আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
আসসালমুআলাইকুম,
১.আমি একটি বিষয় নিয়ে জানতে চাই,  স্ত্রীর সঙ্গে যখন সহবাস করা হয় তখন কি উত্তেজিত অবস্থায় কিছু বাজে কথা বলা হয় সেই জন্য কি পাপ হবে?
সহবাসের সময় স্ত্রী যদি উত্তেজিত অবস্থায় কিছু বলে এবং  হাসব্যান্ড  ও  উত্তেজিত হয়ে বলে আমাকে দিয়ে হচ্ছে না নাকি আমর বন্ধু দের  লাগবে নাকি? সহবাসের সময় অন্য  পুরুষ দের লিংগ নিয়ে কথা বলে , যারা আমার বন্ধু বা অন্য মেয়ে দের নিয়ে কথা বলে যারা তার বান্ধবী। শুধু মাত্র উত্তেজিত হয়ে বলা হয়।

২.এক্ষেত্রে ছেড়ে দেওয়া বা অন্য কিছুর কোনো নিয়ত নেই , যেহেতু অন্য পুরুষ কে তার সঙ্গে সহবাসের কথা বলা হয়েছে বা সে বলেছে,  এখন বুঝতে পারছি খুবই জঘন্য কাজ , ভুল করে হয়ে গিয়েছে এমন কথা বার্তা।  এর জন্য কি স্ত্রী হারাম হবে ? বা তালাক হবে ?  এমন কাজ আর হবে না তবুও চিন্তা হচ্ছে   হুজুর স্ত্রী কি তালাক বা হারাম হবে?

1 Answer

0 votes
by (713,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেনঃ 
ﻗﺎﻝ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﻰ : ( ﻟَﺎْ ﻳُﺤِﺐُّ ﺍﻟﻠّﻪُ ﺍﻟْﺠَﻬْﺮَ ﺑِﺎﻟﺴُّﻮﺀِ ﻣِﻦَ ﺍﻟْﻘَﻮْﻝِ ﺇِﻻَّ ﻣَﻦْ ﻇُﻠِﻢَ ﻭَﻛَﺎﻥَ ﺍﻟﻠَّﻪُ ﺳَﻤِﻴْﻌًﺎ ﻋَﻠِﻴْﻤًﺎ ) ﺍﻟﻨﺴﺎﺀ 148/ .
আল্লাহ কোন মন্দ বিষয় প্রকাশ করা পছন্দ করেন না। তবে কারো প্রতি জুলুম হয়ে থাকলে সে কথা আলাদা। আল্লাহ শ্রবণকারী, বিজ্ঞ। ( সূরা নিসা-১৪৮)

 وعن أبي هريرة أن رسول الله صلى الله عليه وسلم قال: «إياكم والفحش؛ فإن الله لا يحب الفاحش المتفحش...» (رواه أبو داود، وأحمد، وإسناده صحيح
আল্লাহ তা'আলা ইচ্ছাকৃত অশ্লীলতা এবং সাধারণ অশ্লীলতা কে পছন্দ করেন না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নের বর্ণিত কথা বার্তা চায় ইচ্ছাকৃতই হোক না কেন, এগুলো কখনো জায়েয হবে না। তবে এজন্য তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,960 points)
সংযোজন ও সংশশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...