আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
547 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর।আপনার কাছে পূর্বের প্রশ্নে হুরমত সাব্যস্ত হবে কিনা সেটা জানতে চেয়েছিলাম।আপনি উত্তরে বললেন,
//প্রশ্নে বর্ণিত অবস্থায় যদি ঐ ছেলের তার মায়ের প্রতি কামভাব না থাকে, তাহলে হুরমতে মুসাহারাহ প্রমাণিত হবে না। //কিন্তু হুরমত সম্পর্কিত মাসাইলগুলোতে তো লিখা, কামভবের সাথে স্পর্শের সাথে সাথে লিঙ্গ দাড়িয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটতে হবে।

 তাই প্রশ্নে বর্নিত অবস্থায় কামভাব ছিল কিনা বা সেটা থাকলেও কখন এসেছিল/লিঙ্গ দাড়িয়েছিল কিনা  এসবকিছু স্পষ্টভাবে  উল্লেখ করার চেষ্টা করা  হয়েছিল।এখন পুরো ঘটনা আরো   বিস্ততারিভাবে উল্লেখ করা হয়েছে।এই বাইরে আর কিছু ছেলেও বলতে পারবে না।পুরো ঘটনা উল্লেখ করার কারণে প্রশ্নটা অনেক বড় হয়ে গেছে, তবুও দয়া করে পুরো প্রশ্নটা আবার পড়ার অনুরোধ রইল।

এখন প্রশ্নে [বিশেষভাবে ১ নং প্রশ্ন ]বর্নিত অবস্থার  হুবুহু বিধান কি? এই অবস্থা থেকে সে কি বুঝে নিবে? হুরমত সাব্যস্ত হয়ে গেছে নাকি হয় নি?  আপনার আগের উত্তর থেকে কিছুই বুুুঝতে পারি নি। যদি একটু স্পষ্টভাবে আবার উত্তর দিতেন..।প্রশ্নগুলো নিম্নরূপঃ

//১।ছেলের ওয়াস ওয়াসার সমস্যা আছে।সে জ্বরে আক্রান্ত হয়ে বিছানায় শুয়ে ছিল। এমতাবস্থায় তার মা তার কাছে আসেন এবং শরীরে হাত দিয়ে জ্বর পরিমাপ করার চেষ্টা করেন।তার মা তা শরীরে হাত দেয়ার সাথে সাথে ওয়াস ওয়াসার কারণে তার হুরমত সম্পর্কিত চিন্তাভাবনা মাথায় ঘুরপাক খেতে থাকে।কিন্তু তার মধ্যে কোনো বাজে চিন্তা ছিল না।এমনকি কোন ধরনের উত্তেজনাও অনুভব করে নাই।তবুও সে তার লিঙ্গের মধ্যে কিছু একটা অনুভব করে।লিঙ্গ শক্ত /উত্থিত হুওয়া শুরু করছে এরকম।এরপরই হঠাৎ তার মধ্যে কামভাব/উত্তেজনা  চলে আসে, সেটাও অতি অল্প সময়ের জন্য।  (কিন্তু সেটা একেবারেই সামান্য, সহবাসের ইচ্ছা জাগ্রত হওয়ার মতো গভীর তো নয়ই আর  সে এমনটা চিন্তাও করে নাই।  আর স্পর্শের শুরুতে  কামভাব মোটেই ছিল না)।  যদি এই কামভাব বা উত্তেজনা যেটাই বলি কিভাবে হয়েছিল সেটা বলতে চাই তাহলে ব্যাপারটা হলো, মায়ের হাত ছেলের শরীরের উপর ছিল শুরুতে কোনো কিছুই মনে আসেনি।হঠাৎ শয়তানের প্ররোচনায় ছেলের মাথায় এটা আসে যে " আমার শরীরে যে হাতটি রয়েছে সেটা একজন মেয়ে মানুষের হাত।"তখনই মানে এই কথাটা কল্পনা করার সময় যে স্থানে স্পর্শ লেগেছিল সেখানে পূর্বের তুলনায়  একটু ভিন্ন ধরনের অনুভূতি হয়।ব্যস এতটুকুই। এর ফলে তার মনের মধ্যেও হয়ত একটু ভিন্ন অনুভূতি আসতে পারে কিন্তু সেটা কোনো উত্তেজনার অনুভূতি  কিনা তা বুঝতে পারছে না।তবে  এই চিন্তার ফলে তার শরীর বা অন্তর সামান্য পরিমানেও কেপে উঠার মতো কোনো ঘটনাই ঘটেনি।(প্রশ্নে  এটাকেই সামান্য কামভাব/উত্তেজনা হিসেবে  উল্লেখ করা হয়েছে। প্রকৃতপক্ষেই এটি কামভাব কিনা সেটাও সে বুঝতে পারছে না।) আর একটা বিষয় হলো, তার এটার  ব্যাপারে প্রবল ধারণা যে, এই কল্পনার/অনুভূতির  ফলে তার লিঙ্গে কোনো ধরনের  প্রভাবই পড়ে নি। তবে আগে যে লিঙ্গ শক্ত/উত্থিত হতে শুরু করেছিল তখনও এমনটা চলছিল।(তার প্রবল ধারণা এমনটা উত্তেজনার কারণে হচ্ছিল না, আগের প্রক্রিয়াটিই চলমান ছিল)।এরপরেই সে তার মাকে অনুরোধ করলে তিনি শরীর থেকে হাত সরিয়ে নেন।এরপর তার লিঙ্গ স্বাভাবিক হয়ে যায়।(পুরো সময়ে তার লিঙ্গ পুরাপুরিভবে উত্থিত ত হয় নি বরং উত্তেজনার কারণে এরকম হলে উত্থিত /শক্ত অবস্থায় যেমন হয় তার পঁাচ ভাগের একভাগও হয় নি।)এখন এর কারণে কি হুরমত সাব্যস্ত হবে?//

