি ঢালতে বলছেন,বাম কাধে একবার পানি ঢালতে বলছেন আর মাথায় একবার পানি ঢালতে বলছেন।আর শরীরের চিপা চাপায় পানি পৌছাতে খেয়াল রাখতে বলছেন।
কিন্তু আমি এভাবে পানি ঢালতে যেয়ে দেখি যে পুরো শরীর দিয়ে তো পানি প্রবাহিত হয় না।কেবল কিছু কিছু জায়গা দিয়ে পানি প্রবাহিত হয়।তো এই পদ্ধতিটি কীভাবে অনুসরণ করব?আর ফরজ গোসলের ক্ষেত্রে কি প্রতিটি লোমের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়া বাধ্যতামূলক নাকি প্রতিটি লোম কেবল ভেজা বাধ্যতামুলক?

টাইলস করা দেয়ালে তো পানির ফোটা পড়লে তা অনেক সময় ই গড়িয়ে যায় ।তো নাপাকি ধোয়ার সময় নাপাকি চলে যাওয়া পর্যন্ত তো অনেক পানির ছিটা লাগে ,কিছু আবার গড়িয়ে যায়।তাহলে সে পানির ছিটার কারনে টাইলসের দেয়াল বা বাথরুমের প্লাস্টিকের দরজা কি নাপাক হয় ?

এই নাশিদটিতে হাল্কা মিউজিকের মতো কিছু মনে হইতেছে।এটা শোনা যাবে কি?

https://youtu.be/P1y5lVIG6p0

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
নাপাকি যেহেতু দৃশ্যমান ছিলো,তাই সেই গামলা পাক হয়ে যাবে।
তবে উত্তম পদ্ধতি হলো কোনোভাবে ইদুরের মল ফূর করে দিয়ে তারপর ভালোভাবে পানি দিয়ে সেই গামলা ধুয়ে ফেলা। 

আরো জানুনঃ 


(০২)
হাদীস শরীফে রাসুল সাঃ এর গোসলের পদ্ধতি বর্ণনা করা হয়েছে।     

حَدَّثَنَا الْحُمَيْدِيُّ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا الأَعْمَشُ، عَنْ سَالِمِ بْنِ أَبِي الْجَعْدِ، عَنْ كُرَيْبٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، عَنْ مَيْمُونَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم اغْتَسَلَ مِنَ الْجَنَابَةِ، فَغَسَلَ فَرْجَهُ بِيَدِهِ، ثُمَّ دَلَكَ بِهَا الْحَائِطَ ثُمَّ غَسَلَهَا، ثُمَّ تَوَضَّأَ وُضُوءَهُ لِلصَّلاَةِ، فَلَمَّا فَرَغَ مِنْ غُسْلِهِ غَسَلَ رِجْلَيْهِ.

মাইমূনাহ (রাযি.) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অপবিত্রতার গোসল করলেন। তিনি নিজের লজ্জাস্থান ধুয়ে ফেললেন। তারপর হাত দেয়ালে ঘষলেন এবং তা ধুলেন। তারপর সালাতের উযূর ন্যায় উযূ করলেন। গোসল শেষ করে তিনি তাঁর দু’পা ধুয়ে নিলেন। (বুখারী ২৬০২৪৯ ইসলামিক ফাউন্ডেশনঃ ২৫৮)
,
حَدَّثَنَا مُوسَى، قَالَ حَدَّثَنَا عَبْدُ الْوَاحِدِ، عَنِ الأَعْمَشِ، عَنْ سَالِمِ بْنِ أَبِي الْجَعْدِ، عَنْ كُرَيْبٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ قَالَتْ مَيْمُونَةُ وَضَعْتُ لِلنَّبِيِّ صلى الله عليه وسلم مَاءً لِلْغُسْلِ، فَغَسَلَ يَدَيْهِ مَرَّتَيْنِ أَوْ ثَلاَثًا، ثُمَّ أَفْرَغَ عَلَى شِمَالِهِ فَغَسَلَ مَذَاكِيرَهُ، ثُمَّ مَسَحَ يَدَهُ بِالأَرْضِ، ثُمَّ مَضْمَضَ وَاسْتَنْشَقَ وَغَسَلَ وَجْهَهُ وَيَدَيْهِ، ثُمَّ أَفَاضَ عَلَى جَسَدِهِ، ثُمَّ تَحَوَّلَ مِنْ مَكَانِهِ فَغَسَلَ قَدَمَيْهِ

ইবনু ‘আববাস (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, মাইমূনাহ্ (রাযি.) বলেনঃ আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর জন্য গোসলের পানি রাখলাম। তিনি তাঁর হাত দু’বার বা তিনবার ধুয়ে নিলেন। পরে তাঁর বাম হাতে পানি নিয়ে তাঁর লজ্জাস্থান ধুয়ে ফেললেন। তারপর মাটিতে হাত ঘষলেন। তারপর কুলি করলেন, নাকে পানি দিলেন, তাঁর চেহারা ও দু’হাত ধুয়ে নিলেন। অতঃপর তাঁর সারা দেহে পানি ঢাললেন। তারপর একটু সরে গিয়ে দু’পা ধুয়ে নিলেন। (বুখারী ২৫৭,২৪৯ ইসলামিক ফাউন্ডেশনঃ ২৫৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি কুলি করে নাকি পানি দিয়ে শরীরের সমস্ত জায়গায় পানি পৌছান,কোনো জায়গা যদি শুকনো না থাকে,তাহলে এ পদ্ধতিতে আপনার ফরজ গোসল আদায় হয়ে যাবে।

আরো জানুনঃ

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি যদি কুলি না করেন,নাকের ভিতর পানি প্রবেশ না করান,তাহলে ফরজ গোসল আদায় হবেনা।
,
পুরো শরীরের উপর পানি প্রবাহিত করা ফরজ নয়,তবে পুরো শরীরের প্রতিটি স্থানে পানি পৌছানো ফরজ।
প্রতিটি লোমের উপর দিয়ে পানি প্রবাহিত হওয়া বাধ্যতামূলক নয়।
বরং প্রতিটি লোম কেবল ভেজা বাধ্যতামুলক।
,
(০৩)
নাপাক কিছু ধোয়ার সময় যদি ছিটা দেওয়ালে/দরজায় লাগে,তাহলে সেই দেওয়াল দরজা নাপাক হবে।
সব শেষে পানি দিয়ে সেগুলো ধুয়ে দিলেই পাক হয়ে যাবে। 
,
(০৪)
এখানে মিউজিকের ব্যবহার রয়েছে বলে মনে হচ্ছেনা।
এটি শোনা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 224 views
...