আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
198 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম। আমি প্রচুর ওয়াসওয়াসায় ভুগছি। আমার প্রশ্নের উত্তর গুলো দিবেন আশা করি।

১. মুয়াল্লাক তালাকের মাসআলা পড়লেই আমার মাথা ব্যথা শুরু হয়। ওয়াসওয়াসা শুরু হয়। সারাক্ষণ ঐ চিন্তাই হতে থাকে। কাজে মন বসে না। এক্ষেত্রে আমার করণীয় কী?

২. আমি পূর্বে আপনাদের প্রশ্ন করেছিলাম যে, "আমি যাকে বিয়ে করবো........."(সেই শব্দটা ওয়াসওয়াসার কারণে লিখলাম না) একদম এভাবে লিখলে তালাক হবে কি না? আপনারা বলেছিলেন, যেহেতু আপনি "তালাক" শব্দটা লিখেননি তাই তালাক হবে না। কিন্তু তাও আমার ওয়াসওয়াসা যাচ্ছে না। মনে হচ্ছে যে মুয়াল্লাক তালাক হয়ে গেছে। আমি মনে হয় আর বিয়ে করতে পারবো না।  আমার এলাকায় পরিচিত কোনো আলেম নেই। আপনাদের শরণাপন্ন হচ্ছি। আপনারা আমাকে সাহায্য করুন। কিভাবে এই ওয়াসওয়াসা তেকে মুক্তি পেতে পারি?

৩. বিয়ের ব্যাপারে কোন লেখা বা লেকচার শুনলে মনে মনে হচ্ছে যে, আমার তো মুয়াল্লাক তালাক হয়ে গেছে আমি তো আর বিয়ে করতে পারবো না। আপনারা আমাকে পরামর্শ দিন। কিভাবে আমি এসব চিন্তা এড়িয়ে চলবো?

৪. আমি আমি কখনো মুয়াল্লাক তালাক সংক্রান্ত বাক্য মুখে বলিনি, কাগজেও পুরোটা লিখিনি।  শুধু লিখেছি "আমি যাকে বিয়ে করবো......" (কিন্তু কখনো তালাক শব্দটা লিখিনি)। তবুও ওয়াসওয়াসা আসছে?

৫. আমি প্রশ্ন বুঝানোর উদ্দেশ্যে লিখি, "আমি যাকে বিয়ে করবো......" (পুরোটা লিখলাম না, আপনারা বুঝতে পারবেন) এইটা লিখার সময় মনের মধ্যে হতে থাকে, "এইটা মুয়াল্লাক তালাক দেওয়ার উদ্দেশ্যেই লিখা হচ্ছে না তো?" পরে আমি এ চিন্তা পাত্তা না দিয়ে ঐ টা লিখে আলেম কে প্রশ্ন করি। কিন্তু এখন কি এতে মুয়াল্লাক তালাক হলো কি না? আপনারা উত্তরে বলবেন এভাবে মুয়াল্লাক তালাক হবে না। কিন্তু তাও আমার ওয়াসওয়াসা যাচ্ছে না। আমার প্রশ্ন "এইটা মুয়াল্লাক তালাক দেওয়ার উদ্দেশ্যই লিখা হচ্ছে না তো" এরকম কিছু একটা ভাবনা যে  আমার মনের মধ্যে উদয় হয়েছিল এটা কি শয়তানের ওয়াসওয়াসা ছিল। আর আমি যে সে ভাবনা উপেক্ষা করেছিলাম তাতে কি আমার ওয়াসওয়াসা উপেক্ষা করা হয়েছে?

৬. আবার এসকল ভাবনা উপেক্ষা করার চেষ্টা করছি। যখনই বিয়ে নিয়ে চিন্তা করি তখনই মুয়াল্লাক তালাকের চিন্তা চলে আসে। এক্ষেত্রে আমি কি করবো?

৭. আমার এলাকায় চেনা বা পরিচিত কোনো আলেম না থাকায় আপনাদের কাছে প্রশ্ন করেছি। আমার মুয়াল্লাক তালাক নিয়ে যে  ওয়াসওয়াসা আসছে তা থেকে মুক্তি লাভ করার কিছু গাইডলাইন দিন। প্লিজ। আল্লাহ  উত্তম প্রতিদান দেবে।
জাযাকাল্লাহ খইর।

1 Answer

0 votes
by (713,920 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি তালাক বিষয়ে কোনো চিন্তাই করবেন না। যদি সম্ভব হয়, তাহলে স্থানীয় কোনো আলেমের কাছে সরাসরি উপস্থিত হয়ে বুঝে নিবেন।

(২)
আমরা আমাদের সবটুকু সামর্থ্য দিয়ে বুঝানোর চেষ্টা করেছি।এখন আপনি আপনার লোকেশনের কাছাকাছি অনলাইে পরিচিত কোনো আলেমের কাছ থেকে সিডিউল নিয়ে উনার সাথে দেখার করার চেষ্টা করুন।

(৩)
তালাক সংক্রান্ত কোনো লিখা পড়বেন না।কোনো লেকচার শুনবেন না।

(৪)
আমাদের কিছুই করার নেই।আল্লাহর কাছে সাহায্য চান।
(৫)
এই এক কন্যাই কি দেশে জীবিত।আর সবাই কি মৃত।প্রয়োজনে এই কনেকে বিয়ে না করে, অন্য পাত্রী বাচাই করুন।

(৬)
তালাক নিয়ে কোনো চিন্তাই করবেন না।

(৭)
আপনি আল্লাহর কাছে সাহায্য চান।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...