আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (22 points)
আসসালামু আলাইকুম

আপনারা বলেছেন যে,

وَيُحَرِّمُ عَلَيهِمُ الخَبائِثَ
খাবায়েস নিষিদ্ধ
খাবায়েস বলা হয়,

 كل ما يستخبثه الطبع
অর্থাৎ, যা মানুষ স্বভাবত ঘৃণা করে।

তাহলে গরু ছাগল ইত্যাদির ভুরী খাওয়া কিভাবে জায়েজ হয় ?ওগুলোর মধ্যেতো অনেক নাপাকী থাকে যা মানুষ স্বভাবত ঘৃনা করে।

আর আমি জিগ্যেস করছি কুচেঁ সম্পর্কে কেচোঁ সম্পর্কে না।

আপনারা বারবার কেচোঁ কে উল্লেখ করেছেন
by (712,400 points)
আপনি প্রশ্নটাকে আরেকটু সহজ করে বলুন।আপনি সহজ করে ইডিট করে দিন।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হালাল পশুর যে ৭টি অঙ্গ হারাম সেগুলো হলো-
১- প্রবাহিত রক্ত। 
২- নর প্রাণীর পুং লিঙ্গ। 
৩- অন্ডকোষ। 
৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ। 
৫- মাংসগ্রন্থি। 
৬- মুত্রথলি। 
৭- পিত্ত।

হাদীস শরীফে এসেছেঃ  

المراسيل لأبي داود، 1/ 326
"حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنِي عَبْدُ اللَّهِ بْنُ الْمُبَارَكِ، عَنِ الْأَوْزَاعِيِّ، عَنْ وَاصِلِ بْنِ أَبِي جَمِيلٍ، عَنْ مُجَاهِدٍ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَرِهَ مِنَ الشَّاةِ سَبْعًا: الْمَثَانَةَ وَالْمَرَارَةَ وَالْغُدَّةَ وَالذَّكَرَ وَالْحَيَاءَ وَالْأُنْثَيَيْنِ."

مصنف عبد الرزاق الصنعاني، 4/ 535:
"أَخْبَرَنَا عَبْدُ الرَّزَّاقِ قَالَ: أَخْبَرَنَا الْأَوْزَاعِيُّ، عَنْ وَاصِلٍ، عَنْ مُجَاهِدٍ قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَكْرَهُ مِنَ الشَّاةِ سَبْعًا: الدَّمَ، وَالْحَيَا، وَالْأُنْثَيَيْنِ، وَالْغُدَّةَ، وَالذَّكَرَ، وَالْمَثَانَةَ، وَالْمَرَارَةَ، وَكَانَ يَسْتَحِبُّ مِنَ الشَّاةِ مُقَدَّمَهَا."

السنن الكبرى للبيهقي، 10/ 12:
"أَخْبَرَنَا أَبُو عَبْدِ اللهِ الْحَافِظُ، ثنا عَلِيُّ بْنُ حَمْشَاذٍ , أَخْبَرَنِي يَزِيدُ بْنُ الْهَيْثَمِ، أَنَّ إِبْرَاهِيمَ بْنَ أَبِي اللَّيْثِ، حَدَّثَهُمْ ثنا الْأَشْجَعِيُّ، عَنْ سُفْيَانَ، عَنِ الْأَوْزَاعِيِّ، عَنْ وَاصِلِ بْنِ أَبِي جَمِيلٍ، عَنْ مُجَاهِدٍ، قَالَ: كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَكْرَهُ مِنَ الشَّاةِ سَبْعًا: الدَّمَ وَالْمَرَارَ وَالذَّكَرَ وَالْأُنْثَيَيْنِ وَالْحَيَا وَالْغُدَّةَ وَالْمَثَانَةَ."

المعجم الأوسط للطبراني، 9/ 181:
"وَبِهِ، عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَكْرَهُ مِنَ الشَّاةِ سَبْعًا: الْمَرَارَةَ، وَالْمَثَانَةَ، والمحياة، وَالذَّكَرَ، وَالْأُنْثَيَيْنِ، وَالْغُدَّةَ، وَالدَّمَ."

