বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
শরীয়তের বিধান হলো সোজা হয়ে দাড়িয়ে মুখে তাকবিরে তাহরিমা বলে তারপর রুকুতে গিয়ে ইমামকে সামান্য সময়ের জন্য পেলেই তবে সে উক্ত রাকাত পাবে।
নতুবা তাকে উক্ত রাকাত পায়নি বলেই গন্য করা হবে।
এখানে ইমামকে এক তাসবীহ পরিমাণ পাওয়া জরুরি নয়।
,
হাদীস শরীফে এসেছেঃ
عن أبي هريرة أن رسول الله صلى الله عليه و سلم قال من أدرك ركعة من الصلاة فقد أدركها قبل أن يقيم الإمام صلبه
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ব্যক্তি নামাযের রুকু পেয়ে যায় ইমাম তার পিঠ সোজা করার পূর্বে, সে ব্যক্তি উক্ত রাকাত পেয়ে গেল।
{সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-২৪০৮, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৩২৯, সহীহ ইবনে খুজাইমা, হাদীস নং-৪৫, কানযুল উম্মাল, হাদীস নং-২০৬৯৩, নসবুর রায়াহ, হাদীস নং-৩২৭}
عَنْ زَيْدِ بْنِ وَهْبٍ قَالَ : خَرَجْتُ مَعَ عَبْدِ اللَّهِ يَعْنِى ابْنَ مَسْعُودٍ مِنْ دَارِهِ إِلَى الْمَسْجِدِ ، فَلَمَّا تَوَسَّطْنَا الْمَسْجِدَ رَكَعَ الإِمَامُ ، فَكَبَّرَ عَبْدُ اللَّهِ وَرَكَعَ وَرَكَعْتُ مَعَهُ ، ثُمَّ مَشَيْنَا رَاكِعَيْنِ حَتَّى انْتَهَيْنَا إِلَى الصَّفِّ حِينَ رَفَعَ الْقَوْمُ رُءُوسَهُمْ ، فَلَمَّا قَضَى الإِمَامُ الصَّلاَةَ قُمْتُ وَأَنَا أَرَى أَنِّى لَمْ أُدْرِكْ ، فَأَخَذَ عَبْدُ اللَّهِ بِيَدِى وَأَجْلَسَنِى ، ثُمَّ قَالَ : إِنَّكَ قَدْ أَدْرَكْتَ
হযরত জায়েব বিন ওহাব থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি একদা আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর সাথে তাঁর ঘরে থেকে মসজিদের দিকে বের হলাম। তারপর যখন আমরা মসজিদের মাঝে পৌঁছলাম তখন ইমাম রুকু করে ফেলে। তখন আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ তাকবীর বলে রুকু করলেন। আর আমিও তার সাথে রুকু করলাম। তারপর আমরা রুকু অবস্থায় চলতে লাগলাম। অবশেষে আমরা মুসুল্লিদের মাথা উঠানোর সময় কাতারের সাথে মিলিত হলাম। তারপর যখন ইমাম সাহেব নামায শেষ করল। আমি দাঁড়ালাম। কারণ আমার ধারণা ছিল আমি [এক] রাকাত পায়নি। তখন আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ আমার হাত ধরে বেিসয়ে দিলেন। তারপর বললেনঃ তুমিতো রাকাত পেয়েছো। {সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-২৬৯০,২৪১৮, আল মুজামুল কাবীর, হাদীস নং-৯৩৫৫, মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-২৬৩৭, মারেফাতুস সুনান ওয়ালা আসার, হাদীস নং-৮৬৫}
বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
যদি সোজা হয়ে তাকবিরে তাহরিমা বলে রুকুর তাকবির বলে (যাহা সুন্নাত) রুকুতে গিয়ে অন্তত ইমামকে রুকুতে এক সেকেন্ড ও পায় তাহলেও ঐ রাকাত পেয়েছে বলে ধর্তব্য হবে। অর্থাৎ সে রুকুতে যাওয়ার এক সেকেন্ড পর ইমাম রুকু থেকে উঠলেও রাকাত পেয়েছে গন্য হবে। মুল শর্ত হলো ইমামকে রুকুতে পাওয়া অন্তত অল্প সময়ের জন্য হলেও। সামান্য সময় পেলেও সে ঐ রাকাত পেয়েছে বলে ধর্তব্য হবে।
,
এক তাসবিহ পর্যন্ত পাওয়া শর্ত নয়।
,
(০২)
হ্যাঁ এটিই হানাফি মাযহাবের মত।
,
তবে ভিন্ন মাযহাব অনুসারীগন তাদের মাযহাব মতে আমল করতে পারেন।
,
(০৩)
না,আর অযু করতে হবেনা।
গোসলই যথেষ্ট।
,
(০৪)
প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ ভেঙ্গে যাবেনা।
তবে এটি ফরজ নামাজের প্রথম দুই রাকাতের মধ্যে হলে আর সুন্নাত নফল এর যেকোনো রাকাতে হলে সেখানে পরবর্তীতে সুরা ফাতেহা না পড়া হলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
,
الفتاوى الهندية (1/ 127)
'' ولو قرأ التشهد في القيام إن كان في الركعة الأولى لا يلزمه شيء، وإن كان في الركعة الثانية اختلف المشايخ فيه، والصحيح أنه لا يجب، كذا في الظهيرية.
ولو تشهد في قيامه قبل قراءة الفاتحة فلا سهو عليه، وبعدها يلزمه سجود السهو، وهو الأصح؛ لأن بعد الفاتحة محل قراءة السورة، فإذا تشهد فيه فقد أخر الواجب، وقبلها محل الثناء، كذا في التبيين۔ ولو تشهد في الأخريين لا يلزمه السهو، كذا في محيط السرخسي''.
সারমর্মঃ
কেহ যদি দাড়িয়ে তাশাহুদ পাঠ করে,তাহলে এটি যদি প্রথম রাকাতে হয়,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
যদি ২য় বা পরের রাকাত গুলোতে হয়,তাহলে তার উপর সেজদায়ে সাহু আবশ্যক হবে কিনা এই মর্মে ফুকাহায়ে কেরামগন দের মাঝে মতবিরোধ রয়েছে।
সহীহ মত হলো সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
(০৫)
তাশাহুদ পড়ার জায়গায় ভুলে সুরাহ ফাতিহা পড়লে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
,
তবে কেহ যদি শেষ বৈঠকে তাশাহুফ পাঠ করার পর সুরা ফাতেহা পাঠ করে,তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবেনা।
(০৬)
তাহলে সেজদায়ে সাহু আবশ্যক হবে।
,
বিস্তারিত জানুনঃ
(০৭)
হ্যাঁ নামাজ হয়ে যাবে।
,
(০৮)
তাহলে নামাজ হয়ে যাবে।