আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম। ছোটোবেলায় তখন আমি সাবালক হয়েছি কিনা জানতাম না কিংবা সবে সাবালক হয়ে থাকার সম্ভবনাই বেশি।

একদিন পড়ার উদ্দেশ্যে বেহেশতি জেওর বই খুলে তালাকের অধ্যায় পড়তে থাকি। এক পর্যায়ে কিতাবে লিখা একটি তালাকের উদাহরণ মুখ দিয়ে বলে ফেলি বা পড়া শেষে নিজেই চিন্তাভাবনা করতে গিয়ে মুখ দিয়ে "আমি আমার স্ত্রীকে তালাক দিলাম)" এরকম বলে ফেলি বা "আমি আমার হবু(ভবিষ্যৎ) স্ত্রীকে তালাক দিলাম।" "এক তালাক দিলাম" একটু থেমে "না" এরকম শব্দও বলে ফেলি। অনেকবারই বলেছি হয়তো। ঠিক কয়বার বলেছি আমার খেয়াল নেই। এতটুকু আওয়াজে বলেছি যে আমি নিজে শুনতে পেয়েছি নিচু আওয়াজে।
আমি কোনো রকম তালাকের উদ্দেশ্য ছাড়া এরকমটা বলেছি। এরপর দুপুর থেকে মাগরিব পর্যন্ত এটা নিয়ে আমি পড়েছিলাম। তালাক দিলাম, হবু স্ত্রীকে তালাক দিলাম, হবু স্ত্রীকে তালাক দিলাম না। এক/দুই/তিন দিলাম, দিলাম না।  আমি যদিও পূর্বে থেকে এই ধরণের ওয়াসওয়াসায় আক্রান্ত ছিলাম না এরপরও ওই মুহূর্তে আমি ওয়াসওয়াসায় পড়েই সম্ভবত এইগুলো বলতে থাকি অর্থাৎ আসর মাগরিব পর্যন্ত তাকে তিন, তাকে তিন তালাক দিলাম না, দিলাম না এইগুলো আমি উঠতে বসতে নিচু আওয়াজে বলতেই থাকি। এটাকে ওয়াসওয়াসা ধরা যাবে?  আমার যতোটুকু মনে পড়ে আমি যখনই, যাকেই এই ধরণের কোনো শব্দ ব্যবহার করিনি।
এমতাবস্থায় আমার করণীয় কী? আমার যদি কোনো পছন্দের পাত্রী থাকে আমি তাকে কীভাবে বিয়ে করতে পারি?
কিংবা এরকম যদি হয় বিয়ে করা মাত্রই তালাক হয়ে যায় তাহলে পুনরায় একই মজলিসে ইজাব কবুলের মাধ্যমে আবার বিয়ে করে নিলেই হবে সাথে সাথে?  সেক্ষেত্রে মোহরের বিষয়টি কি হবে?  নতুন করে মোহর নির্ধারণ করে নিতে হবে নাকি বিয়ের পর স্ত্রীর সাথে সমাঝোতা করে মোহর নির্ধারণ করে নিলেই হবে?
আমার ২য় ও পরবর্তী বিয়েগুলোর ক্ষেত্রে কী তালাকের এই ঘটনা কার্যকর হবে?  মানে তালাক হয়ে যাবে?  শুধু ১ম বিয়ের ক্ষেত্রেই কেবল তালাক পতিত হবে বা হবে না?
এরকমটি কি করা যাবে, আমি কোন একজন অসহায় কাউকে চুক্তি ছাড়া স্বাভাবিক নিয়মে বিয়ে করলাম। অর্থাৎ আমার পছন্দকৃত পাত্রীকে ২য় স্ত্রী হিসেবে বিয়ে করলাম যেন তার উপর কোনো তালাক পতিত না হয়। আর ১ম স্ত্রী মোহরের একটা অংশ পেলো যা তার জন্য সহায়ক হবে। বিষয়টি পরে তাকে জানিয়ে দেওয়া হলো।
আমি সঠিক সম্ভাম্ভ সব সমাধান চাচ্ছি যেন দুনিয়া ও আখিরাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হই। অনুগ্রহ করে কুরআন ও হাদীস, শরিয়াহ অনুযায়ী উপযুক্ত সমাধান দিবেন  আমীন।

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/11744/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
শরীয়তের বিধান হলো বিবাহের পূর্বে তালাক দিলে তালাক হবেনা।
হ্যাঁ যদি সে মুয়াল্লাক তালাক দেয়,তাহলে বিবাহের পর তালাক পতিত হবে।         
★মুয়াল্লাক তালাক দেওয়ার পদ্ধতি হলো কেহ যদি এমন বলে যে আমি যাকেই বিবাহ করবো,সেই তালাক,বা এমন বলে যে  আমি যদি অমুক মহিলাকে বিবাহ করি,তাহলে সে তালাক,বা এমন বলে যে আমি যখনই বিবাহ করিবো,তখনই তালাক ইত্যাদি। 
,
উক্ত শব্দ না বলে এমনিতেই কোনো অবিবাহিত পুরুষ  কোনো মেয়েকে বলে  যে আমি তোমাকে মুয়াল্লাক তালাক দিলাম তাহলে তালাক হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ الشَّعْبِیِّ أَنَّهُ سُئِلَ عَنْ رَجُلٍ قَالَ لامْرَأَتهِ: کُلُّ امْرَأَةٍ أَتَزَوَّجُهَا عَلَیْک فَهَیَ طَالِقٌ، قَالَ: فَکُلُّ امْرَأَةٍ یَتَزَوَّجُهَا عَلَیْهَا، فَهِیَ طَالِقٌ.
ابن أبي شیبة، المصنف، 4: 65، رقم: 17838، الریاض: مکتبة الرشد
সারমর্মঃ
শা'বি রহঃ থেকে বর্ণিত,তার নিকটে এক ব্যাক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিলো, যে তার স্ত্রীকে বলেছে যে আমি যেই মহিলাকেই তোমার উপরে বিবাহ করবো,সে তালাক।
ইমাম শা'বী রহঃ বলেন,তাহলে যেই মহিলাকেই সেই তার স্ত্রীর উপরে (স্ত্রী থাকা অবস্থায়) বিবাহ করবে,তার উপরেই তালাক পতিত হয়ে যাবে।     
(মুছান্নাফে ইবনে আবি শায়বা ৪ঃ৬৫ হাদীস নং ১৭৮৩৮।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে আপনি যাকে প্রথমে বিবাহ করবেন,তার উপরেই তালাক পতিত হবে। 

এক্ষেত্রে ২য় বার অন্য কোনো মহিলাকে বিবাহ করলে আর তালাক পতিত হবেনা। 
সেক্ষেত্রে আপনি ২য় স্ত্রীর সাথে ঘর সংসার করতে পারবেন। 

প্রশ্নের শেষ দিকে আপনি যেই পদ্ধতি অবলম্বন করে বিবাহ করতে চাচ্ছেন বলে উল্লেখ করেছেন,এরকমটি করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
১ম যাকে বিয়ে করবো তার উপর কয় তালাক পতিত হবে?  ২য় বিয়ে না করে ১ম টি কীভাবে করা যাবে? 
by (676,960 points)
আপনি বিবাহের পূর্বে কয় তালাক দিয়েছেন মর্মে নিশ্চিত হয়েছেন?

আপনি যে কয় তালাক বলার ব্যপারে নিশ্চিত হবেন,১ম স্ত্রীকে বিবাহের পর সে কয় তালাকই হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...