**এই ওয়েবসাইটেই এমন দেখেছিলাম যে, হুরমতে মুসাহারাত প্রমাণিত হবার জন্য লিঙ্গ পুরোপুরিভাবে দাড়িয়ে যেতে হবে।সেখান থেকে আমি শুধুমাত্র জানার জন্য আর  দুইটি প্রশ্ন করতে চাই।

২। এরকম হয় নি, যদি এরকম হয় যে স্পর্শ লাগার কারণে একেবারেই  সামান্য পরিমাণে  কামভাব /উত্তেজনা হচ্ছে আর  উত্তেজনা/ কামভাবের কারণেই লিঙ্গ উত্থিত হতে শুরু করছে কিন্তু এরকম শুরু করার সাথে সাথেই, অর্ধেক / এক চতর্থাংশ পরিমান উত্থিত হওয়ার আগেই হাত সরিয়ে ফেলা হয় এবং লিঙ্গ আর উত্থিত না হয়ে স্বাভাবিক হয়ে যায় সেক্ষত্রে কি হুরমত সাব্যস্ত হবে?

৩।যদি কামভাব নিয়েই স্পর্শ হয় কিন্তু স্পর্শের কারণে কোনো উত্তেজনা না আসে শুধুমাত্র লিঙ্গের মধ্যে সামান্য মাত্রার আলোড়ন সৃষ্টি হয়। সেক্ষেত্রে কি হুরমত সাব্যস্ত হবে?

৪।কামভাব নিয়েই স্পর্শ হয়েছে এবং এর ফলে লিঙ্গে দাড়িয়ে যেতে শুরু করেছে।কিন্তু  এরকমটা হওয়ার  সাথে সাথেই, মানে অর্ধেক/ এক চতুর্থাংশ পরিমাণও উত্থিত হয় নি তখনই হাত সরিয়ে নেয়া হয়, আর লিঙ্গ না দাড়িয়ে আগের মতো স্বাভাবিক হয়ে যায় সেক্ষেত্রে বিধান কি?
by (712,400 points)
হুরমতে মুসাহারা সম্পর্কে কাল্পনিক প্রশ্ন থেকে বিরত থাকার অনুরোধ। 
by (3 points)
আসসালামু আলাইকুম, ১ নং প্রশ্নটি কাল্পনিক নয়।এমনটি ঘটেছে এবং এখন পুরো ঘটনা উল্লেখ করা হয়েছে।যদি অন্ততপক্ষে ১ নং প্রশ্নটির  উত্তর দিতেন।খুবই উপকার হত।অত্যন্ত জরুরি। বিরক্ত করার জন্য দুঃখিত। 