সবগুলো হাদীসের সারমর্ম  হলোঃ
মুজাহিদ রহ.  থেকে বর্ণিত, ‘রাসূলুল্লাহ  ﷺ বকরির পুরুষ লিঙ্গ, অন্ডকোষ, স্ত্রী লিঙ্গ , চামড়ার নিচের টিউমারের মতো উঁচু গোশত, পিত্ত, মুত্রথলি ও প্রবাহিত রক্ত অপসন্দ করেছেন।’

الدر المختار و حاشية ابن عابدين (رد المحتار)، 6/ 749:
"(كُرِهَ تَحْرِيمًا) وَقِيلَ تَنْزِيهًا وَالْأَوَّلُ أَوْجَهُ (مِنْ الشَّاةِ سَبْعٌ الْحَيَاءُ وَالْخُصْيَةُ وَالْغُدَّةُ وَالْمَثَانَةُ وَالْمَرَارَةُ وَالدَّمُ الْمَسْفُوحُ وَالذَّكَرُ) لِلْأَثَرِ الْوَارِدِ فِي كَرَاهَةِ ذَلِكَ.
সারমর্মঃ
উল্লেখিত সাতটি বস্তু খাওয়া মাকরুহে তাহরিমি। 
তবে কেহ কেহ মাকরুহে তানযিহি বলেছেন।
তবে প্রথম মতটিই উত্তম।     

বাদায়ে’-গ্রন্থে  (৫/৬১) এসেছে,

وَأَمَّا بَيَانُ مَا يَحْرُمُ أَكْلُهُ مِنْ أَجْزَاءِ الْحَيَوَانِ الْمَأْكُولِ فَاَلَّذِي يَحْرُمُ أَكْلُهُ مِنْهُ سَبْعَةٌ: وهي: الدم المسفوح، والذكر، والأنثيان، والقبُل، والغدة، والمثانة، والمرارة. لقوله عز شأنه: {ويحل لهم الطيبات ويحرم عليهم الخبائث} [الأعراف:157/ 7] وهذه الأشياء السبعة مما تستخبثه الطباع السليمة. وروي عن مجاهد أنه قال: «كره رسول الله صلّى الله عليه وسلم من الشاة: الذكر، والأنثيين، والقبل، والغدة، والمرارة، والمثانة والدم» والمراد منه كراهة التحريم، بدليل أنه جمع بين الأشياء الستة وبين الدم، في الكراهة، والدم المسفوح محرم. والمروي عن أبي حنيفة أنه قال: «الدم حرام، وأكره الستة» أطلق اسم الحرام على الدم المسفوح، لأنه ثبت بدليل مقطوع به وهو المفسر من الكتاب قال الله تعالى – { أَوْ دَمًا مَّسْفُوحًا }
‘হালাল প্রাণীর সাতটি অংশ খাওয়া নিষেধ। তাহলো, প্রবাহিত রক্ত, পুরুষ লিঙ্গ, অন্ডকোষ, স্ত্রী লিঙ্গ , চামড়ার নিচের টিউমারের মতো উঁচু গোশত, মুত্রথলি, পিত্ত। কেননা, আল্লাহ তাআলা বলেন, তাদের জন্য যাবতীয় পবিত্র বস্তু হালাল ঘোষণা করেন ও নিষিদ্ধ করেন নোংরা বস্তুসমূহ।–সূরা আল-আ’রাফ ১৫৭। আর এই সাতটি বস্তু এমন যা মানুষ স্বভাবত ঘৃণা করে। আর মুজাহিদ রহ.  থেকে বর্ণিত, ‘রাসূলুল্লাহ  ﷺ বকরির পুরুষ লিঙ্গ, অন্ডকোষ, স্ত্রী লিঙ্গ , চামড়ার নিচের টিউমারের মতো উঁচু গোশত, পিত্ত, মুত্রথলি ও প্রবাহিত রক্ত অপসন্দ করেছেন।’ এখানে মাকরুহ (অপসন্দ) দ্বারা উদ্দেশ্য, মাকরুহে তাহরিমি। কেননা, উক্ত ছয়টি বস্তুর উল্লেখ প্রবাহিত রক্তের সাথে করা হয়েছে। আর প্রবাহিত রক্ত হারাম। ইমাম আবু হানিফা রহ. থেকে বর্ণিত, রক্ত হারাম, ছয়টি বস্তু মাক্রুহ। রক্ত হারাম; কেননা, তা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত। আর তাহল, আল্লাহ তাআ’লার বাণী- أَوْ دَمًا مَّسْفُوحًا অথবা প্রবাহিত রক্ত।’

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
হাদীস শরীফে  হালাল প্রাণীর যেই সাতটি অঙ্গ খাওয়া রাসুল সাঃ অপছন্দ করতেন মর্মে বর্ণিত আছে,তার মধ্যে যেহেতু গরু ছাগলের ভুরির কথা উল্লেখ নেই।
সুতরাং হালাল প্রাণীর ভুরি খাওয়া জায়েজ আছে।

আরো জানুনঃ  
  
★প্রশ্নে উল্লেখিত আগের সেই প্রশ্নে কুঁচের বিধান উল্লেখ করা হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...