আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
আমার এক পরিচিত আত্মীয়র পক্ষ থেকে প্রশ্ন টি করছি।
একটি মেয়ের বিয়ে হয়, সংসার ও হয় ৪ মাস। এরপর কিছু কারণে তার পরিবার তাকে অন্য কোথাও বিয়ে দেওয়ার জন্য মেয়ের পক্ষ থেকে ডিভোর্স লেটার পাঠায়, এবং সাথে সাথেই অন্য একজনের সাথে মেয়ের বিবাহ দেয়।
কিন্তু আগের স্বামী তার ডিভোর্স লেটার পেয়েছে কিন্তু সেটা গ্রহণ করেনি, তালাক দিতে রাজি হয়নি।
আর এদিকে এই স্বামীর সাথে তার কোনো শারিরীক সম্পর্ক তৈরি হয়নি। উল্লেখ্য যে তারা শরীয়তে বিধি সম্পর্কে অজ্ঞ।
এখন তারা মেয়েকে আগের স্বামীর কাছে বিবাহ দিতে চাচ্ছে। এখন তাদের করণীয় কি ?
আর প্রথম স্বামীর সাথে কি ডিভোর্স হয়েছিল??
দ্বিতীয় স্বামীর সাথে ডিভোর্স হলে কত দিন অপেক্ষা করে বিয়ে করতে হবে? আর এটার নিয়ম টা কি?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

স্ত্রী যদি স্বামী কর্তৃকপ্রাপ্ত লিখিত বা মৌখিক তালাক প্রদানের অধিকার বলে নিজের উপর তালাক পতিত করে থাকে, তাহলে স্ত্রীর উপর তালাক পতিত হয়ে যাবে। আর যদি স্বামী স্ত্রীকে নিজের উপর তালাক পতিত করার অধিকার প্রদান না করে থাকে, তাহলে স্ত্রী নিজের উপর তালাক করার দ্বারা কোন তালাক করার দ্বারা কোন তালাক হয় না। সেই হিসেবে ডিভোর্স লেটার পাঠানোর দ্বারা কোন তালাকই পতিত হবে না।

যদি তালাক হয়ে থাকে, তাহলে দেখতে হবে কয় তালাক পতিত করেছেযদি এক বা দুই তালাক পতিত করে থাকে, তাহলে ফিরে আসতে পারবে। আর যদি তিন তালাক পতিত করে থাকে, তাহলে আসতে পারবে না।

বরং স্ত্রীর যদি তালাক পতিত হবার পর ইদ্দত শেষে অন্য কোথাও তার বিয়ে হয়, তারপর সেখানে স্বাভাবিক ঘর সংসার করতে থাকে, তারপর দ্বিতীয় স্বামী মারা যায় কিংবা তালাক দেয়, তারপর ইদ্দত শেষে আবার প্রথম স্বামী বিয়ে করতে পারবে।

وقال الليث عن نافع كان ابن عمر إذا سئل عمن طلق ثلاثا قال لو طلقت مرة أو مرتين فأن النبي صلى الله عليه و سلم أمرني بهذا فإن طلقتها ثلاثا حرمت حتى تنكح زوجا غيرك

হযরত নাফে রহ. বলেন,যখন হযরত ইবনে উমর রাঃ এর কাছে ‘এক সাথে তিন তালাক দিলে তিন তালাক পতিত হওয়া না হওয়া’ (রুজু‘করা যাবে কিনা) বিষয়ে জিজ্ঞাসা করা হলো,তখন তিনি বলেন-“যদি তুমি এক বা দুই তালাক দিয়ে থাকো তাহলে ‘রুজু’ [তথা স্ত্রীকে বিবাহ করা ছাড়াই ফিরিয়ে আনা] করতে পার। কারণ,রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে এরকম অবস্থায় ‘রুজু’ করার আদেশ দিয়েছিলেন। যদি তিন তালাক দিয়ে দাও তাহলে স্ত্রী হারাম হয়ে যাবে, সে তোমাকে ছাড়া অন্য স্বামী গ্রহণ করা পর্যন্ত। {সহীহ বুখারী-২/৭৯২, ২/৮০৩}

* ইদ্দত একটি ওয়াজিব বিধান। এটি লঙ্ঘন করা কবিরা গুনাহ। স্বামী যেখানেই থাক, যদি সে স্ত্রীকে তালাক দিয়ে থাকে তাহলে স্ত্রীর জন্য ইদ্দত পালন করা ওয়াজিব। (ফাতাওয়া উসমানী ২/৪৫১)

আরো বিস্তরিত জানতে ভিজিট করুন:

 https://ifatwa.info/7324/?show=7324#q7324

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই/বোন!

প্রশ্নেল্লিখিত ছুরতে স্বামী যদি স্ত্রীকে নিজের উপর তালাক গ্রহনের অনুমতি প্রদান করেন এবং সেই অধিকারের ভিত্তিতে স্ত্রী যদি নিজের উপর তালাক গ্রহণ করেন তাহলে তালাক হবে অন্যথায় হবে না। তবে যদি তালাক হয়ে যায় তাহলে ইদ্দত পূর্ণ করার পূর্বে অন্যত্র বিয়ে করা ঐ নারীর জন্য সহিহ হবে না এবং দ্বিতীয় ব্যক্তি থেকে কোন ইদ্দতও পালন করতে হবে না। এমতাবস্থায়  যদি  স্ত্রী এক বা দুই তালাক পতিত করে থাকে, তাহলে ফিরে আসতে পারবে। আর যদি তিন তালাক পতিত করে থাকে, তাহলে আসতে পারবে না।

বরং স্ত্রীর যদি তালাক পতিত হবার পর ইদ্দত শেষে অন্য কোথাও তার বিয়ে হয়, তারপর সেখানে স্বাভাবিক ঘর সংসার করতে থাকে, তারপর দ্বিতীয় স্বামী মারা যায় কিংবা তালাক দেয়, তারপর ইদ্দত শেষে আবার প্রথম স্বামী বিয়ে করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...