0 votes
11 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
edited by
আস সালামু আলাইকুম উস্তাদ,
আমাদের এক আত্মীয়ের বাড়ি এক রসম রেওয়াজ প্রচলিত আছে। সেখানে বছরের কোন এক দিনকে কেন্দ্র করে গ্রাম বন্ধ করা হয় এবং সে উপলক্ষে কিছু কিছু মানুষ এক জায়গায় গরু কিনে গরুর গোস্ত রান্না করে গ্রামের সকল মানুষ কাছে বিক্রি করে এবং তারা বলে এটা সদকার গোস্ত কিন্তু সেটা কিনে নিতে হয়। দীর্ঘদিন ধরে এই প্রথা চলে আছে।
উক্ত গোস্ত খাওয়া এবং সেই উপলক্ষে তাদের দাওয়াত গ্রহণ করে যাওয়া জায়েয হবে?

২ আজ যেহেতু পৌষ পার্বণ তাই আজ যদি আত্মীয়ের বাড়ি গিয়ে পিঠা খায় অন্য নিয়তে তাহলে সেটা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (306,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
"বছরের কোন এক দিনকে কেন্দ্র করে গ্রাম বন্ধ করা হয় এবং সে উপলক্ষে কিছু কিছু মানুষ এক জায়গায় গরু কিনে গরুর গোস্ত রান্না করে গ্রামের সকল মানুষ কাছে বিক্রি করে এবং তারা বলে এটা সদকার গোস্ত কিন্তু সেটা কিনে নিতে হয়।"

উক্ত নিয়ম বিদ'আত। সুতরাং সওয়াবের কাজ মনে করে এটা করলে গোনাহ হবে।

عن أمِّ المؤمنين أم عبدالله عائشةَ رضي الله عنها قالت: قال رسول الله صلى الله عليه وسلم: ((من أحدث في أمرنا هذا ما ليس منه فهو رَدٌّ))؛ [رواه البخاري ومسلم]، وفي رواية لمسلم: ((من عمِل عملًا ليس عليه أمرنا فهو رَدٌّ)).
মর্মার্থ-দ্বীনে ইসলামে নতুন কিছু আবিস্কার করা,সংযোজিত করার নামই হল বিদআত।

(২)
রুসম হিসেবে নয় বা এ কাজ কে সওয়াবের কাজ মনে করে নয়, বরং এমনিতেই যদি কেউ গিয়ে পিঠা খায়,তাহলে এটা বিদ'আত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (306,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...