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কিন্তু তার মধ্যে কোনো বাজে চিন্তা ছিল না।তবুও সে তার লিঙ্গের মধ্যে কিছু একটা অনুভব করে।লিঙ্গ শক্ত /উত্থিত হুওয়া শুরু করছে এরকম।এরপরই হঠাৎ তার মধ্যে কামভাব চলে আসে ।


আপনার উপরোক্ত কথা দ্বারা বুঝা যাচ্ছে যে, ঐ ব্যক্তির কামভাব ছিলো।সামন্যই হোক তার মাকে নিয়ে সহবাস করার ইচ্ছা তার জাগ্রত হয়েছিলো।তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হয়ে যাবে।তবে যদি কামভাব আসে তবে মাকে নিয়ে সহবাস জাগ্রহ না হয়,তাহলে তার হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।

একই বিষয়ে নতুন প্রশ্ন না করে বরং পূর্বের প্রশ্নের কমেন্টে লিখাই উত্তম। সুতরাং আপনি কমেন্টে লিখবেন।

আমার পরিস্কার বক্তব্য হল,
শুধু লিঙ্গ দাড়িয়ে গেলে হবে না,বরং ঐ নারীকে নিয়ে সহবাস করার ইচ্ছা থাকতে হবে।নতুবা হুরমত সাব্যস্ত হবে না।


ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
–1
প্রয়োজনে কল দিবেন।জাযাকাল্লাহ। 
by (3 points)
edited by
সম্ভবত আমার প্রশ্ন করায় ভুল হয়েছে। কামভাব বলতে কি বোঝাতে চেয়েছি সেটা পরে লিখেছিলাম।আপনি দেখেছিলেন কিনা জানিনা। 
//হঠাৎ শয়তানের প্ররোচনায় ছেলের মাথায় এটা আসে যে " আমার শরীরে যে হাতটি রয়েছে সেটা একজন মেয়ে মানুষের হাত/নরম হাত।"তখনই মানে এই কথাটা কল্পনা করার সময় যে স্থানে স্পর্শ লেগেছিল সেখানে পূর্বের তুলনায় একটু ভিন্ন ধরনের অনুভূতি হয়।ব্যস এতটুকুই।এর ফলে তার মনের মধ্যেও হয়ত একটু ভিন্ন অনুভূতি আসতে পারে কিন্তু সেটা কোনো উত্তেজনার অনুভূতি  কিনা তা বুঝতে পারছে না। // 

এটাকেই আমি কামভাব লিখেছিলাম। এটা আদৌ কামভাব কিনা আল্লাহই ভালো জানেন। কিন্তু এই //..// অংশের  লিখাটুকুর মাধ্যমে সহবাস করার ইচ্ছা জাগ্রত হওয়া বোঝা যায় কিনা সেটা আমি বুঝতে পারছি না।সেও না।তবে সে বলেছে, আল্লাহর কসম তার মনের মধ্যে স্পষ্টভাবে সহবাস করার ইচ্ছা ভুলেও জাগ্রত হয় নি।এমনকি সহবাসের চিন্তাও মাথায় আসে নি।এক মুহুর্তের জন্যও না। 
আর সে কসম করে আরো বলেছে যে, //হঠাৎ শয়তানের প্ররোচনায় ছেলের মাথায় এটা আসে যে " আমার শরীরে যে হাতটি রয়েছে সেটা একজন মেয়ে মানুষের হাত/নরম হাত// এইটুকুর ব বাইরে আর কোনো ধরনের চিন্তাভাবনা / ইচ্ছা কিছুই তার মাথায় আসে নি।

আর // তখনই মানে এই কথাটা কল্পনা করার সময় যে স্থানে স্পর্শ লেগেছিল সেখানে পূর্বের তুলনায়  একটু ভিন্ন ধরনের অনুভূতি হয়।ব্যস এতটুকুই। এর ফলে তার মনের মধ্যেও হয়ত একটু ভিন্ন অনুভূতি আসতে পারে কিন্তু সেটা কোনো উত্তেজনার অনুভূতি  কিনা তা বুঝতে পারছে না।// এর বাইরে তার কোনো ধরনের অনুভূতিও আসে নাই।সহবাসের অনুভূতি তো নয়ই। 
এখন এখান থেকে কি বুঝবো? দয়া করে যদি আরেকবার বলতেন...

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...